শনিবার,২৫শে নভেম্বর, ২০১৭ ইং,১১ই অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ, সময়: বিকাল ৩:৪৭
৭ মার্চের ভাষণ : আনন্দ শোভাযাত্রা শুরু পার্বতীপুরে আদিবাসি সমাজ উন্নয়ণ সমিতির সংবাদ সম্মেলন ‘আনন্দ শোভাযাত্রা’ শুরু আজ দেশজুড়ে আনন্দ শোভাযাত্রা পার্বতীপুর প্রগতি সংঘের নির্বাচন সম্পন্ন — সভাপতি আনোয়ারুল – সম্পাদক আমজাদ বরিশাল বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু আমরা ম্যাচ বাই ম্যাচ যেতে চাই: রুবেল

ফের বাধার মুখে মার্কিন স্বাস্থ্য বিল: বিরোধিতায় ২ রিপাবলিকান

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: সিনেটে মার্কিন স্বাস্থ্য বিলের দ্বিতীয় সংস্করণ পাসের ব্যাপারে বিরোধিতার ঘোষণা দিয়েছেন দুই রিপাবলিকান সিনেটর। তারা নতুন এই স্বাস্থ্য বিল বাতিল করে ওবামাকেয়ার পুনর্বহালের পক্ষে অবস্থান নিয়েছেন। ফলে বিলটি পাসের ক্ষেত্রে আবারো বাধার সৃষ্টি হলো। যদিও অ্যারিজোনা সিনেটর জন ম্যাককেইনের অনুপস্থিতিতে ভোট গ্রহণ বিলম্বিত হয়েছে।

সংশোধিত আইনটির ব্যয় প্রাক্কলন সোমবার প্রকাশ করার আশা করেছিল মার্কিন ননপার্টিজান কাউন্সিলের বাজেট কার্যালয় (সিবিও)।  কিন্তু গত রবিবার তাদের পক্ষ থেকে বলা হয়, প্রাক্কলন এই হিসাব প্রকাশ বিলম্বিত হবে।

বিলটিতে বিরোধিতা করার পরিকল্পনা করছেন যে দুই সিনেটর তারা হলেন, কেনটাকি অঙ্গরাজ্যের সিনেটর রান্ড পল এবং মেইন অঙ্গরাজ্যের সুসান কলিন্স।

এদিকে, বৃহস্পতিবার পুনর্গঠিত রূপরেখা প্রকাশের পর একাধিক সিনেটার জানান যে, তারা ভোট দেওয়ার ব্যাপারে অনিশ্চিত। বিলটি সমর্থন করবেন কি না তা নির্ধারণের আগে সিবিও’র এই ব্যয়ের হিসেবের অপেক্ষা করছেন তারা।

যাইহোক, সোমবার সিবিও ক্রুজের সংশোধনীর বিষয়টি বিশ্লেষণ করছে না। তার এই সংশোধনীতে প্রথম বিল থেকে সবচেয়ে বড় পরিবর্তন আনা হয়েছে। ক্রুজের প্রস্তাবটিতে বীমা কোম্পানিগুলোকে ওবামার-সঙ্গতিশীল পরিকল্পনাগুলোর পাশাপাশি কিছু মৌলিক উপাদান অন্তর্ভুক্তের অনুমতি দেবে, যা আরো বেশি ব্যয়বহুল হবে। তবে এটি ব্যাপক কভারেজও প্রদান করবে।

সিবিও এর প্রথম পরিকল্পনায় অনুমান করা হয়েছিল যে, আগামী এক দশকের মধ্য ২২ মিলিয়নেরও অধিক মানুষ স্বাস্থ্য বীমা ছাড়া হবে।

তবে সপ্তাহান্তে সংখ্যাগরিষ্ট দলের নেতা মাইকেল ম্যাককনেল পরিকল্পনাটি বিলম্বিত হওয়ার ঘোষণা দেন। কারণ হিসেবে তিনি জানান, চোখে অস্ত্রোপচারের কারণে অ্যারিজোনা রিপাবলিকান জন ম্যাককেইন চলতি সপ্তাহের বিতর্কে অনুপস্থিত থাকবেন।

ম্যাককনেল এক বিবৃতিতে বলেন, এর পরিবর্তে ‘আইনি বিষয় ও মনোনয়নের’ ওপর সিনেট তাদের কাজ চালিয়ে যাবে।

উল্লেখ্য, বিলটি নিয়ে উন্মুক্ত বিতর্ক এবং সংশোধনী প্রক্রিয়া শুরু করার জন্য সিনেট রিপাবলিকানদের ৫১টি ভোটের প্রয়োজন।

আপনার মতামত লিখুন

আন্তর্জাতিক বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ