রবিবার,২২শে জুলাই, ২০১৮ ইং,৭ই শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ, সময়: বিকাল ৪:৫৭
চামড়া রপ্তানি বাড়াতে গবাদি পশু আমদানির অনুমতি ‘হোটেল ট্রানসিলভানিয়া’র তৃতীয় ছবি এসেছে মসজিদ নির্মাণে বাধা, ফ্রান্সে শহরের মেয়রকে আদালতের জরিমানা মল্লিকার যৌন হেনস্থার খবরে মহেশের ক্ষোভ সৌদিতে খুলল রোবটচালিত ফার্মেসি সহকর্মীর সৎকার করে ফেরার পথে লাশ ১১ ট্যাক্সিচালক লকার ভাঙতেই ৫৫০ কোটি টাকার ‘গুপ্তধন’!

ব্রয়লারে দেশি মুরগির স্বাদ

4 months ago , বিভাগ : শিক্ষা,

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক:  প্রতিবছর ব্রয়লারের প্যারেন্ট মুরগির আমদানি করতে ব্যয় হয় প্রায় ৯০ কোটি টাকা। এখন আর ওই প্যারেন্ট মুরগি আমদানি করতে হবে না। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) গবেষকরা দেশি মুরগি জার্মপ্লাজম ব্যবহার করে সফলতা পেয়েছেন। উৎপন্ন এই জাতের মুরগি স্বাদ হবে দেশি মুরগির মতোই। উদ্ভাবিত জাত দুইটির নাম রাখা হয়েছে বাউ-ব্রো হোয়াইট ও বাউ-ব্রো কালার। জাত দুটি উদ্ভাবন করেছেন অধ্যাপক ড. আশরাফ আলী ও সহযোগী অধ্যাপক ড. বজলুর রহমান মোল্যা।

রোগ প্রতিরোধ সম্পন্ন ও দেশি আবহাওয়ার উপযোগী হওয়ায় জাত দুটির সম্প্রসারণ ও বিপণনের ওপর এক কর্মশালা ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। রবিবার সকাল ১০টার দিকে পশুপালন অনুষদের ডিন সম্মেলন কক্ষে ওই সভা অনুষ্ঠিত হয়। পশুপালন অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আশরাফ আলী সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আকবর, বিশেষ অতিথি কৃষি গবেষণা ফাউন্ডেশনের প্রোগ্রাম ডাইরেক্টর (মৎস্য ও প্রাণিসম্পদ) ড. কাজী এম. কমরউদ্দিন ও বাউরেসের পরিচালক অধ্যাপক ড. এম এ এম ইয়াহিয়া খন্দকার উপস্থিত ছিলেন।

অধ্যাপক ড. মো. আলী আকবর বলেন, বাজারে ব্রয়লারের স্বাদ কারণে অনেকেই খেতে চায় না। মাংস নরম হওয়ার কারণে রান্নায় সমস্যা পড়ত। মাংস শক্ত ও স্বাদ দেশী মুরগির মত হওয়ার এটা অনেকেই খেতে পছন্দ করে। এটি যদি সরকারের নীতি নির্ধারকরা মাঠ পর্যায়ে সম্প্রসারণ করেন তাহলে অনেকের কর্মসংস্থান হবে। দেশের আমিষের চাহিদা পূরণ হবে। এ ছাড়াও কর্মশালায় খামারি, শিক্ষক ও গবেষক উপস্থিত ছিলেন।সূত্র: কালের কন্ঠ

আপনার মতামত লিখুন

শিক্ষা বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ