সোমবার,১৮ই ফেব্রুয়ারি, ২০১৯ ইং,৬ই ফাল্গুন, ১৪২৫ বঙ্গাব্দ, সময়: সকাল ১১:০৯
ছাতকে ইউপি উপ-নির্বাচনে নৌকার প্রচারপত্র বিতরণ প্রেমিককে বটি দিয়ে কুপিয়ে হত্যা করে সবিতা ছাতকের জাউয়ায় র‌্যাবের হাতে দু’মাদক বিক্রেতা আটক পান চাষে লাভবান পলাশবাড়ীরর কৃষক আমিরাতের সঙ্গে চারটি সমঝোতা স্মারক সই, বড় বিনিয়োগ আশা “জলঢাকায় পুনরায় ভাইস চেয়ারম্যানের জন্য গনসংযোগে রিভা আমজাদ” ডোমারে উপজেলা নির্বাচনে মুক্তিযোদ্ধা নুরননবীর পক্ষে গণসংযোগে সাবেক এমপি ড. হামিদা বানু শোভা।

মঙ্গলের এক উজ্জ্বল পাথরের সন্ধান পেল নাসা

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক:  মঙ্গলে রয়েছে নাসার মহাকাশযান ‘কিউরিওসিটি’। আর সেই কিউরিওসিটির ক্যামেরায় উঠে আসছে লালগ্রহের আশ্চর্য সব তথ্য। তারই ধারাবাহিকতায় এবার সমানে এসেছে মঙ্গলের এক উজ্জ্বল পাথর। যাকে বিজ্ঞানীরা বলছেন, ‘গোল্ডেন রক’। একদম সামনে থেকে সেই পাথরের ছবি তুলে পৃথিবীতে পাঠিয়েছে ‘কিউরিওসিটি’।

বিজ্ঞানের ভাষায় এর নাম দেওয়া হয়েছে ‘Little Colonsay’। এটির উজ্জ্বল চেহারা দেখে মনে করা হচ্ছে এটি কোন উল্কার অংশ। তবে এখনও তার প্রমাণ পাওয়া যায়নি। পাথরটি রসায়নের মাধ্যমেই পরীক্ষা করতে হবে। তাই ব্যবহার করা হবে ‘কিউরিওসিটি’র কেম ক্যাম। এর মাধ্যমেই দেখা হবে পাথরের আসল চরিত্র।

কেম ক্যাম থেকে লেজার রশ্মি বের হবে। সেই রশ্মি দিয়েই খুঁটিয়ে দেখা হবে ওই পাথর। ক্যামেরায় যা দেখা যায় তার থেকে ১০ গুন ছোট জিনিসও দেখাতে পারে কেম ক্যাম। বর্তমানে কিউরিওসিটি, মঙ্গলের পাহাড়ি এলাকায় ‘Vera Rubin’ গিরিশিরায় আছে। সেটি সেখানে একটি ছাইরঙা বেডরক নিয়ে কাজ করছে।সূত্র: বাংলাদেশপ্রতিদিন
আপনার মতামত লিখুন

তথ্য-প্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ