বুধবার,২০শে জুন, ২০১৮ ইং,৬ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ, সময়: রাত ১:৫৮
“কুয়াকাটা সৈকতে জোয়ারে কান্না,ভাটায় হাসি” দিনাজপুরের চার উপজেলার কৃতি শিক্ষার্থীদের সংর্বধনা প্রদান ঈদের ছুটি কাটিয়ে হিলি স্থলবন্দর দিয়ে আবারও আমদানি-রপ্তানি শুরু ঠাকুরগাঁওয়ে বাস-ট্রাকের সংঘর্ষে নিহত ২, আহত ১৫ খানসামায় বিদ্যুৎ স্পষ্টে নিহত ১ সৈয়দপুরে সড়ক দূর্ঘটনায় নিহত ৯, আহত ১৫ গাজীপুরের উন্নয়নে হাজার হাজার কোটি টাকার বরাদ্দ আসছে

বাজেট অধিবেশন সমাপ্ত

2 years ago , বিভাগ : জাতীয়,

parliament-1_23676  eaমুক্তিনিউজ২৪.কম ডেক্স: দশম জাতীয় সংসদের ১১তম তথা বাজেট অধিবেশন শেষ হয়েছে। বৃহস্পতিবার রাতে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের অধিবেশন সমাপ্তি সম্পর্কিত ঘোষণা পাঠের মাধ্যমে অধিবেশন শেষ করা হয়। এর আগে সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সমাপনী ভাষণ দেন। এছাড়া বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদ সমাপনী বক্তব্য দেন। স্পিকার এ অধিবেশনে সরকার ও বিরোধীদল নির্বিশেষে সবাই কার্যকর ভূমিকা রাখার জন্য ধন্যবাদ জানান। স্পিকার সংসদ অধিবেশন পরিচালনায় সহযোগিতা করায় সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সংসদ উপনেতা, চিফ হুইপসহ হুইপগণ, বিরোধী দলীয় নেতা বেগম রওশন এরশাদ, সকল সংসদ সদস্য, ডেপুটি স্পিকার ও সভাপতিমন্ডলীর সদস্য, মিডিয়া কর্মীসহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান।
এদিকে দশম জাতীয় সংসদের ১১তম (বাজেট) অধিবেশন ১ জুন শুরু হয়। এ অধিবেশনে গত ২ জুন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ৩ লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকার বাজেট পেশ করেন। ৩০ জুন এ বাজেট পাস করা হয়। বাজেটের ওপর মোট ৬০ ঘণ্টা ৫০ মিনিট আলোচনা হয়েছে। এর মধ্যে মূল বাজেটের ৫৯ ঘণ্টা ১৪ মিনিট এবং সম্পূরক বাজেটের ১ ঘণ্টা ৩৬ মিনিট আলোচনা হয়। বাজেট আলোচনায় মোট ২৪৬ জন সদস্য অংশগ্রহণ করেন।
মোট ৩২টি কার্যদিবসের এ অধিবেশনে মোট ১৬টি সরকারি বিল পাস হয়। আইন প্রণয়ন সম্পর্কিত কাজ সম্পাদনের পাশাপাশি কার্যপ্রণালী বিধির ৭১ বিধিতে ১৯৩টি নোটিশ পাওয়া যায়। নোটিশগুলো থেকে ১২টি গৃহীত নোটিশের মধ্যে ২টি আলোচিত হয়। এছাড়া ৭১(ক) বিধিতে দুই মিনিটের আলোচিত নোটিশের সংখ্যা ছিল ৫৬টি। এছাড়া এ অধিবেশনে প্রধানমন্ত্রীর উত্তর দানের জন্য সর্বমোট ২৩১টি প্রশ্ন পাওয়া যায়। তার মধ্যে তিনি ৯১টি প্রশ্নের উত্তর দেন। মন্ত্রীদের জন্য আনা ৪ হাজার ১৮৪টি প্রশ্নের মধ্যে ৩ হাজার ৪৭১টি প্রশ্নের জবাব দেন।
এ অধিবেশনে গুলশান, শোলাকিয়া, পবিত্র মদিনা ও ফ্রান্সসহ বিশ্বব্যাপী নিরীহ মানুষের উপর কাপুরুষোচিত সন্ত্রাসী হামলায় ১৪৭ বিধিতে সাধারণ আলোচনা অনুষ্ঠিত হয়। এ অধিবেশনে এ ঘটনায় নিন্দা প্রস্তাব গ্রহণ করা হয়। এছাড়াও সম-সাময়িক বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ের ওপরও আলোচনা হয়।

আপনার মতামত লিখুন

জাতীয় বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ