বুধবার,১৮ই জুলাই, ২০১৮ ইং,৩রা শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ, সময়: সকাল ৬:৪৩
পার্বতীপুরে ৩ দিন ব্যাপি ফলদ বৃক্ষ মেলার উদ্বোধন মুক্তিযোদ্ধার সন্তানদের কোটার বিরুদ্ধেই সাম্প্রতিক আন্দোলন : প্রধানমন্ত্রী দেশ গড়তে জাপানের অভিজ্ঞতা কাজে লাগাতে হবে : শিক্ষামন্ত্রী অবশেষে বয়সসীমার বাধ্যবাধকতা আসছে কারিগরি ও মাদ্রাসায় শিক্ষক নিয়োগে সুস্থতার জন্য চাই নিয়ন্ত্রিত জীবন ৮ শিক্ষা কর্মকর্তাকে কলেজে সংযুক্তি ‘ভাতায় খাদ্য কিনতে পারবেন কিন্তু কাজ আপনাকে করতে হবে’

বাণিজ্য যুদ্ধের কারণে ভারতের রপ্তানি ক্ষতিগ্রস্ত হবে

4 months ago , বিভাগ : অর্থনীতি,

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক:  যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে বাণিজ্য যুদ্ধের কারণে ভারতের রপ্তানি ক্ষতিগ্রস্ত হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে ভারতের রেটিং এজেন্সি কেয়ার রেটিংস। গত শুক্রবার প্রতিষ্ঠানটির এক প্রতিবেদনে বলা হয়, বাণিজ্য যুদ্ধের কারণে পণ্যের চাহিদা কমবে, খরচ বাড়বে, যা পণ্যের দাম বাড়িয়ে দেবে। বিশ্ব অর্থনীতি যখন শ্লথ প্রবৃদ্ধি থেকে বেরিয়ে আসতে শুরু করেছে, তখনই এ শুল্ক যুদ্ধ শুরু হয়েছে। এ বাণিজ্য যুদ্ধের কারণে যদি বৈশ্বিক বাণিজ্যের পরিমাণ কমে যায় তবে এর প্রভাব আমাদের রপ্তানিতেও পড়বে। এতে ২০১৯ অর্থবছরে রপ্তানিতে দুই অঙ্কের যে প্রবৃদ্ধি প্রত্যাশা করা হচ্ছে, তা অর্জিত হবে না।

সংস্থার মতে, বিশ্বের দুই বৃহৎ অর্থনৈতিক দেশের মধ্যে বাণিজ্য যুদ্ধ মানে পণ্যের উচ্চমূল্য ও কম প্রবৃদ্ধি। এটা ভারতের রপ্তানিকে ক্ষতিগ্রস্ত করবে। বিশ্বের মোট জিডিপি হচ্ছে ৭৫.৩ ট্রিলিয়ন ডলারের। এর মধ্যে যুক্তরাষ্ট্রের অংশগ্রহণ ১৯.৪ ট্রিলিয়ন ডলার ও চীনের অংশগ্রহণ ১১.৯ ট্রিলিয়ন ডলার। এ ছাড়া দুই দেশের এ দ্বন্দ্বে মুদ্রাবাজারেও অস্থিরতা তৈরি হবে। ইন্ডিয়া রেটিংস অ্যান্ড রিসার্চের প্রধান অর্থনীতিবিদ দেবেন্দ্র পান্থ বলেন, গত বছরের ধারাবাহিকতায় ভারতের রপ্তানি এ বছরও স্থিতিশীল কিন্তু বৈশ্বিক বাণিজ্য দ্বন্দ্বের কারণে আমাদের রপ্তানিপ্রক্রিয়া ক্ষতিগ্রস্ত হবে।

ভারতের সবচেয়ে বড় রপ্তানি গন্তব্য যুক্তরাষ্ট্র। ২০১৬-১৭ অর্থবছরে দেশটিতে ৪২.২ বিলিয়ন ডলারের পণ্য রপ্তানি হয়। এর পাশাপাশি ভারতের আমদানির বৃহৎ দেশ চীন।

এদিকে গতকাল রবিবার ভারতের ব্যবসায়ীদের সংগঠন অ্যাসোচাম এক বিবৃতিতে জাানিয়েছে, বিশ্ব বাণিজ্য যুদ্ধ আরো বাড়লে ভারতের রপ্তানি ক্ষতিগ্রস্ত হবে। বিবৃতিতে বলা হয়, যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে আমদানি পণ্যে শুল্ক আরোপের যে পাল্টাপাল্টি ব্যবস্থা দেখা যাচ্ছে, তা আরো বাড়লে ভারতের রপ্তানি ক্ষতিগ্রস্ত হবে।

উল্লেখ্য, মাসের শুরুতে স্টিল ও অ্যালুমিনিয়াম আমদানিতে শুল্ক আরোপের পর সম্প্রতি চীনের ছয় হাজার কোটি ডলারের পণ্য আমদানির ওপর শুল্ক আরোপের ঘোষণা দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। এতে চীনও পাল্টা ব্যবস্থা নেওয়ার হুমকি দিয়েছে। বিজনেস স্ট্যান্ডার্ড, ইকোনমিক টাইমস।

সূত্র: কালের কন্ঠ

আপনার মতামত লিখুন

অর্থনীতি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ