মঙ্গলবার,১৭ই জানুয়ারি, ২০১৭ ইং,৪ঠা মাঘ, ১৪২৩ বঙ্গাব্দ, সময়: বিকাল ৪:৫৭
পার্বতীপুরে রেল ইঞ্জিন থেকে তেল পাচার॥ দুই চালক বরখাস্ত ধোলাইখালে ট্রাকের ধাক্কায় চাচা-ভাতিজা নিহত সিরিয়ায় নিজ নৌ এবং বিমান ঘাঁটিগুলোর উন্নয়ন করবে রাশিয়া সাত খুনের মামলার রায় ন্যায় বিচারের প্রমাণ : ওবায়দুল কাদের সাথীর লাকি সেভেন শিক্ষা প্রতিষ্ঠানে নিয়মিত খেলাধুলার চর্চা বাড়াতে হবে: শিক্ষামন্ত্রী ঠাকুরগাঁওয়ে নতুন বিদ্যুৎ সংযোগের উদ্বোধন

বরিশালে বৈদ্যুতিক ট্রান্সফরমার বিকল ॥ গ্রাহকদের চরমদুর্ভোগ

download

মোঃআরিফ সুমন, বরিশাল ব্যুরোঃ নগরীর পলাশপুর বিদ্যুৎ উপকেন্দ্রের দুটি ট্রান্সফরমারের একটি বিকল হওয়ায় ছয়টি ফিডারে গত সাতদিন ধরে চরম বিদ্যুৎ বিভ্রাট দেখা দিয়েছে। ফলে নগরীর প্রাণকেন্দ্র সদর রোড এবং বাণিজ্যিক এলাকা চকবাজার, হাটখোলা, বাজার রোড, পোর্ট রোড, কালীবাড়িসহ সংশ্লিষ্ট এলাকার কয়েক হাজার বিদ্যুৎ গ্রাহকদের অসহনীয় দুর্ভোগ পোহাতে হচ্ছে।
সূত্রমতে, একটি ট্যান্সফরমার দিয়ে এসব এলাকায় প্রতি এক ঘন্টা করে বিদ্যুত সরবরাহ করে পরবর্তী এক ঘন্টা লোডশেডিং দেয়া হচ্ছে। ফলে বিদ্যুত সংশ্লিষ্ট ব্যবসায়ীক প্রতিষ্ঠানে ধ্বস নামার পাশাপাশি অসহনীয় গরমে জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। সংশ্লিষ্ট একাধিক সূত্রে জানা গেছে, গত ২৮ সেপ্টেম্বর সকালে বয়ে যাওয়া বজ্রসহ ঝড়ো বৃষ্টিতে পলাশপুর বিদ্যুৎ উপ-কেন্দ্রের দুটি ট্রান্সফরমারের একটি বিকল হয়ে যায়। একটি ট্রান্সফরমার দিয়ে উপ-কেন্দ্র সচল রাখা হলেও বহু বছরের পুরানো ওই ট্রান্সফরমারটিতে অতিরিক্ত লোড দেওয়া যাচ্ছেনা। ফলে ছয়টি ফিডারে একযোগে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করতে পারছেন না বিদ্যুৎ বিভাগ। যেকারণে তারা পর্যায়ক্রমে প্রতিটি ফিডারে এক ঘন্টা পর পর লোডশেডিং দিতে বাধ্য হচ্ছেন। ফলে চলমান অসহনীয় ভ্যাপসা গরমের মধ্যে বারবার বিদ্যুতের ভেলকিবাজি খেলায় জনজীবন অতিষ্ঠ হওয়ার পাশাপাশি ব্যাংক-বীমা, অফিস-আদালতসহ বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোর স্বাভাবিক কার্যক্রম চরমভাবে ব্যাহত হচ্ছে।
পলাশপুর উপকেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা এমজি ফারুক হোসেন জানান, উপকেন্দ্রে দুটি ট্রান্সফরমার ছিল। দুটির বিদ্যুৎ সররবাহ মতা ছিল ১০ মেগাওয়াট করে মোট ২০ মেগাওয়াট। ৩০ বছরের অধিক পুরনো হওয়ায় দুটি ট্রান্সফমরমারে সর্বোচ্চ ১৫ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করা যেত। উপকেন্দ্রের অধীন ১২ ফিডারে বিদ্যুতের চাহিদা রয়েছে ১২ মেগাওয়াট। গত ২৮ সেপ্টেম্বর ঝড়ো বৃষ্টিতে একটি ট্রান্সফরমার বিকল হয়ে যায়। অপর ট্রান্সফরমারটি দিয়ে সর্বোচ্চ ৭ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করা যাচ্ছে। এমন অবস্থায় পরিস্থিতি সামাল দিতে এক ঘন্টা পর পর একযোগে ৩টি ফিডার সচল রেখে অপর ৩টি ফিডারে লোডশেডিং দেওয়া হচ্ছে। উপকেন্দ্রের প্রকৌশলী মনজুরুল আলম জানান, গত রবিবার ঢাকা থেকে নতুন একটি ট্রান্সফরমার আনা হয়েছে। ওই ট্রান্সফরমার স্থাপনের পর সব কাজ শেষ করে আগামী শুক্রবারের মধ্যে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব হবে।

আপনার মতামত লিখুন

বরিশাল,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


%d bloggers like this: