শুক্রবার,২৩শে জুন, ২০১৭ ইং,৯ই আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ, সময়: ভোর ৫:৫২

নাটোরের গুরুদাসপুর পৌরসভার সাড়ে ১৮ কোটি টাকার বাজেট ঘোষণা বাগাতিপাড়ার দরিদ্র মেধাবী সজনীকে ল্যাপটপ দিলেন ইউএনও পাঁচবিবিতে নগত অর্থ বিতরণ সৈয়দপুরে সুবিধা বঞ্চিতদের পাশে খুচরা পয়সা সংগঠন ইটভাটার কালোধোঁয়ায় ফসলের তিপূরণের দাবিতে কৃষকদের মানববন্ধন লালমনিরহাটে হিফজুল কোরআন প্রতিযোগিতায় ১ম স্থান অধিকার বায়তুল মুকাররমে পবিত্র ঈদুল ফিতরের নামাজের সময়সূচি

ফুলবাড়ী উপজেলার ইসমাইলপুর গ্রামে ৪৫বছরেও বিদ্যুৎ পৌছেনি ॥৪৫বছর পর বিদ্যুৎ এর পিলার পোতানো হলেও পল্লী বিদ্যুতের বাধা ॥

মো. আফজাল হোসেন দিনাজপুর প্রতিনিধি

দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার আলাদীপুর ইউনিয়নের ইসমাইলপুর(ঠনঠনিয়াপাড়া) গ্রামে ৪৫ বছর পেরিয়ে গেলেও ঐ গ্রামে এখনো বিদ্যুৎ পৌছেনি । ঐ গ্রামের ৪ শত পরিবার ৪৫ বছর ধরে বিদ্যুৎ বিহিন অবস্থায় পড়ে রয়েছে। দিনাজপুর পল্লী বিদ্যুৎ সমিতি -২ এ বিদ্যুৎ নেয়ার আবেদন করেও বিদ্যুৎ পায়নি ভুক্ত ভুগি ঐ গ্রামের ৪ শত পরিবার। অবশেষে গত ২০১৫ সালে আলাদীপুর ইউনিয়নের ইসমাইলপুর(ঠনঠনিয়াপাড়া) গ্রামের মো. বুলবুল আহম্মেদ, মো. বেলাল হোসেন গ্রাম বাসীর পক্ষ হয়ে ফুলবাড়ীর আবাসিক বিদ্যুৎ প্রকৌশলী দপ্তরে বিদ্যুৎ পাওয়ার জন্য আবেদন করেন। এলাকা বাসীর সেই আবেদনটি ফুলবাড়ী আবাসিক প্রকৌশলী দিনাজপুরের বিউবো নির্বাহী প্রকৌশলী বরাবরে পাঠিয়ে দেন। এর পর দিনাজপুরের বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী, প্রধান প্রকৌশলী বিতরন জোন, বিউবো রংপুর পাঠিয়ে দেন। তারা এলাকায় সরজমিনে তদন্ত করে একটি প্রতিবেদন চেয়ারম্যান বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড দপ্তরে পাঠিয়ে দেন। এরপর স্বারক নং -প্রাগম /মন্ত্রী / ডিও /২০১৩-১৬ অর্থবছরে কাজের জন্য গত ৫ অক্টোবর ২০১৬ইং তারিখে প্রাথমিক ও গন শিক্ষা মন্ত্রী এ্যাড ভোকেট মোস্তাফিজুর রহমান ফিজার (এমপি) চেয়ারম্যান বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড বরাবর এলাকার জনসাধারনের দুর্ভোগের কথা বিবেচনায় এবং উন্নয়ন কল্পে বর্নিত কাজ গুলো চলতি অর্থবছরে বাস্তবায়নের লক্ষে ডিও লেটার কপি দেন। বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান কাজ গুলি দ্রুত করার জন্য পরিচালক জিতেন্দ্র চন্দ্র আচার্য্য বিদ্যুতিক সরঞ্জাম পরিদপ্তর বিউবো ঢাকা কে চিঠি দেন। চিঠি অনুপাতে মালামালগুলি সরবরাহ করেন। এই মর্মে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের বিভিন্ন দপ্তরে সদয় অবগতি ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য অনু লিপি প্রেরন করেন।

এ দিকে দিনাজপুরের ফুলবাড়ী এলাকায় বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের কাজগুলি করার জন্য নির্বাহী প্রকৌশলী বিক্রয় ও বিতরন বিভাগ ২ বিউবো দিনাজপুর, মেসার্স গোল্ডেন ইলেকট্রিক ওয়াকর্স পাহাড়পুর দিনাজপুর ও দীপা ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস পুলহাট দিনাজপুর এর সাথে ১৫/০৬/২০১৬চুক্তি স্বাক্ষর হয়। চুক্তি স্বাক্ষরের পর অনুলিপি বিভিন্ন দপ্তরে প্রেরন করেন ও কাজ গুলো শুরু করেন। বর্তমান ঐ এলাকায় পিলার পোতার কাজশেষ । এলাকায় বিদ্যুৎ পাওয়ার জন্য ও কাজ করার জন্য আলাদীপুর ইউপি চেয়ারম্যান মো. মোজাফ্ফর সরকার চৌধূরী গত ১৯ জুন ২০১৭ ইং তারিখে প্রত্যায়ন পত্র দিয়েছেন । যেহেতু পল্লী বিদ্যুৎ সময়মত এলাকায় নতুন বিদ্যুৎ সংযোগ লাইন স্থাপন করতে পাচ্ছেনা।

গত ১৮ জুন দিনাজপুর পল্লী বিদ্যুৎ সমিতি ২ এর প্রকৌশলী সন্তোশ কুমার শাহ এর সাথে এ বিষয়ে কথা বললে তিনি জানান, আমাদের কমান্ডিং এরিয়ার মধ্যে ফুলবাড়ী আবাসিক প্রকৌশলী (পিডিবি) বিদ্যুৎ উন্নয়ন বোর্ড কোন ভাবে এই এলাকায় নতুন বিদ্যুৎ লাইন স্থাপন করতে পারেনা। আমরা সিদ্ধান্ত নিয়েছি নিজ খরচে এলাকার মানুষকে বিদ্যুৎ দেয়া হবে। আমরা কাজ বন্ধ করার জন্য বিভিন্ন দপ্তরে পত্র দ্বারা অবগত করেছি।

ফুলবাড়ী আবাসিক প্রকৌশলী (বিদ্যুৎ) এর প্রকৌশলী মো. মাহাবুবুর রহমান এর সাথে পল্লী বিদ্যুৎ কতৃক কাজ বন্ধ করার বিষয়ে কথা বললে তিনি জানান, আলাদীপুর ইউনিয়নের ইসমাইলপুর(ঠনঠনিয়াপাড়া) গ্রামের ৪ শত পরিবার বিদ্যুৎ পাওয়ার জন্য ইতিপুর্বে পল্লী বিদ্যুৎ অফিসে আবেদন করেও বিদ্যুৎ পাননি।

অবশেষে আমাদের এখানে ২০১৫ সালে আবেদন করলে ও মন্ত্রীর সুপারিশ ক্রমে চিঠি পত্র চালাচালির মাধ্যমে ঐ এলাকায় বিদ্যুৎ দেয়ার জন্য বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড চেয়ারম্যান অফিস থেকে অনুমোদন হয়। এর পর ঠিকাদার নিয়োগ করে কাজ শুরু করা হয়। বিধি মোতাবেক কাজ করা হচ্ছে। এই কাজ বন্ধ করা তাদের কোন অধিকার নেই। আমরা এতোদিন ধরে কাজ করছি তখন তারা কথায় ছিলো? কাজ গুছিয়ে আনার পর কাজ যখন শুরু করা হলো তখন তারা আমাদের কাজে বাধা সৃষ্টি করছে । প্রয়োজনে আমরা আইনগত ব্যবস্থা নিব। অপরদিকে এলাকাবাসী কাজ সমাপ্ত করার জন্য বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের উর্ধতন কতৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন।

আপনার মতামত লিখুন

দিনাজপুর,রংপুর,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ