বৃহস্পতিবার,২২শে জুন, ২০১৭ ইং,৮ই আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ, সময়: রাত ৮:২৪

এবারে 2017-2018 অর্থ বছরের বাজেটে বরাদ্দ নেই বেসরকারী স্কুল কলেজ মাদরাসা এমপিও ভুক্ত বন্ধ অবসর নিলেন লুক রঞ্চি মূত্র থেকে বিদ্যুৎ, চার্জ দেয়া যাবে স্মার্ট ফোন! ইরানি ক্ষেপণাস্ত্র সাজিয়ে রাখার জন্য তৈরি হয়নি’ ৪০ বছর পুরনো কমপিউটারের দাম তিন কোটি! ৯৫৮ কোটি টাকা হাতিয়ে নিয়েছে চাল সিন্ডিকেট ঈদুল ফিতরের চাঁদ দেখা কমিটির বেঠক ২৫ জুন

বর্ষা মৌসুমে খেশরায় নদীপথই ভরসা

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: বর্ষা মৌসুমে যোগাযোগের মাধ্যম হিসাবে তালা খেশরা ইউনিয়নের মানুষের একমাত্র ভরসা হল ট্রলার বা ইঞ্জিনচালিত নৌকা।

বর্ষাকাল আসলে যেন অন্য জগতের বাসিন্দা হয়ে যায় খেশরার দরমুড়াগাছা,কলাগাছি,কুলপোতা,মেশারডাংগা ও শাহপুরসহ অনেক গ্রামের মানুষ।
ইটের রাস্তা বা পাকা রাস্তার অভাবে বিভিন্ন বাজারে বা মোকামে বা সেবা কেন্দ্রে গিয়ে দৈনন্দিন প্রয়োজন মেটাতে অক্ষম তারা ফলে বাধ্য হয়ে ইঞ্জিনচালিত নৌকার মাধ্যমে যাতায়াত করতে হয় তাদের।
শাহপুর গ্রাম থেকে সাতক্ষীরা জেলা সদরসহ দক্ষিণে বুধহাটা,মশককাটি,আশাশুনি ও পশ্চিমে দলুয়া, পাটকেলঘাটা , ইসলামকাটিতে যাতায়াত ও দরকারী মালামাল আনা-নেওয়ার জন্য জনসাধারণকে ইঞ্জিনচালিত নৌকার শরণাপন্ন হতে হয়।
শাহপুর গ্রামের বাসিন্দা নুর ইসলাম মোড়ল বলেন, বর্ষাকালে সাতক্ষীরায় যেতে হলে ট্রলার (ইঞ্জিনচালিত নৌকা) ছাড়া যাওয়ার কোন উপায় নেই।
পলাশ গোলদার নামের একজন সার ও কীটনাশক ব্যবসায়ী বলেন,বুধহাটা থেকে মাল আনতে গেলে ট্রলারেই আনতে হয় ।
দরমুড়াগাছা ও কলাগাছি গ্রামের অবস্থা সবচেয়ে বেশি খারাপ। বর্ষা মৌসুমে বাড়ি থেকে বের হতে গেলে তাদের নৌকার কোন বিকল্প নেই।
কলাগাছি গ্রামের গোপাল সরকার বলেন, বর্ষাকালে দরমুড়াগাছা ও কলাগাছি গ্রামের অবস্থা সাগরের মাঝে দ্বীপের মত হয়। সভ্য জগতের সাথে যোগাযোগ করতে হলে নৌকাই একমাত্র মাধ্যম।
কুলপোতা ও মেশারডাংগা গ্রামের মানুষ দলুয়া,পাটকেলঘাটা, তালা উপজেলা সদরসহ খেশরা ইউনিয়ন পরিষদে আসার জন্য একমাত্র যাতায়াতের মাধ্যম হিসেবে ট্রলার ব্যবহার করে থাকে।
এই ইউনিয়নের সাধারন মানুষেরা বলেন,আধুনিক আমাদের চারপাশের ইউনিয়নগুলোতে প্রতিনিয়ত যে পরিমাণ উন্নয়ন হচ্ছে সেই তুলনায় খেশরা ইউনিয়নে রাস্তাঘাট সংস্কার ও পাকাকরণ হচ্ছে না।এই দুর্ভোগের অবসান চান তারা।
আপনার মতামত লিখুন

ঢাকা,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ