সোমবার,১১ই ডিসেম্বর, ২০১৭ ইং,২৭শে অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ, সময়: রাত ৯:২৮
পার্বতীপুরের ৭ বছরের অপহৃত শিশু কুড়িগ্রামে উদ্ধার দুবাই পৌঁছেছেন প্রধানমন্ত্রী মুক্তিপনের দাবীতে পার্বতীপুরে স্কুল ছাত্রী অপহরণ ৪দিন পর উদ্ধার, একজন গ্রেপ্তার বড়পুকুরিয়া কয়লা খনি কর্তৃপ সাংবাদিকদের সঙ্গে বিমাতা স্বরূপ আচরণ করছে ॥ দিনাজপুরের চিরিরবন্দর উপজেলা ৫০ শষ্যা বিশিষ্ট স্বাস্থ্য কমপ্লেক্সটি অনিয়ম,দূর্নীতি ও স্বেচ্চাচারীতার রাহুগ্রাসে জিম্মিঃ চলছে রামরাজত্ব ফুলবাড়ীতে শিক্ষার্থীদের বইপড়া প্রতিযোগিতার বই বিতরণ জলঢাকায় র‌্যালী ও পথসভা

বরিশাল বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু

2 weeks ago , বিভাগ : শিক্ষা,

বরিশাল: বরিশাল বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষে স্নাতক সম্মান প্রথম বর্ষের দুই দিনব্যাপী ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে শুক্রবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের প্রধান ক্যাম্পাসের একাডেমিক ভবনে ‘খ’ ইউনিটের ৫৩০টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষায় অংশ নেয় ৪ হাজার ৫শ’ ৩৪জন শিক্ষার্থী।

সুষ্ঠু-সুন্দর পরিবেশে পরীক্ষা অনুষ্ঠানের জন্য ভর্তি পরীক্ষার হলে কোনো পরীক্ষার্থীকে মাথা, কান ও গলা ঢেকে হলে প্রবেশ করতে দেওয়া হয়নি। হলে নিষিদ্ধ ছিল ইলেক্ট্রনিক্স ডিভাইস এবং ঘড়ি। প্রশ্নপত্র ফাঁস রোধে পরীক্ষাকালীন দেশের ৩৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রথমবারের মতো বরিশাল বিশ্ববিদ্যালয় কেন্দ্রে মোবাইল নেটওয়ার্ক জ্যামার স্থাপন করা হয়।

সকাল ১০টায় পরীক্ষা শুরুর পরপরই কেন্দ্র পরিদর্শন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এসএম ইমামুল হক, সিন্ডিকেট সদস্য বিভাগীয় কমিশনার মো. শহীদুজ্জামান, শিক্ষা বোর্ড চেয়ারম্যান প্রফেসর মু. জিয়াউল হক, মেট্রোপলিটন পুলিশ কমিশনার এসএম রুহুল আমীন, জেলা প্রশাসক মো. হাবিবুর রহমানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

কেন্দ্র পরিদর্শন শেষে ভর্তি পরীক্ষার সার্বিক চিত্রে সন্তোষ প্রকাশ করেন উপাচার্য। অন্যান্য বিশ্ববিদ্যালয়ে প্রশ্নফাঁসের ঘটনা ঘটলেও কর্তৃপক্ষের কঠোরতায় বরিশাল বিশ্ববিদ্যালয়ে কোনো প্রশ্নপত্র ফাঁস হয়নি।

শনিবার দ্বিতীয় দিনের পরীক্ষা শেষে পরদিন ২৬ নভেম্বর বিকেল ৩টায় ফলাফল ঘোষণার কথা বলেন উপাচার্য।

শনিবার সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের প্রধান ক্যাম্পাসের একাডেমিক ভবনসহ নগরীর সরকারি বরিশাল কলেজ, সরকারি মহিলা কলেজ, সরকারি আলেকান্দা কলেজ, সরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজ, অমৃত লাল দে মহাবিদ্যালয় এবং বেগম তফাজ্জল হোসেন মানিক মিয়া মহিলা কলেজ কেন্দ্রে ‘ক’ ইউনিটের ৫৪৫টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষায় ১১ হাজার ৬শ’ ৬০জন শিক্ষার্থীর অংশ নেওয়ার কথা।

গত বছরের মতো এবারও ‘ঘ’ ইউনিটে ভর্তি পরীক্ষার কোনো ব্যবস্থা রাখেনি কর্তৃপক্ষ।

২০১১ সালে বরিশাল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর এটি ৭ম ভর্তি পরীক্ষা। এবার নতুন দুটি বিভাগ ‘গণযোগাযোগ ও সাংবাদিকতা এবং বায়োকেমিস্ট্রি ও বায়োটেকনোলজি’-সহ মোট ৬টি অনুষদের অধীন ২২টি বিভাগের ১ হাজার ৩শ’ ৭৫টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষার্থী ২৭ হাজার ১০৬ জন। প্রতি পদে প্রতিদ্বন্দ্বী পরীক্ষার্থী প্রায় ২০ জন। নতুন দুটি বিভাগের আসন সংখ্যা ২০ জন করে মোট ৪০ জন।

গত ২০১৬-১৭ শিক্ষাবর্ষে ৬ অনুষদের ২০ বিভাগে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন ২৪ হাজার জন শিক্ষার্থী।

আপনার মতামত লিখুন

শিক্ষা বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ