শনিবার,১৫ই ডিসেম্বর, ২০১৮ ইং,১লা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ, সময়: সকাল ৭:০০
হাবিবুলকে ছাড়িয়ে নেতৃত্ব দেয়ার রেকর্ড মাশরাফির সেনাবাহিনী মাঠে নামবে ২৪ ডিসেম্বর পার্বতীপুর মুক্ত দিবস ১৫ ডিসেম্বর পার্বতীপুরে আলহাজ্ব আমিনুল ইসলাম বৃত্তি প্রকল্পের বাছাই পরীক্ষা অনুষ্ঠিত জয়পুরহাট হানাদার মুক্ত দিবস আজ আজ শহীদ বুদ্ধিজীবী দিবস বুদ্ধিজীবী স্মৃতিসৌধে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন

বাণিজ্য মেলায় ব্যতিক্রমি স্টল ‘পাখির মেলা’

ময়মনসিংহ : ময়মনসিংহ বাণিজ্য মেলায় “এস কে পাখির মেলা” স্টলটি যেনো শিশু কিশোর আর তরুণ তরুণীদের জম্পেশ ভীড় লেগেই আছে। আকর্ষণ করছে বয়স্কদেরও। ময়মনসিংহের ব্রহ্মপুত্রের তীরে জমজমাট শিল্প ও বাণিজ্য মেলা-২০১৮ মাসব্যাপী চলছে। মেলাটি এখন শেষ পর্যায়ে রয়েছে। বিভিন্ন বিষয়ের কারণে এবারের শিল্প ও বাণিজ্য মেলা ২০১৮ জনমনে উৎসাহ উদ্দীপনার সৃষ্টি করেছে তবে ব্যাপক আগ্রহের সৃষ্টি করেছে এস কে পাখির মেলা স্টলটি।

ময়মনসিংহের ৩ তরুণের (পান্থ শান্ত এবং মারুফ) শখের বশে করা হরেক রকমের পাখির পালনটি এখন প্রায় বাণিজ্যিক আকার ধারণ করেছে। পান্থ, শান্ত ও মারুফ জানালেন, এখন অনেক নাম না জানা পাখির আবির্ভাব ঘটেছে যেগুলো সম্পর্কে বর্তমান প্রজন্মের ধারণা অনেকাংশেই কম। পাখি সম্পর্কে বিশদ জানার সুযোগ সৃষ্টির জন্যেই তারা এই ব্যতিক্রমি প্রয়াস তৈরী করেছেন। নাম দিয়েছেন এস কে পাখির মেলা।

মেলা চত্ত্বর ঘুরে দেখা গেল, এই স্টলটিতে পাখি ছাড়াও রয়েছে ছোট বড় খরগোশ আর ছানা খরগোশ। শিশুরা এই স্টলটি ছাড়তে চায়না। তারা বেশ মজা পেয়েছে বিভিন্ন প্রজাতির পাখির কিচিরমিচিরে আর শব্দহীন খরগোশের ছুটোছুটিতে। পাখিদের মধ্যে আবার দেশী বিদেশী প্রজাতির কবুতরও রয়েছে যা চিত্তাকর্ষক। তবে মূল্যমান কিন্তু কম নয়।

উদ্যোক্তরা জানালেন, এখানে প্রধানত: রয়েছে কথা বলা ময়না বা কাউয়া ময়না এবং পাহাড়ী ময়না যার জোড়া মূল্য ১৮ হাজার টাকায় বিক্রি হচ্ছে। কথা বলা টিয়া বিক্রি হচ্ছে ২ থেকে ৩ হাজার টাকা। এছাড়া বাজরিকা (বাজপাখি) বিক্রি হচ্ছে জোড়া প্রতি ৫’শ প্রিন্স ৬ থেকে ৭’শ মুনিয়া ৫ থেকে ৬’শ টাকায় বিক্রি ধার্য্য রয়েছে। এছাড়া কাগুজি কবুতর দেড় হাজার থেকে ২ হাজার জেগেবীন কবুতর ৩ থেকে সাড়ে ৩ হাজার টাকা অস্ট্রেলিয়ান সিলভার ডাব পাখি বিক্রি হচ্ছে ১ হাজার টাকা জোড়া। খরগোস বিক্রি হচ্ছে জোড়া প্রতি ৫’শ থেকে ৭’শ টাকা।

পান্থ, শান্ত এবং মারুফ জানালেন, পাখি নিয়ে কোন স্টলে আসা তাদের এই প্রথম। ব্যবসায়ীর সাফল্য আশাতীত না আসলেও মেলায় দোকান নেয়া এবং পাখি নিয়ে একটি স্টল করা সেই সাথে দর্শক সমাগমে তারা বেশ উৎসাহবোধ করছেন। বিশেষ করে স্টলটি ঘিরে শিশুদের প্রাণচাঞ্চল্যে তারা অভিভূত হয়েছেন।

জানা গেল, মেলা থেকে এ পর্যন্ত তাদের বিক্রি বাট্টা হয়েছে প্রায় ১ লক্ষ ২০ হাজার টাকা। পাখি সহ বিভিন্ন প্রাণীদের লালন পালনে একটি আন্তরিক বোধদোয় সৃষ্টি হয় শিল্প ও বাণিজ্য মেলার এস কে পাখির মেলায় এই ব্যতিক্রমি উদ্যোগ দেখে সেটাই প্রমাণিত হয়েছে যা পূর্বে ছিলো এক্সিজিবিশন বর্তমানে শিল্প ও বাণিজ্য মেলা। উদ্যোক্তরা বাণিজ্যিক ভাবে এই শিল্পটি নিয়ে ব্যবসা করছেন আকুয়া মাদ্রাসা কোয়ার্টারে। সেখানে রয়েছে হরেক রকম পাখি কবুতর আর খরগোশের মেলা।

আপনার মতামত লিখুন

ময়মনসিংহ,মুন্সীগঞ্জ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ