সোমবার,১৭ই ডিসেম্বর, ২০১৮ ইং,৩রা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ, সময়: দুপুর ২:২৫
চাকরি দেবে ইবনে সিনা ফার্মাসিউটিক্যাল নিয়োগ দেবে অক্সফাম, বেতন ৫৬,০০০ টাকা চাকরির সুযোগ জেনারেল ফার্মাসিউটিক্যালসে নিয়োগ দেবে পলমাল গ্রুপ, বেতন ১৬ হাজার টাকা নতুনদের নিয়োগ দেবে আইডিএলসি ফাইন্যান্স, বেতন ৬৫,০০০ টাকা সিয়ামের স্ত্রী কে এই অবন্তী? যে কারণে র‌্যাপ সঙ্গীতের ওপর ক্ষেপেছেন পুতিন

প্রাথমিক ও ইবেতেদায়ি সমাপনী পরীক্ষা শুরু

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক:  দেশের সাত হাজার ৪১০টি কেন্দ্রে একযোগে প্রাথমিক ও ইবেতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হয়েছে। শেষ হবে ২৬ নভেম্বর (সোমবার)। প্রতিদিন সকাল সাড়ে ১০টায় শুরু হয়ে দুপুর ১টায় শেষ হবে এই পরীক্ষা। আর এই পরীক্ষায় অংশগ্রহণ করছে ৩০ লাখ ৯৫ হাজার ১২৩ জন ক্ষুদে শিক্ষার্থী।

প্রাথমিক সমাপনীর সূচি অনুযায়ী- ১৮ নভেম্বর ইংরেজি, ১৯ নভেম্বর বাংলা, ২০ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২২ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২৫ নভেম্বর গণিত এবং ২৬ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা পরীক্ষা হবে। আর ইবতেদায়ী সমাপনীর সূচি অনুযায়ী- ১৮ নভেম্বর ইংরেজি, ১৯ নভেম্বর বাংলা, ২০ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং বিজ্ঞান, ২২ নভেম্বর আরবি, ২৫ নভেম্বর গণিত এবং ২৬ নভেম্বর কুরআন ও তাজবিদ এবং আকাইদ ও ফিকাহ পরীক্ষা হবে।

আরো জানা গেছে, ৬টি বিষয়ের প্রতিটিতে ১০০ করে মোট ৬০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে এবার প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষায় কোনো এমসিকিউ প্রশ্ন থাকছে না।

এদিকে প্রশ্ন ফাঁস ঠেকাতে অন্যবারের মতো এবারও দুর্গম এলাকার ২০৪টি কেন্দ্রে আগেই প্রশ্নপত্র পাঠিয়েছে সরকার।

এ ব্যাপারে গণশিক্ষামন্ত্রী বলেছেন, “পরীক্ষার সঙ্গে সংশ্লিষ্টদের দায়িত্ব পালনে ন্যূনতম অবহেলা বা অনিয়মের বিষয়ে জিরো টলারেন্স নীতি গ্রহণ করা হয়েছে।”

উল্লেখ্য, এবার প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশগ্রহণ করছে ২৭ লাখ ৭৭ হাজার ২৭০ জন পরীক্ষার্থী। এর মধ্যে ছাত্র ১২ লাখ ৭৮ হাজার ৭৪২ জন এবং ছাত্রী ১৪ লাখ ৯৮ হাজার ৫২৮ জন। আর ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশগ্রহণ করছে ৩ লাখ ১৭ হাজার ৮৫৩ জন পরীক্ষার্থী। যার মধ্যে ছাত্র ১ লাখ ৬৬ হাজার ৮১৪ জন এবং ছাত্রী ১ লাখ ৫১ হাজার ৩৯ জন।সূত্র: কালের কন্ঠ

আপনার মতামত লিখুন

জাতীয়,শিক্ষা,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ