রবিবার,২১শে অক্টোবর, ২০১৮ ইং,৬ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ, সময়: দুপুর ১:৫৪
আমরা আধুনিক প্রযুক্তির যুগে প্রবেশ করছি : প্রধানমন্ত্রী ক্যাম্পাসের প্রিয়মুখ প্রত্যয়ী মাঈশা সকালে মধু খেলে ওজন কমে! মৌসুমী ঝড়ের কবলে ইয়েমেন : নিহত ১১, নিখোঁজ ২৫ শচিনকে বন্ধু লারার চমক আজ রাষ্ট্রপতি জেনেভা যাচ্ছেন রাইড শেয়ারিংয়ে সবচেয়ে বড় বিনিয়োগ ‘সহজের’

বহির্নোঙরে এলো নতুন তিনটি গ্যান্ট্রি ক্রেন

2 weeks ago , বিভাগ : অর্থনীতি,

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক:  নতুন আরো তিনটি কি গ্যান্ট্রি ক্রেন চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে পৌঁছেছে গত বুধবার। জিন শেং হাই ইয়াং জাহাজে চীন থেকে এসেছে এই গ্যান্ট্রি ক্রেন। আজ শুক্রবার বন্দর জেটিতে ভিড়িয়ে জাহাজ থেকে গ্যান্ট্রি ক্রেনগুলো নামানো হবে। বিভিন্ন যন্ত্রাংশ সংযোজন করে বন্দরে নিউমুরিং কনটেইনার টার্মিনাল (এনসিটি) যুক্ত করে পণ্য ওঠানামার কাজ করতে নভেম্বরের মাঝামাঝি পর্যন্ত লাগবে।

গত আগস্টে চীন থেকে আসা তিনটি কি গ্যান্ট্রি ক্রেন চট্টগ্রাম বন্দরের এনসিটিতে যুক্ত হয়েছে। বুধবার সন্ধ্যায় কনটেইনার জাহাজ ‘কোটা হালুস’ থেকে গ্যান্ট্রি ক্রেন দিয়ে পণ্য ওঠানামা শুরু হয়েছে।

জানতে চাইলে ‘কোটা হালুস’ জাহাজের শিপিং এজেন্ট পিআইএল বাংলাদেশের মহাব্যবস্থাপক আবদুল্লাহ জহির কালের কণ্ঠকে বলেন, নির্মাণের ১১ বছর পর এনসিটিতে গ্যান্ট্রি ক্রেন দিয়ে কনটেইনার ওঠানামা শুরু করা সত্যিই আনন্দের। বন্দরের বর্তমান চেয়ারম্যানসহ টিমকে অবশ্যই অভিনন্দন দিতেই হবে।

তিনি বলছেন, কোটা হালুস জাহাজ ক্রেনযুক্ত কনটেইনারগুলো জাহাজের নিজস্ব ক্রেন দিয়েই ওঠানামা করার কথা। তবে গ্যান্ট্রি ক্রেন দিয়ে আমাদের জাহাজ থেকে কনটেইনার ওঠানামা উদ্বোধন হচ্ছে তাই ক্রেনের মাসুল দিতে হবে। এর পরও আমরা খুশি।

বন্দর কর্মকর্তারা বলছেন, গ্যান্ট্রি ক্রেন দিয়ে গিয়ারলেস বা ক্রেনবিহীন জাহাজ থেকে কনটেইনার ওঠানামা করা হয়। এই মুহূর্তে বহির্নোঙরে সেই জাহাজ না থাকায় ক্রেনযুক্ত জাহাজ দিয়েই গ্যান্ট্রি ক্রেন চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।সূত্র: কালের কন্ঠ

আপনার মতামত লিখুন

অর্থনীতি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ