মঙ্গলবার,১৭ই জানুয়ারি, ২০১৭ ইং,৪ঠা মাঘ, ১৪২৩ বঙ্গাব্দ, সময়: দুপুর ১২:৪৯
ধোলাইখালে ট্রাকের ধাক্কায় চাচা-ভাতিজা নিহত সিরিয়ায় নিজ নৌ এবং বিমান ঘাঁটিগুলোর উন্নয়ন করবে রাশিয়া সাত খুনের মামলার রায় ন্যায় বিচারের প্রমাণ : ওবায়দুল কাদের সাথীর লাকি সেভেন শিক্ষা প্রতিষ্ঠানে নিয়মিত খেলাধুলার চর্চা বাড়াতে হবে: শিক্ষামন্ত্রী ঠাকুরগাঁওয়ে নতুন বিদ্যুৎ সংযোগের উদ্বোধন সাতক্ষীরার পুলিশ সুপার আলতাফ হোসেন শান্তিপদক পেয়েছেন

বরিশালে অষ্টম মৃৎশিল্পী সম্মেলনের উদ্বোধন

1

মোঃআরিফ সুমন,বরিশাল ব্যুরোঃ “মৃৎশিল্প আমাদের চিরন্তন ঐতিহ্য” শ্লোগানকে সামনে রেখে শুক্রবার বেলা এগারোটার দিকে বরিশালে উদ্বোধন করা হয়েছে অষ্টম মৃৎশিল্পী সম্মেলন ও সম্মাননা অনুষ্ঠান। নগরীর অশ্বিনী কুমার টাউন হলে প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে দুইদিনের সম্মেলন, সম্মাননা, প্রদশর্নী, মৃৎশিল্প মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের উদ্বোধন করেন শিল্পী রফিকুন নবী।
জেলা পূজা উদ্যাপন পরিষদের সভাপতি রাখাল চন্দ্র দে’র সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয়ের সচিব আক্তারী মমতাজ। বিশেষ অতিথি ছিলেন জেলা পরিষদের প্রশাসক খান আলতাফ হোসেন ভুলু, জেলা প্রশাসক ড. গাজী মোঃ সাইফুজ্জামান, শিল্পী ও গবেষক ড. কাজী মোজাম্মেল হোসেন, লেখক ও সাংবাদিক অজয় দাস গুপ্ত প্রমুখ।
প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, মৃৎশিল্পীদের এ অনুষ্ঠান কেবল বরিশালের মধ্যে সীমাবদ্ধ না রেখে দেশের অনান্যস্থানেও ছড়িয়ে দিতে হবে। উদ্বোধনী বক্তব্যে শিল্পী রফিকুন নবী বলেন, মৃৎশিল্প আমাদের প্রাচীণ ঐতিহ্য বহন করে আসছে। জেলা প্রশাসক ড. গাজী মোঃ সাইফুজ্জামান বলেন, এই শিল্পের অপার সম্ভাবনা থাকা সত্ত্বেও বাজারজাত ও প্রচারের অভাবে শিল্পীরা অর্থনৈতিক ভাবে পিছিয়ে রয়েছেন।
সূত্রমতে, অশ্বিনী কুমার টাউন হলে অনুষ্ঠিত মেলায় নিজেদের তৈরী পণ্য নিয়ে প্রথমবারের মতো এসেছেন পটুয়াখালী জেলার বাউফলের মৃৎশিল্পী উত্তম পাল, কলসকাঠীর রিনা পালসহ অসংখ্য শিল্পীরা। অনুষ্ঠানের আয়োজক প্রধান সুশান্ত ঘোষ বলেন, মাটির কাজ আমাদের প্রাচীণ সং¯ৃ‹তির অংশ। এ কাজকে গুরুত্ব দিয়ে মৃৎশিল্পের অপার সম্ভাবনাকে কাজে লাগিয়ে তাদের টিকে থাকতে আর্থিকভাবে সমৃদ্ধ করে বাজার তৈরীতে সহযোগীতা করতে হবে। তিনি আরও বলেন, মৃৎশিল্পীদের কাজের স্বীকৃতি দিতেই গত আটবছর থেকে বাংলাদেশের মধ্যে কেবল বরিশালেই এমন অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে।

আপনার মতামত লিখুন

বরিশাল,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


%d bloggers like this: