সোমবার,১৮ই জুন, ২০১৮ ইং,৪ঠা আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ, সময়: বিকাল ৫:৫২
ঠাকুরগাঁওয়ে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ১, আহত ১৬ আজও ঢাকা ছাড়ছে মানুষ ঢাকায় ফিরছেন কর্মজীবীরা চতুর্দশ শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষা শুরু ২৪ জুন রাজধানীর বিনোদন কেন্দ্রগুলোতে নানা বয়সী মানুষের ঢল আজও কমলাপুরে ঘরমুখো যাত্রীদের ভিড় সরকারি অফিস খুলছে আগামীকাল

প্রস্তুত বাণিজ্যমেলা: পর্দা উঠছে আজ

6 months ago , বিভাগ : অর্থনীতি,

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক:  বাণিজ্য মন্ত্রণালয় ও রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) আয়োজনে রাজধানীর শেরেবাংলা নগরে প্রতিবারের মত এবারও আয়োজন করা হয়েছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা। ব্যাপক আয়োজনের মধ্য দিয়ে ইতোমধ্যে শেষ হয়েছে বাণিজ্যমেলার কাজ।

মাসব্যাপী ২৩ তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলার পর্দা উন্মোচিত হতে যাচ্ছে আজ সোমবার।  মেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সরেজমিনে বাণিজ্যমেলা ঘুরে দেখা যায়,পদ্মা সেতু এবং ঐতিহ্যের ঢাকা গেটের আদলে তৈরি মেলার প্রধান ফটক। মেলার জেনারেল প্যাভিলিয়নে থাকছে যমুনার ইলেকট্রনিক্স এর দৃষ্টিনন্দন প্যাভিলিয়ন।এছাড়া বঙ্গবন্ধুর ওপর দেশের প্রতিথযশা চিত্রকর্মীদের আঁকা ২৬টি চিত্রকর্ম থাকবে বঙ্গবন্ধু প্যাভিলিয়নে। মেলায় এবার স্টল ও প্যাভিলিয়ন থাকছে ৫৮৯টি। এর মধ্যে ৪৩টি প্রতিষ্ঠান বিদেশি। মেলা প্রাঙ্গণ ঘিরে চলছে বিরামহীন ব্যস্ততা। স্টল ও প্যাভিলিয়নগুলোতে সৌন্দর্যবর্ধনের জন্য শেষ মুহূর্তে চলছে রঙ ও কারুকাজের কাজ। এছাড়া মেলায় ডিজিটালাইজেশন বা তথ্য-প্রযুক্তিতে বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে। মেলায় থাকবে ডিজিটাল এক্সপেরিয়েন্স সেন্টার।

এবারের মেলার নতুনত্ব নিয়ে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, বাণিজ্য মেলার সম্পূর্ণ ভেন্যুকে পর্যায়ক্রমে ৩৬০ ডিগ্রি ভার্চুয়াল ট্যুরের আওতায় আনা হবে।

বাণিজ্যমন্ত্রী বলেন, মেলা প্রাঙ্গণে পর্যাপ্ত আনসার ও ভিডিপি, পুলিশ, আর্মড পুলিশ ব্যাটালিয়ন, বিজিবি এবং র‌্যাব নিয়োজিত থাকবে। আগত দর্শনার্থীদের যে কোনো অভিযোগে তাৎক্ষণিক ব্যবস্থা নিতে মেলা প্রাঙ্গণে সার্বক্ষণিক একজন ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন।

মেলা প্রাঙ্গণ পর্যবেক্ষণের জন্য ১০০টি সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হবে বলেও জানান তিনি। এছাড়াও মেলায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের গাড়িসহ বাহিনীর সদস্য এবং স্বেচ্ছাসেবক হিসেবে রোভার স্কাউটের সদস্যরা নিয়োজিত থাকবেন।

মেলা ঘুরে আরো দেখা যায়, নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। আনসার, পুলিশ, বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) পাশাপাশি থাকবে সাদা পোশাকধারী গোয়েন্দা। এছাড়া থাকছে শতাধিক সিসিটিভি ক্যামেরা।

ইপিবি সূত্রে জানা যায়, মাসব্যাপী বাণিজ্যমেলায় বাংলাদেশসহ ১৭টি দেশ অংশগ্রহণ করবে। দেশগুলো হলো ভারত, পাকিস্তান, চীন, ব্রিটেন, দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া, ইরান, থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র, তুরস্ক, সিঙ্গাপুর,, ভুটান, মরিশাস, ভিয়েতনাম, মালদ্বীপ, নেপাল ও হংকং। এছাড়া মা ও শিশু কেন্দ্র, শিশুপার্ক, ই-পার্ক, এটিএম বুথ, রেডিমেড গার্মেন্টস, হোমটেক্স, ফেব্রিকস পণ্য, হস্তশিল্পজাত, পাট ও পাটজাত, গৃহস্থালি ও উপহারসামগ্রী, চামড়া ও চামড়াজাত পণ্য, তৈজসপত্র, সিরামিক, প্লাস্টিক, পলিমার পণ্য, কসমেটিকস হারবাল ও প্রসাধনীসামগ্রী, খাদ্য ও খাদ্যজাত পণ্য, ইলেকট্রিক ও ইলেকট্রনিকসামগ্রী, ইমিটেশন ও জুয়েলারি, নির্মাণসামগ্রী ও ফার্নিচার স্টল থাকছে।

মেলা চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত। কোনো সাপ্তাহিক ছুটি ছাড়াই মেলা সকাল ১০ থেকে রাত ১০ পর্যন্ত দর্শনার্থীদের জন্য খোলা থাকবে। প্রবেশ ফি ধরা হয়েছে জনপ্রতি ৩০ টাকা। ছোটদের জন্য ২০ টাকা।

সূএ: এবিনিউজ

আপনার মতামত লিখুন

অর্থনীতি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ