সোমবার,১৭ই ডিসেম্বর, ২০১৮ ইং,৩রা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ, সময়: দুপুর ২:২৭
চাকরি দেবে ইবনে সিনা ফার্মাসিউটিক্যাল নিয়োগ দেবে অক্সফাম, বেতন ৫৬,০০০ টাকা চাকরির সুযোগ জেনারেল ফার্মাসিউটিক্যালসে নিয়োগ দেবে পলমাল গ্রুপ, বেতন ১৬ হাজার টাকা নতুনদের নিয়োগ দেবে আইডিএলসি ফাইন্যান্স, বেতন ৬৫,০০০ টাকা সিয়ামের স্ত্রী কে এই অবন্তী? যে কারণে র‌্যাপ সঙ্গীতের ওপর ক্ষেপেছেন পুতিন

ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায় ঠেকাতে ১০ কমিটি

4 weeks ago , বিভাগ : শিক্ষা,

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক:  এসএসসি পরীক্ষার ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায় বন্ধে ১০টি কমিটি গঠন করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। ৩ সদস্য বিশিষ্ট প্রত্যেক কমিটিতে অধিদপ্তরের একজন কর্মকর্তা, একজন প্রধান শিক্ষক ও একজন সহকারী শিক্ষক রয়েছেন। অতিরিক্ত টাকা আদায় বন্ধে কমিটিগুলো অঞ্চলভিত্তিক কাজ করবে।  কমিটি গঠনের বিষয়টি অধিদপ্তর থেকে চিঠি দিয়ে শিক্ষা মন্ত্রণালয় ও দুর্নীতি দমন কমিশনকে জানানো হয়েছে বলে দৈনিক শিক্ষাকে নিশ্চিত করেছেন একাধিক কর্মকর্তা। মঙ্গলবার (২০ নভেম্বর) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর সূত্র এ তথ্য জানিয়েছে। গত ৭ নভেম্বর এসএসসি ২০১৯ পরীক্ষার ফরম পূরণ শুরু হয়।

আরও পড়ুন: ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায় বন্ধের নির্দেশ শিক্ষামন্ত্রীর

অধিদপ্তরের কর্মকর্তারা দৈনিক শিক্ষাকে জানান,  ১০ কমিটি এসএসসি পরীক্ষার ফরম পূরণকৃত শিক্ষার্থীদের তালিকা শিক্ষা প্রতিষ্ঠান থেকে সংগ্রহ করবে। প্রতিষ্ঠান প্রধানদের এ তালিকা সরবরাহ করবেন। তালিকায় থাকা শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের সাথে কথা বলে ফরম পূরণের কি পরিমাণ টাকা দিয়েছেন তার প্রমাণ সংগ্রহ করবে কমিটিগুলো।

এছাড়া কমিটিগুলো সরকার নির্ধারিত ফি এর বাইরে বিভিন্ন খাতে অতিরিক্ত টাকা আদায়কারী প্রতিষ্ঠানগুলো চিহ্নিত করে অতিরিক্ত টাকা ফেরত দেয়ার ব্যবস্থা করবে বলেও দৈনিক শিক্ষাকে জানিয়েছেন কর্মকর্তারা। এছাড়া কমিটিগুলোকে পাঁচদিনের মধ্যে এ সংক্রান্ত প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

আরও পড়ুন: ফরম পূরণ: অতিরিক্ত ফি আদায়ে ব্যবস্থা নিতে দুদকের চিঠি

এদিকে সোমবার (১৯ নভেম্বর) এসএসসি, এসএসসি (ভোকেশনাল), দাখিল ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষা ২০১৯ এর ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায় বন্ধে মন্ত্রণালয় থেকে অধীনস্ত অধিদপ্তর এবং শিক্ষা বোর্ডগুলোতে এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে। একই দিনে ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায় বন্ধের মৌখিক নির্দেশ দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

চিঠিতে, আসন্ন এসএসসি, এসএসসি (ভোকেশনাল), দাখিল ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষার ফরম পূরণে পরীক্ষার্থীদের কাছ থেকে যাতে অতিরিক্ত টাকা আদায় না করা হয় তা নিশ্চিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, মাদরাসা শিক্ষা অধিদপ্তর, কারিগরি শিক্ষা অধিদপ্তর এবং শিক্ষা বোর্ডগুলোকে।

উল্লেখ্য, গত ৮ নভেম্বর ফরম পূরণে সরকার নির্ধারিত ফি এর অতিরিক্ত টাকা নেওয়ার অভিযোগের বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। চিঠিতে বলা হয়, “আসন্ন মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি), এসএসসি(ভোকেশনাল), দাখিল এবং দাখিল (ভোকেশনাল) পরীক্ষা-২০১৯ এর ফরম পূরণে দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের কতিপয় দুর্নীতিপরায়ণ শিক্ষক সরকার নির্ধারিত ফি এর অতিরিক্ত ফি আদায় করছে মর্মে দুর্নীতি দমন কমিশন (দুদক) এর অভিযোগ কেন্দ্রে (১০৬-এ) এবং ই-মেইলে প্রতিদিন প্রচুর অভিযোগ পাওয়া যাচ্ছে। এ অনিয়মের বিরুদ্ধে সম্প্রতি কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানে দুদকের এনফোর্সমেন্ট টিম সরেজমিনে অনুসন্ধান করে এর সত্যতা পেয়েছে।সূত্র: দৈনিকশিক্ষা

আপনার মতামত লিখুন

শিক্ষা বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ