বৃহস্পতিবার,২২শে জুন, ২০১৭ ইং,৮ই আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ, সময়: রাত ৮:১১

এবারে 2017-2018 অর্থ বছরের বাজেটে বরাদ্দ নেই বেসরকারী স্কুল কলেজ মাদরাসা এমপিও ভুক্ত বন্ধ অবসর নিলেন লুক রঞ্চি মূত্র থেকে বিদ্যুৎ, চার্জ দেয়া যাবে স্মার্ট ফোন! ইরানি ক্ষেপণাস্ত্র সাজিয়ে রাখার জন্য তৈরি হয়নি’ ৪০ বছর পুরনো কমপিউটারের দাম তিন কোটি! ৯৫৮ কোটি টাকা হাতিয়ে নিয়েছে চাল সিন্ডিকেট ঈদুল ফিতরের চাঁদ দেখা কমিটির বেঠক ২৫ জুন

বাজেটে পোল্ট্রি খাতে কর না কমানোয় বাড়বে দাম

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: বাজেটে পোল্ট্রি ফিডের কাঁচামালের ওপর কর না কমানোয় বাচ্চা, ডিম এবং মুরগীর মাংসের দাম বাড়বে। একথা জানিয়ে ব্যবসায়ীরা বলেন ফিডের দাম বাড়লে হুমকিতে পড়বে ক্ষুদ্র খামারিরা। কমবে বিনিয়োগের হারও। তাই ২০২৫ সাল পর্যন্ত কর অব্যাহতি সুবিধা চান পোল্ট্রি খামারিরা।

বর্তমানে জিডিপিতে পোল্ট্রি খাতের অবদান ২.৪ শতাংশ। সপ্তাহে গড়ে উৎপাদন হয় সোয়া দুই কোটি ডিম এবং এক হাজার ৮শ ৫০ মেট্রিক টন মুরগীর মাংস। কিন্তু মুরগির খাবার ও ওষুধের দাম বাড়ায় লোকসানে পড়েন খামারিরা। পোল্ট্রি ফিডের কাঁচামাল ভুট্টার ওপর আছে পাঁচ শতাংশ অগ্রিম আয়কর। এছাড়া প্রস্তাবিত বাজেটে সয়াবিন মিলে ১০ ভাগ শুল্ক বাতিল হলেও, নতুন আরোপ করা হয়েছে ১০ শতাংশ রেগুলেটরি কর।

পোল্ট্রি ফিডের বেশিরভাগ কাঁচামাল আমদানি নির্ভর। ব্যবসায়ীরা বলছেন, শুল্ক ও অগ্রিম আয়কর বাতিল না হলে এর প্রভাব পড়বে ভোক্তার ওপর।

আমদানি করসহ এইচএসকোড জটিলতার কারণে বাড়ছে ভ্যাকসিনসহ পশুপাখির ওষুধের দাম। প্রস্তাবিত বাজেটে ফিনিশড ফিডের আমদানি শুল্ক ১০ শতাংশ করায় দেশি মিল সুরক্ষা পাবে বলে জানান উদ্যোক্তারা –

আপনার মতামত লিখুন

অর্থনীতি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ