বৃহস্পতিবার,১৮ই জানুয়ারি, ২০১৮ ইং,৫ই মাঘ, ১৪২৪ বঙ্গাব্দ, সময়: সকাল ১১:২৯
আদনান খুনে ৫ ছাত্র আটক, ছোরা উদ্ধার আজও আদালতে যাবেন খালেদা জিয়া নাইজেরিয়ায় জোড়া আত্মঘাতী হামলায় নিহত ১২ ফিল্ম ক্লাবের নির্বাচিতদের শুভেচ্ছা জানালেন শাকিব খান শরীয়তপুরে ফেরি চলাচল স্বাভাবিক গাজীপুরে জোড়া খুনের প্রধান আসামিসহ গ্রেপ্তার ৫ বাগেরহাটে ৫’শত পিচ ইয়াবাসহ মাদক বিক্রেতা আটক

বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়ছে: বিশ্ব ব্যাংক

1 week ago , বিভাগ : অর্থনীতি,

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক:  বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি স্থিতিশীল অবস্থায় রয়েছে বলে জানিয়েছে বিশ্বব্যাংক। সম্প্রতি প্রকাশিত বৈশ্বিক অর্থনৈতিক প্রতিবেদনে (গ্লোবাল ইকোনোমিক প্রসপেক্ট) তারা জানায়, বাংলাদেশের প্রবৃদ্ধি আগের অর্থবছরের ৭.২ থেকে ২০১৭ সালে কিছুটা কমে ৬.৪ শতাংশে দাঁড়িয়েছে। তবে বাংলাদেশে অর্থনৈতিক প্রবৃদ্ধি স্থিতিশীল বলে জানিয়েছেন বিশ্ব ব্যাংকের কর্মকর্তা।

ওয়ার্ল্ড ব্যাংক গ্রুপের ডেভেলপমেন্ট প্রসপেক্ট এর পরিচালক অায়হান কোস বলেন, ২০১৮-১৯, ২০১৯-২০ ও ২০২০-২১ অর্থবছরে এই প্রবৃদ্ধি বেড়ে দাঁড়াবে ৬ দশমিক ৭ শতাংশে। প্রবৃদ্ধি হিসেবে এটা বেশ শক্তিশালী। তিনি বলেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়ছে এবং এটি স্থিতিশীল।

বিশ্ব ব্যাংক জানায়, ২০১৬-১৭ সালে বাংলাদেশের প্রবৃদ্ধি ছিল ৭.২ শতাংশ। সরকারি ও বেসরকারি ব্যবসায়িক সেক্টরগুলো যাচাই করে দেওয়া পূর্বাভাস থেকেও এটা কিছুটা বেশি ছিল। প্রতিবেদনে তারা জানায়, ‘সরকারি বিনিয়োগ প্রবৃদ্ধি শক্তিশালী হওয়ায় বেসরকারি খাতেও চাহিদা বৃদ্ধি পেয়েছে।’

বিশ্ব ব্যাংকের প্রতিবেদনে বলা হয়, ২০১৮-২০ অর্থবছরে বাংলাদেশের অর্থনৈতিক কার্যক্রম ৬ দশমিক ৭ শতাংশ বৃদ্ধি পাবে। জাতীয় চাহিদা পূরণ ও রফতানি শক্তিশালী হবে এই সময়ে।

প্রতিবেদনে আরও বলা হয়, নিম্নহারের সুদ ও অবকাঠামোগত উন্নয়নের কারণে বিনিয়োগ বৃদ্ধি পাবে। মধ্যপ্রাচ্যের নতুন গড়ে ওঠা ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো থেকেও বৈদেশিক মুদ্রা আসার সম্ভাবনা রয়েছে। বাংলাদেশের বেসরকারি খাতেও বিনিয়োগ করতে পারে তারা।

সূএ: এবিনিউজ

আপনার মতামত লিখুন

অর্থনীতি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ