শুক্রবার,২২শে ফেব্রুয়ারি, ২০১৯ ইং,১০ই ফাল্গুন, ১৪২৫ বঙ্গাব্দ, সময়: রাত ১০:৪৭
চকবাজারে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ভবনগুলো ‘ব্যবহার অনুপযোগী’ দগ্ধদের চিকিৎসার সব খরচ বহন করবে সরকার: স্বাস্থ্যমন্ত্রী নিহতদের স্মরণে শুক্রবার মসজিদে বিশেষ মোনাজাত জলঢাকায় ভাষা শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন” ছাতকের রাউলী স্কুলে মাতৃভাষা দিবস পালিত জলঢাকায় ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানাতে সর্বস্তরের মানুষ ঢল দিনাজপুরে অবসর প্রাপ্ত সরকারি কর্মচারী কল্যাণ সমিতি’র শহীদের প্রতি শ্রদ্ধাঞ্জলী

প্রতিবন্ধী ব্যক্তিদের কম্পিউটার প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন

4 weeks ago , বিভাগ : অর্থনীতি,

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি।

তথ্য প্রযুক্তির মাধ্যমে প্রতিবন্ধী জনগোষ্ঠিকে দক্ষ জনশক্তিতে রূপান্তর করে তাদের কর্মসংস্থানে সহায়তা করার জন্য ২৭ জানুয়ারি বিশেষ কম্পিউটার প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন করা হয়।  বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের ‘তথ্য প্রযুক্তির মাধ্যমে নিউরো ডেভোলপমেন্টাল ডিজঅর্ডারহ সব ধরণের প্রতিবন্ধী ব্যক্তির ক্ষমতায়ন’ শীর্ষক প্রকল্পের আওতায় কোর্সটি করানো হচ্ছে।

এই কোর্সটি দেশের ৬টি জেলায় অবস্থিত বিসিসি’র ৬টি আঞ্চলিক কেন্দ্রে (রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, চট্টগ্রাম ও ফরিদপুর) একযোগে শুরু হয়েছে। আগামী ২০২০ সাল পর্যন্ত প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য এ কোর্স চলবে। প্রতি ব্যাচে ২০ জন করে প্রতিবন্ধী ব্যক্তি ২০ দিনব্যাপী এ কোর্সে প্রশিক্ষণ গ্রহণ করবেন।

প্রতিমন্ত্রী বলেন, বর্তমান সরকার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এ প্রকল্প বাস্তবায়ন করছে। সফলভাবে প্রশিক্ষণ সম্পন্নকারী  দক্ষ প্রতিবন্ধী ব্যক্তিদের পরবর্তীতে চাকুরী প্রাপ্তিতে এ প্রকল্প সহায়তা প্রদান করবে। এ প্রকল্পে সহযোগী হিসেবে সম্পৃক্ত রয়েছে সূচনা ফাউন্ডেশেন ও সেন্টার ফর সার্ভিসেস এন্ড ইনফরমেশন অন ডিজঅ্যাবিলিটি (সিএসআইডি)। তিনি প্রশিক্ষণার্থীদের সাফল্য কামনা করে এ প্রশিক্ষণ কোর্স মনোযোগ দিয়ে সম্পন্ন করার জন্য অনুরোধ জানান।

ভিডিও কনফারেন্সিং এর মাধ্যেম একেযোগে অনুষ্ঠিত এ উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের সদস্য মো. রেজাউল করিম, পরিচালক (প্রশিক্ষণ ও উন্নয়ন) এনামুল কবির, প্রকল্প পরিচালক ও উপ-প্রকল্প পরিচালক মোহাম্মদ মনোয়ার উজ জামান ও মো. গোলাম রববানী এবং বিসিসির ৬টি আঞ্চলিক কার্যালয়ের সেন্টার ইনচার্জগণ।সূত্র: বাংলাদেশপ্রতিদিন

আপনার মতামত লিখুন

অর্থনীতি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ