শনিবার,১৫ই ডিসেম্বর, ২০১৮ ইং,১লা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ, সময়: রাত ৯:৫৩
নেতা নয়, সেবক হতে চাই: শেখ তন্ময় ভোটকক্ষে সাংবাদিকরা যা করতে পারবেন, যা পারবেন না ফখর উদ্দিন মোহাম্মদ স্বপনের শেরে-বাংলা পদক লাভ ঈশ্বরদীতে সড়ক দুর্ঘটনায় কিশোরের মৃত্যু মুক্তিযোদ্ধাদের জন্য কলমাকান্দা ইউএনও’র অনন্য নজির জাতীয় স্মৃতিসৌধ প্রস্তুত, থাকবে চার স্তরের নিরাপত্তা বলয় ক্রিকেটে জয়ের ধারা অব্যাহত রাখার আশাবাদ প্রধানমন্ত্রীর

প্রার্থিতা ফেরাতে আরো ২৩৫ জনের আপিল

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক:  আসন্ন সংসদ নির্বাচনে প্রার্থিতা ফিরে পেতে মনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে দ্বিতীয় দিনে গতকাল মঙ্গলবার আরো ২৩৫ জন আপিল করেছেন। এ ছাড়া মনোনয়ন গ্রহণের বিরুদ্ধে আপিল করেছেন একজন সংক্ষুব্ধ প্রার্থী। মনোনয়ন বৈধ-অবৈধ ঘোষণায় রিটার্নিং অফিসারদের সিদ্ধান্তের বিরুদ্ধে নির্বাচন কমিশনে আপিল করার শেষ দিন আজ। বুধবার বিকেল ৫টা পর্যন্ত কমিশন প্রাঙ্গণের অস্থায়ী বুথে সংক্ষুব্ধরা আবেদন করার সুযোগ পাবেন। আগামীকাল বৃহস্পতিবার থেকে নির্বাচন ভবনে আদালতের আদলে শুনানি শুরু করবে ইসি।

নির্বাচন কমিশন সূত্র জানায়, গতকাল পর্যন্ত নিজেদের প্রার্থিতা ফিরে পেতে কমিশনে আবেদন করেছেন ৩১৯ জন প্রার্থী। আপিল আবেদনের প্রথম দিন গত সোমবার ৮৪টি ও দ্বিতীয় দিন মঙ্গলবার মোট ২৩৫টি আবেদন জমা পড়ে। তাঁদের মধ্যে বিএনপি ও স্বতন্ত্র প্রার্থীর সংখ্যাই বেশি।

গতকাল আটটি বিভাগের ২৩৫টির মধ্যে ঢাকা বিভাগে সবচেয়ে বেশি ৬৮টি আপিল আবেদন হয়েছে। বিভাগওয়ারি হিসাবে আপিল আবেদনের সংখ্যায় এর পরেই রয়েছে চট্টগ্রাম বিভাগ। এ বিভাগে মোট ৫৬ জন প্রার্থী তাঁদের মনোনয়নপত্রের বৈধতার জন্য আবেদন করেছেন। এ ছাড়া সিলেট বিভাগে ১৫, রাজশাহী বিভাগে ২২, রংপুর বিভাগে ২৮, বরিশাল বিভাগে ১২, খুলনা বিভাগে ১৮ ও ময়মনসিংহ বিভাগে মোট ১৬টি আপিল আবেদন জমা পড়ে।

গতকাল সকাল থেকেই আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনের সামনে অস্থায়ী বুথে আপিল আবেদন জমা দিতে আসেন প্রার্থীরা। বিকেল প্রায় সাড়ে ৫টা পর্যন্ত আপিল আবেদন জমা নেন নির্বাচন কমিশনের কর্মকর্তারা। ঋণখেলাপি, ত্রুটিপূর্ণ মনোনয়ন, ফৌজদারি মামলায় সাজাপ্রাপ্ত হওয়া, হলফনামায় স্বাক্ষর না থাকা, লাভজনক পদে থাকা, আয়কর রিটার্ন দাখিল না করা, সমর্থকদের স্বাক্ষর ও তালিকায় গরমিল এবং সরকারি সেবা সংস্থার বিল পরিশোধ না করাসহ বিভিন্ন বিষয়ে আপিল আবেদন করেন প্রার্থীরা। তবে ঋণখেলাপি, আয়কর রিটার্ন না দেওয়া, স্বাক্ষরে গরমিল ও ফৌজদারি মামলায় সাজার কারণে সবচেয়ে বেশি আপিল জমা পড়েছে। এ ছাড়া স্বতন্ত্র প্রার্থীদের ক্ষেত্রে ১ শতাংশ ভোটারের স্বাক্ষর ও তালিকায় গরমিল থাকায় আপিল আবেদন করেন বেশির ভাগ প্রার্থী। কমিশন ভবনের সামনে প্রতিটি বিভাগের জন্য আলাদা বুথ তৈরি করে দেওয়ায় প্রথম দিনের তুলনায় অনেকটা স্বাচ্ছ্যন্দে আপিল আবেদন জমা দেন সংক্ষুব্ধরা। মনোনয়নপত্র অবৈধ ঘোষণা হওয়ার বিরুদ্ধে দ্বিতীয় দিনে আপিল আবেদনকারীদের মধ্যে বেশ কয়েকজন হেভিওয়েট প্রার্থীও ছিলেন। সকালে আপিল আবেদন করেন নাটোর-২ আসনে বিএনপির প্রার্থী রুহুল কুদ্দুস তালুকদার দুল। ফৌজদারি অপরাধে সাজাপ্রাপ্ত হওয়ার অভিযোগে তাঁর মনোনয়ন বাতিল করা হয়। পটুয়াখালী-১ আসনে ঋণখেলাপির অভিযোগে মনোনয়ন বাতিল হওয়ায় আপিল করেন জাতীয় পার্টির সদ্যঃপদচ্যুত মহাসচিব রুহুল আমিন হাওলাদার। তাঁর পক্ষে আইনজীবী নজরুল ইসলাম দুপুরে আপিল আবেদন জমা দেন। তিনি দাবি করেন, মিথ্যা অভিযোগে রুহুল আমিন হাওলাদারের মনোনয়ন বাতিল করা হয়েছে। এ ছাড়া হবিগঞ্জ-১ আসনে ব্যাংকের ক্রেডিট কার্ডের বার্ষিক নবায়ন ফি জমা না দেওয়ার কারণে মনোনয়ন বাদ পড়া গণফোরামের প্রার্থী ও সাবেক অর্থমন্ত্রী এ এস এম কিবরিয়ার ছেলে রেজা কিবরিয়ার পক্ষে তাঁর প্রতিনিধি শাহরিয়ার শুভ আপিল করেন। বিকেলে আপিল আবেদন জমা দেন যশোর-২ (ঝিকরগাছা ও চৌগাছা) আসন থেকে মনোনয়ন অবৈধ ঘোষণা হওয়া বিএনপির প্রার্থী ও উপজেলা চেয়ারম্যান সাবরিনা সুলতানা। ঢাকা-২ আসনে বিএনপির মনোনীত প্রার্থী আমানউল্লাহ আমানের পক্ষে আপিল করেন তাঁর ছেলে ব্যারিস্টার ইরফান ইবনে আমান অমি। সাজার কারণে বাতিল হওয়ায় ময়মনসিংহ-৪ আসনে বিএনপির প্রার্থী ও দলের ভাইস চেয়ারম্যান চিকিৎসক নেতা এ জেড এম জাহিদ হোসেন তাঁর প্রার্থিতা ফিরে পেতে সকালে ইসিতে আপিল জমা দেন। চার হাজার ১৪৭ টাকার পল্লী বিদ্যুতের বিল অপরিশোধিত থাকায় বরিশাল-২ আসনে মনোনয়ন বাতিল হওয়া মহাজোটের প্রার্থী, চিত্রনায়ক ও জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য কাজী পারভেজ সোহেল রানা আপিল করেন। কুড়িগ্রাম-৪ আসনের দুই প্রার্থী মনোনয়ন অবৈধ ঘোষণার বিরুদ্ধে আপিল করেন। তাঁরা হলেন আওয়ামী লীগের প্রার্থী মো. জাকির হোসেন ও স্বতন্ত্র প্রার্থী ইমরান এইচ সরকার। চট্টগ্রাম-৫ আসনে আপিল আবেদন করেন বিএনপি নেতা মীর নাছির উদ্দিনের ছেলে ও বিএনপির প্রার্থী মীর হেলাল।

এদিকে মঙ্গলবার প্রার্থীদের আপিল গ্রহণ করা আট বিভাগের ডেস্কগুলো পরিদর্শন করেন ইসি কমিশনার মাহবুব তালুকদার। পরে তিনি সাংবাদিকদের বলেন, আপিলকারীদের প্রতি পক্ষপাতিত্বমূলক আচরণ করা হবে না।

প্রসঙ্গত, গত ২ ডিসেম্বর ছিল মনোনয়নপত্র বাছাইয়ের দিন। যাঁদের মনোনয়নপত্র বৈধ-অবৈধ হয়েছে, তাঁদের আপিলের শুনানি আগামী ৬ ডিসেম্বর থেকে ৮ ডিসেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে।

ইসি কর্মকর্তারা জানিয়েছেন, এ ক্ষেত্রে আদালতের মতোই শুনানি করবে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচন কমিশন একটি আধাবিচারিক সংস্থা। নির্বাচন কমিশনারদের মর্যাদাও হাইকোর্টের বিচারপতিদের সমান। শুনানিতে আপিলকারীরা তাঁদের আইনজীবী নিয়ে আসতে পারবেন। সংসদ নির্বাচনে নির্বাচন কমিশনই আপিল কর্তৃপক্ষের ভূমিকা পালন করে। সংক্ষুব্ধরা কমিশনের সিদ্ধান্তে অসন্তুষ্ট হলে আদালতেও যেতে পারবেন। আগারগাঁওয়ে নির্বাচন ভবনের ১১ তলায় শুনানি হবে। ২৮ নভেম্বর মনোনয়নপত্র জমার শেষ দিনে তিন হাজার ৬৫টি মনোনয়নপত্র জমা পড়েছিল। এর মধ্যে দলীয় মনোনয়নপত্র জমা পড়ে মোট দুই হাজার ৫৬৭টি ও স্বতন্ত্র ৪৯৮টি। ২ ডিসেম্বর ছিল মনোনয়নপত্র বাছাই। ওই দিন দুই হাজার ২৭৯টি মনোনয়নপত্র বৈধ ও ৭৮৬টি অবৈধ বলে ঘোষণা করেন সংশ্লিষ্ট রিটার্নিং অফিসাররা। এগুলোর মধ্যে বিএনপির ১৪১টি, আওয়ামী লীগের একটি ও জাতীয় পার্টি-জাপার ৩৮টি মনোনয়নপত্র বাতিল হয়। স্বতন্ত্র প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হয়েছে ৩৮৪টি।

জাপার প্রার্থী মনোনয়ন দেওয়া নিয়ে জটিলতা : এদিকে জাতীয় পার্টি-জাপার সদ্যঃপদচ্যুত মহাসচিব এ বি এম রুহুল আমিন হাওলাদারের প্রত্যয়নে নির্বাচনে অংশ নিতে জাপার প্রার্থীরা মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। কিন্তু আকস্মিকভাবেই তাঁকে মহাসচিবের পদ থেকে সরিয়ে দেওয়ায় এখন লাঙল প্রতীকের প্রার্থীদের চূড়ান্ত মনোনয়ন কে দেবেন, তা নিয়ে জটিলতা দেখা দিয়েছে। কাগজে-কলমে বিভিন্ন আসনে জাপার চূড়ান্ত প্রার্থী কে সে সিদ্ধান্ত জানানোর এখতিয়ার হাওলাদারের কাছেই রয়ে গেছে। গত ২৬ নভেম্বর জাপা চেয়ারম্যান এইচ এম এরশাদ ইসিকে লেখা চিঠিতে জানিয়েছিলেন, দলীয় মনোনয়ন ও প্রতীক বরাদ্দের বিষয়ে মহাসচিব (তৎকালীন) হাওলাদারই তাঁর দলের ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তি। নির্বাচন কমিশন সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, এখন হাওলাদারের ক্ষমতা কেড়ে নিতে চাইলে তা আগামী ৯ ডিসেম্বরের মধ্যে ইসিকে জানাতে হবে জাপাকে। ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির নাম, পদবি ও স্বাক্ষর জমা দিতে হবে দলটিকে।সূত্র: কালের কন্ঠ

আপনার মতামত লিখুন

জাতীয় সংসদ নির্বাচন বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ