সোমবার,২৩শে অক্টোবর, ২০১৭ ইং,৮ই কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ, সময়: সকাল ১১:৫৮

‘সিক্রেট সুপারস্টারের’ দ্বিতীয় দিনের আয় কত? চুরিকৃত অর্থ উদ্ধার প্রক্রিয়া চলমান রয়েছে: বাংলাদেশ ব্যাংক ঘুরে দাঁড়াবে বাংলাদেশ : ডি কক মার্সেইয়ের সঙ্গে পিএসজির ড্র দাদির জন্মদিনে কংগ্রেসের হাল ধরবেন রাহুল গান্ধী! কাতারের সঙ্গে সরাসরি আলাপ চায় না সৌদি : টিলারসন নবজাতকদের অন অ্যারাইভাল ভিসা দিচ্ছে সৌদি আরব

প্রধানমন্ত্রী আজ ১০ টাকা কেজি চাল বিক্রি উদ্বোধন করবেন

pm-single_32245মুক্তিনিউজ24.কম ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা যা বলেন তা-ই করে দেখান। তার সেই নির্বাচনী প্রতিশ্র“তির অংশ হিসেবে আজ বুধবার থেকে দেশে ১০ টাকা কেজি চাল বিক্রি শুরু হচ্ছে। আজ বুধবার কুড়িগ্রাম জেলার চিলমারি পাইলট হাইস্কুল মাঠে এক জনসভায় দেশব্যাপী হতদরিদ্র লোকদের জন্য এ খাদ্যবান্ধব কর্মসূচীর উদ্ধোধন করবেন প্রধানমন্ত্রী। আর এ কর্মসূচীর আওতায় মন্দা মওসুমে সারাদেশে ৫০ লাখ হতদরিদ্র পরিবারকে তাদের খাদ্য নিশ্চিত করতে এ চাল সরবরাহ করা হবে। সরকারি সূত্র এ খবর জানায়। এ প্রক্রিয়ার সাথে জড়িত একজন সরকারি কর্মকর্তা জানান, হতদরিদ্র লোকদের জন্য বিশেষ কার্ড ইস্যু করা হবে। প্রতি মাসে কার্ডধারী প্রতি পরিবার ৩০ কেজি করে চাল পাবে। প্রতি বছরে পাঁচ মাস এই চাল দেয়া হবে। মাসসমূহ হলো- মার্চ, এপ্রিল, সেপ্টেম্বর, অক্টোবর ও নভেম্বর।
এ বছরে সেপ্টেম্বর থেকে নভেম্বর পযর্ন্ত এ চাল বিতরণ করা হবে। এলক্ষ্যে খাদ্য মন্ত্রণালয় ইতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে এবং এজন্য সাড়ে পাঁচ লাখ টন চাল বরাদ্দ দেয়া হয়েছে। সমাজে দরিদ্র নারীপ্রধান পরিবার, বিধবা পরিবার, তালাকপ্রাপ্ত পরিবার এবং দরিদ্র পরিবার এই খাদ্য সহায়তা পাবে।
উপজেলা পর্যায়ে একজন সরকারি কর্মকর্তার তত্ত্বাবধানে ৫ সদস্যের একটি কমিটি এই সুবিধা প্রাপ্তিদের একটি তালিকা তৈরি করবে। পরবর্তীতে স্থানীয় সংসদ সদস্যের নেতৃত্বে গঠিত অপর একটি কমিটি এই তালিকা চূড়ান্ত করবে। এ কর্মসূচী পরিচালনার জন্য এলাকায় সুবিধাপ্রাপ্ত প্রতি ৫০০ পরিবারের জন্য একজন করে ডিলার থাকবেন। মনোনয়ন কমিটির দেয়া তালিকা অনুযায়ী ডিলার তাদের কাছে ১০ টাকা কেজি দরে চাল বিক্রয় করবে।
আপনার মতামত লিখুন

জাতীয় বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ