সোমবার,১৮ই ফেব্রুয়ারি, ২০১৯ ইং,৬ই ফাল্গুন, ১৪২৫ বঙ্গাব্দ, সময়: সকাল ৯:৪০
নাটোরে অস্ত্রসহ দুই যুবক আটক উৎসবমূখর পরিবেশে শৈলকুপা প্রেসকাবের নির্বাচন সম্পন্ন লিটন সভাপতি ও শিহাব সম্পাদক নির্বাচিত সহযোগিতা করলে সীমান্তে মাদক চোরাচালান, নারী-শিশুপাচার ও সীমান্ত হত্যাবন্ধ হবে॥ -লে: কর্ণেল এসএম রেজাউর রহমান(পিএসসি) জলবায়ুর বিরূপ প্রভাব মোকাবেলায় ‘সদিচ্ছা’ প্রদর্শনের আহ্বান প্রধানমন্ত্রীর হিলিতে সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থী হারুনের মতবিনিময় অর্থ প্রাপ্তি সাপেক্ষে দুই হাজার শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তি যুবককে প্রকাশ্যে কুপিয়ে হত্যা যশোরে

বদহজম দূর করবে ঘরোয়া জিরা পানি

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক:  বদহজম একটি অত্যন্ত বিরক্তিকর পরিস্থিতি। এই অবস্থায় খাওয়া তো দূরের কথা, বাড়ি থেকে বেরিয়ে কোনও কাজ করতেও ইচ্ছে করে না। এই ধরনের পরিস্থিতিতে আয়ুর্বেদ একটি অসাধারণ উপায়ের কথা জানাচ্ছে।

বেশ কিছু মশলা রয়েছে, যেগুলি খেলে আপনার শরীরের এ ধরনের সমস্যা আর কোনওদিন হতে পারে না। এর ফলে স্বাস্থ্যকর হজম পদ্ধতি কার্যকর হয় এবং পেটের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

এমনই একটি অসামান্য গুণ সম্পন্ন মশলা হল জিরা। কিউমিন বা জিরা বিশ্বের সবচেয়ে পুরনো মশলাগুলির মধ্যে একটি। প্রায় ৫ হাজার বছর আগেও জিরার ব্যবহার ছিল। এই জিরা দিয়ে তৈরি এক গ্লাস পানিই কিন্তু দারুণ টোটকা বদহজমের জন্য। জিরায় থাকা থাইমল শরীরের পাচনের এনজাইমগুলিকে জাগিয়ে তোলে।

এই জিরায় থাকে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্টও। এটি প্রদাহ কমাতে সাহায্য করে, হজমক্ষমতা বাড়িয়ে তোলে, বমিভাব কমায় এবং কোষ্ঠকাঠিন্য রোধ করে। ভালো হজম মানেই কিন্তু ওজন কম হওয়া। জিরা ওয়াটার খেলে তাই ওজনও কমে।

কীভাবে তৈরি করবেন এই জিরা ওয়াটার?
এক কাপ পানিতে জিরার কয়েকটি দানা ফুটিয়ে ঠান্ডা হতে দিন। এরপর প্রতিদিন সকালে খালি পেটে এটি খেয়ে দেখুন।

আপনার মতামত লিখুন

লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ