বুধবার,২০শে জুন, ২০১৮ ইং,৬ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ, সময়: বিকাল ৩:৩০
তিন মাস হাসপাতাল থেকে অসুস্থ ইরফান খানের মর্মস্পর্শী টুইট যশোরে ছিনতাইকারীর ছুরিকাঘাতে যুবক নিহত জাতিসংঘ মানবাধিকার কমিশন থেকে বেরিয়ে গেল যুক্তরাষ্ট্র দেশের কয়েকটি জেলার বন্যা পরিস্থিতির অবনতি লন্ডনে পাতাল রেলে বিস্ফোরণ : আহত ৫ রাশিয়া বিশ্বকাপে মেসিকে গ্রেফতার করেছে পুলিশ! এবার ঈদে কোথায় কোথায় ঘুরছেন মিম?

বাংলার ব্যবহার সর্বজনীন করার দাবি

4 months ago , বিভাগ : শিক্ষা,
মুক্তিনিউজ২৪.কম ডেস্ক:   বাংলাকে সর্বজনীন ভাষা হিসেবে প্রতিষ্ঠিত করার দাবিতে একুশে ফেব্রুয়ারির শহীদদের স্মরণ করেছে গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ পরিবার।
বুধবার মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষার দিবস-২০১৮ উপলক্ষে প্রভাতফেরি ও শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে এ কর্মসূচি শুরু হয়।
পরে গ্রিন ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মো. গোলাম সামদানী ফকিরের সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় ভাষাসৈনিক অধ্যাপিকা রওশন আরা বাচ্চু প্রধান অতিথি হিসেবে স্মৃতিচারণ রাখেন।
বক্তব্য রাখেন ইউনিভার্সিটির উপউপাচার্য অধ্যাপক ড. মো. ফৈয়াজ খান ও কোষাধ্যক্ষ মো. শহীদ উল্লাহ। বাংলার ব্যবহার সর্বজনীন করার দাবি
সভায় প্রধান অতিথির বক্তব্যে ভাষাসৈনিক অধ্যাপিক রওশন আরা বাচ্চু বলেন, অনেক ত্যাগ আর রক্তের বিনিময়ে বাংলা ভাষা অর্জিত হয়েছে। তাই এর সর্বজনীন প্রয়োগ নিশ্চিত করতে সবাইকে কাজ করতে হবে। তিনি ভাষা আন্দোলনের ইতিহাসে নারীদের অবদান সম্পৃক্তকরণের আহ্বান জানানোর পাশাপাশি সবাইকে চলতি বাংলায় কথা বলার আহ্বান জানান।
উপাচার্য অধ্যাপক ড. মো. গোলাম সামদানী ফকির বলেন, ভাষা হলো মায়ের মতো। তাই এটাকে বাদ দিয়ে কোন কিছু করা সম্ভব নয়।
তিনি নতুন প্রজন্মকে ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধসহ বিভিন্ন ইতিহাস জানতে উদ্বুদ্ধ করেন। উপউপাচার্য অধ্যাপক ড. মো. ফৈয়াজ খান শহীদ মিনার নির্মাণের প্রেক্ষাপট বর্ণনা করেন। পাশাপাশি তিনি আগামী প্রজন্মকে মাতৃভাষার ইতিহাস-ঐতিহ্য সম্পর্কে জানার তাগিদ দেন।
বাংলাকে সত্যিকার অর্থে মনে প্রাণে ধারণ করতে স্লোগান তোলেন কোষাধ্যক্ষ ও ছাত্রবিষয়ক পরিচালক মো. শহীদ উল্লাহ। আলোচনা সভা শেষে কালচারাল ক্লাব পরিচালনায় মনোজ্ঞ এক সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।সূত্র: এবিনিউজ
আপনার মতামত লিখুন

শিক্ষা বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ