শুক্রবার-২৬শে এপ্রিল, ২০১৯ ইং-১৩ই বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: ভোর ৫:৩৯
ব্রুনেই সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন কাল দুমকিতে সড়ক দুর্ঘটনায় নিহত-১, আহত-১ সাদুল্যাপুরে আগুনে পুড়ে যাওয়া মিজানুর চিকিৱসা করতে হিমশিম খাচ্ছে বরিশাল বিভাগের ৩৮ উপজেলার চেয়ারম্যানদের শপথ গ্রহণ কিশোরগাড়ী ইউনিয়নের করতোয়া নদীর ভাঙনের আশঙ্কায় অর্ধশতাধীক পরিবার গাইবান্ধা জেলায় অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট গাইবান্ধার গোবিন্দগঞ্জের কাটাখালি বালুয়াহাটে উদ্যোগে ৩য় প্রতিষ্ঠা বার্ষিকীর উপলক্ষে আনন্দ র‌্যালী

বিএড ২০১৯ শিক্ষাবর্ষে ভর্তি হবেন যেসব প্রতিষ্ঠানে

6 months ago , বিভাগ : শিক্ষা,

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক:  বেসরকারি স্কুলের এমপিওভুক্ত শিক্ষকরা বি.এড কোর্সে ভর্তি নিয়ে চিন্তায় থাকেন। কারণ সব বেসরকারি টিচার্স ট্রেনিং কলেজ অথবা বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে বিএড সনদ অর্জন করলেই তা সরকারিভাবে গ্রহণযোগ্য হয় না। আর সনদ গ্রহণযোগ্য না হলে বিএড স্কেল বা অন্যান্য সুবিধা পাওয়া যায় না।  কলেজগুলোর অনুমোদনের মেয়াদ, বিশ্ববিদ্যালয়ের বিষয় অনুমোদন, আইনি জটিলতা ও নানা অভিযোগের কারণে ভর্তি স্থগিতসহ বিভিন্ন প্রতিষ্ঠানের বিরুদ্ধে বিভিন্ন সময়ে নানা ব্যবস্থা গ্রহণ করে কর্তৃপক্ষ।

তবে সরকারি টিটিসি থেকে বিএড ডিগ্রি গ্রহণ করতে উৎসাহ দেয়া হয়। ২০০৮ খ্রিস্টাব্দের ১৫মে জারি করা শিক্ষা মন্ত্রণালয়ের এক পরিপত্রে সরকারি এবং বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে কর্মরত বিএড বিহীন শিক্ষকদের সরকারি টিচার্স ট্রেনিং কলেজ থেকে বিএড প্রশিক্ষণ গ্রহণ বাধ্যতামূলক করা হয়েছিল। মন্ত্রণালয়ের ওই পরিপত্রের বিরুদ্ধে কিছু সংখ্যক বেসরকারি বিএড কলেজ কর্তৃপক্ষ উচ্চ আদালতে রীট পিটিশন দায়ের করে। এর প্রেক্ষিতে ২০১৫ খ্রিস্টাব্দের ৮ ও ১১ নভেম্বর এবং ২০১৮ খ্রিস্টাব্দের ২৮ জানুয়ারি শিক্ষা মন্ত্রণালয়ের তিনটি চিঠিতে মাধ্যমিক ও উচ্চ  শিক্ষা অধিদপ্তরকে উচ্চ আদালতের রায় অনুযায়ী ২৩টি বেসরকারি টিচার্স টেনিং কলেজ থেকে বিএড সনদ অর্জনকারীদের বিএড স্কেল প্রদানের কার্যকর পদক্ষেপ  নেয়ার নির্দেশ প্রদান করেন।

যার প্রেক্ষিতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর বেসরকারি ২৩টি বিএড কলেজের প্রশিক্ষণকৃত শিক্ষার্থীদের বি.এড স্কেল প্রদানে নীতিগত সিদ্ধান্ত নিয়ে পত্র জারি করেন।

তাই ২৩টি কলেজের ১৫টি বেসরকারি টিচার্স ট্রেনিং কলেজে বিএড কোর্সে নিশ্চিন্তে ভর্তি হতে পারেন। ১৪টি সরকারি টিচার্স ট্রেনিং কলেজ ছাড়াও যেসব বেসরকারি টিচার্স ট্রেনিং কলেজের সনদ বিএডস্কেল/এমপিওভুক্তিসহ অন্যান্য সুবিধার জন্য গ্রহণযোগ্য তা হল: (১) সাতক্ষীরার হাজী ওয়াজেদ আলী টিচার্স কলেজ, ০১৭১২-৯৭৬৬৮৯ (২) মহানগর টিচার্স ট্রেনিং কলেজ, আজিমপুর, ঢাকা, ০১৭৮৬-০৮৮৫৫৫ (৩) হাজীগঞ্জ আইডিয়াল কলেজ অব এডুকেশন, চাঁদপুর, ০১৮১৪-৩৮৫১৯১ (৪) আমিরুল ইসলাম কাগজী টিচার্স ট্রেনিং কলেজ, পাইকগাছা, খুলনা, ০১৯২৩-১০৫৩২৯ (৫) পিরোজপুর টিচার্স ট্রেনিং কলেজ, পিরোজপুর, ০১৭২০-৬২১৭৩৩ (৬) কলেজ অব এডুকেশন বি.এড. বরিশাল, ০১৭১৭৩৮৮৬২৫ (৭) মুন্সী মেহেরুউল্লা টিচার্স ট্রেনিং কলেজ, যশোর, ০১৭১১-৪২৩৫৯২ (৮) জয়পুরহাট বি.এড কলেজ, জয়পুরহাট, ০১৭০-৭৭১৫৪০০ (৯) মঠবাড়িয়া টিচার্স ট্রেনিং কলেজ, মঠবাড়িয়া, পিরোজপুর, ০১৭১৪-৭২৯৬১৩ (১০) বগুড়া বি.এড কলেজ,বগুড়া, ০১৭১১-৩৬৩৫২৮ (১১) দক্ষিণবঙ্গ টিচার্স ট্রেনিং কলেজ, পটুয়াখালী, ০১৭১২-০৪৪৫৪৫ (১২) কক্সবাজার টির্চাস ট্রেনিং কলেজ, কক্সবাজার, ০১৮১৯-০১৪৫৪৬ (১৩) পরশ পাথর ট্রেনিং কলেজ,চট্রগ্রাম, ০১৭১১১৪৬৯২৫ (১৪) ডঃ মিয়া আব্বাস উদ্দীন টি.টি কলেজ, মোড়েলগঞ্জ, বাগেরহাট, ০১৭১৪-৫৭৩৬০০ (১৫) যশোর টিচার্স ট্রেনিং কলেজ, পালবাড়ী যশোর-০১৭১৬৩১৯৭২৬ ।

আপনার মতামত লিখুন

শিক্ষা বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ