শুক্রবার-২৬শে এপ্রিল, ২০১৯ ইং-১৩ই বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: ভোর ৫:৪০
ব্রুনেই সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন কাল দুমকিতে সড়ক দুর্ঘটনায় নিহত-১, আহত-১ সাদুল্যাপুরে আগুনে পুড়ে যাওয়া মিজানুর চিকিৱসা করতে হিমশিম খাচ্ছে বরিশাল বিভাগের ৩৮ উপজেলার চেয়ারম্যানদের শপথ গ্রহণ কিশোরগাড়ী ইউনিয়নের করতোয়া নদীর ভাঙনের আশঙ্কায় অর্ধশতাধীক পরিবার গাইবান্ধা জেলায় অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট গাইবান্ধার গোবিন্দগঞ্জের কাটাখালি বালুয়াহাটে উদ্যোগে ৩য় প্রতিষ্ঠা বার্ষিকীর উপলক্ষে আনন্দ র‌্যালী

‘বছরের প্রথম দিন পাঠ্যপুস্তক বিতরণ নিশ্চিতে সব ব্যবস্থা নেওয়া হয়েছে’

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক:  বছরের প্রথম দিন এক জানুয়ারি প্রাক-প্রাথমিক থেকে নবম শ্রেণি পর্যন্ত সব শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ নিশ্চিতে সব ব্যবস্থা নেয়া হয়েছে।

আজ রাজধানীর মতিঝিলে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) মিলনায়তনে কর্মকর্তা-কর্মচারীদের সাথে শুভেচ্ছা ও মতবিনিময় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ একথা বলেন।

এনসিটিবি’র চেয়ারম্যান প্রফেসর নারায়ন চন্দ্র সাহা’র সভাপতিত্বে অনুষ্ঠানে বোর্ডের সকল সদস্য এবং কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন।

মন্ত্রী বলেন, নির্বাচনের বছর হওয়ায় এ বছরটা ব্যতিক্রমী। শিক্ষার্থীদের হাতে বই পৌঁছে দিতে বর্তমান সরকার পরিকল্পনা নিয়ে কাজ করছে। ইতোমধ্যে সকল ব্যবস্থা নেয়া হয়েছে।

তিনি বলেন, এবার প্রায় ৩৬ কোটি পাঠ্যবই বিতরণ করা হবে। এর মধ্যে ২১ কোটি বই ইতোমধ্যে জেলা-উপজেলা পর্যায়ে পৌঁছে গেছে। অবশিষ্ট বই ডিসেম্বরের ১০ তারিখের মধ্যে পৌঁছে দেয়ার জন্য নির্দেশনা দেয়া হয়েছে।

নাহিদ বলেন, সময়মত বই তৈরি, ছাপানো ও পাঠানো বেশ ঝুঁকিপূর্ণ কাজ ছিল। পরিকল্পনা অনুযায়ী এনসিটিবি সাফল্যের সাথে তাদের কার্যক্রম বাস্তবায়ন করেছে।

শিক্ষামন্ত্রী বলেন, বছরের শুরুতে প্রথম দিনে সকল পাঠ্য বই প্রদান বিশ্বে একটি অনন্য দৃষ্টান্ত। গত ১০ বছর ধরে বিনামূল্যে এই বই বিতরণ করা হচ্ছে। এমন উদাহরণ পৃথিবীতে বিরল। বিনামূল্যে বই প্রদানের ফলে শিক্ষার্থীদের জন্য সময়মত বই পাওয়া এবং পড়াশুনা করার সুযোগ খুলে গেছে। ঝরে পড়া অনেক কমেছে। এটা দেশে-বিদেশে সর্বত্র প্রশংসিত হয়েছে।

আপনার মতামত লিখুন

শিক্ষা,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ