মঙ্গলবার,১৭ই জানুয়ারি, ২০১৭ ইং,৪ঠা মাঘ, ১৪২৩ বঙ্গাব্দ, সময়: দুপুর ১২:৫১
ধোলাইখালে ট্রাকের ধাক্কায় চাচা-ভাতিজা নিহত সিরিয়ায় নিজ নৌ এবং বিমান ঘাঁটিগুলোর উন্নয়ন করবে রাশিয়া সাত খুনের মামলার রায় ন্যায় বিচারের প্রমাণ : ওবায়দুল কাদের সাথীর লাকি সেভেন শিক্ষা প্রতিষ্ঠানে নিয়মিত খেলাধুলার চর্চা বাড়াতে হবে: শিক্ষামন্ত্রী ঠাকুরগাঁওয়ে নতুন বিদ্যুৎ সংযোগের উদ্বোধন সাতক্ষীরার পুলিশ সুপার আলতাফ হোসেন শান্তিপদক পেয়েছেন

বরিশালে দুর্গোৎসবকে ঘিরে ইলিশের দাম আকাশ চুম্বি

elis
মোঃআরিফ সুমন,বরিশাল ব্যুরো ঃ মাত্র চার দিনের ব্যবধানে ইলিশের অঞ্চল বলেখ্যাত বরিশালসহ গোটা দণিাঞ্চলে হু হু করে বেড়েই চলেছে রূপালী ইলিশের দাম। গত চারদিন পূর্বে ৯’শ গ্রাম থেকে ১ কেজি ওজনের যে ইলিশ বিক্রি হয়েছে ৫ থেকে সাড়ে ৫’শ টাকা তার এখন বৃদ্ধি পেয়ে এখন বিক্রি হচ্ছে ৭ থেকে ৮’শ টাকায়।
অনুসন্ধানে জানা গেছে, আসন্ন দুর্গোৎসবকে সামনে রেখেই হু হু করে বৃদ্ধি পেয়েছে রূপালী ইলিশের দাম। নগরীর পোর্ট রোডের ইলিশ মোকামের ব্যবসায়ী সাইদুল ইসলাম বলেন, এখন চারিদিকে চলছে হিন্দু ধর্মাবোলম্বীদের সর্ববৃহৎ দুর্গোৎসবের শেষ প্রস্তুতি। আর মাত্র কয়েকদিন পরেই প্রতিবছরের ন্যায় মহাধুমধামের মধ্যদিয়ে শুরু হবে শারদীয় দুর্গা পূজা। তাই এবারও হিন্দু ধর্মাবলম্বীদের ঘরে ঘরে চলছে নানা আয়োজন। দুর্গোৎসব উদ্যাপনের এ আয়োজনের খাবারের তালিকায় অতীতের ন্যায় এবারও থাকছে জাতীয় মাছ ইলিশ। যে কারণে আগে ভাগেই অনেকেই ইলিশ ক্রয়ের পর তা ফ্রিজ ভরে রাখতে শুরু করেছেন। তাই হঠাৎ করেই ইলিশের চাহিদা বৃদ্ধি পাওয়ার সাথে সাথে মাছের দামও বেড়েছে।
নগরীর পোর্ট রোডের ইলিশ মোকামে গিয়ে দেখা গেছে, বিভিন্নস্থান থেকে আসা ব্যবসায়ী ও ইলিশ ক্রেতাদের উপস্থিতিতে পুরো ইলিশ মোকাম সরগরম। অন্যান্যদিনের তুলনায় বেচাবিক্রিও হচ্ছে বেশি। মঙ্গলবার সকালে নগরীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, গত চারদিন পূর্বেও ৯’শ গ্রাম থেকে ১ কেজি ওজনের যে ইলিশ বিক্রি হয়েছে ৫ থেকে সাড়ে ৫’শ টাকায় তা এখন বৃদ্ধি পেয়ে বিক্রি হচ্ছে ৭ থেকে ৮’শ টাকায়। পূর্বে ৫’শ গ্রাম ওজনের প্রতি কেজি ইলিশ বিক্রি হয়েছে ৪ থেকে সাড়ে ৪’শ টাকায়। বর্তমানে তা বিক্রি হচ্ছে সাড়ে ৫’শ থেকে ৬’শ টাকা দামে। খোঁজ নিয়ে জানা গেছে, শুধু বাজার কিংবা হাটেই নয়; দাম বেড়েছে মোকামগুলোতেও। সস্তায় ইলিশ ক্রয় করতে অনেকে নগরীসহ দণিাঞ্চলের ইলিশ মোকামে গেলেও সেখান থেকেও পূর্বের দামের চেয়ে বেশি দাম দিয়ে ক্রয় করতে হচ্ছে। অপরদিকে হঠাত করে বেশি দামে ইলিশ বিক্রি করতে পারায় জেলেরাও বেশ খুশি।
ইলিশ মোকামে মাছ ক্রয় করতে একাধিক ব্যক্তিদের সাথে আলাপ করে জানা গেছে, মাত্র কয়েকদিন পরেই ইলিশ ধরা বন্ধ হচ্ছে। এছাড়াও পূজার সময় ইলিশের দাম বৃদ্ধি পাবে। তাই আগে ভাগেই ইলিশ ক্রয় করার জন্য তারা মোকামে এসেছেন। নগরীর কয়েকজন মাছ ব্যবসায়ীর সাথে কথা বলে জানা গেছে, পূজার সময় ইলিশের চাহিদা বেশি থাকে। আর এ উৎসব উদ্যাপনের জন্য ইলিশ ক্রয় করে সংরণ করা হচ্ছে। যে কারণে ইলিশের চাহিদা বৃদ্ধির সাথে সাথে দামও বেড়েছে। জেলা মৎস্য অফিস সূত্রে জানা গেছে, ইলিশ মৌসুমের শেষ সময়ে আগামী ৭ অক্টোবর থেকে দুর্গা পূজা শুরু হবে। ১২ অক্টোরর থেকে ২ নভেম্বর পর্যন্ত ২২দিন ইলিশের প্রজনন মৌসুমে নদীতে ইলিশসহ সবধরনের মাছ শিকার বন্ধ থাকবে। একারণেই ইলিশের দাম বৃদ্ধি পেয়েছে।

আপনার মতামত লিখুন

বরিশাল,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


%d bloggers like this: