রবিবার,২২শে অক্টোবর, ২০১৭ ইং,৭ই কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ, সময়: দুপুর ১২:৪৩

টিপু সুলতান ছিলেন খুনি, ধর্ষক রোহিঙ্গাদের ২৮৮টি গ্রাম ভস্মীভূত কেন্দ্রের শাসন ঠেকাতে চান কাতালান নেতারা ট্রাম্পকে অভিশংসনে টিভিতে কোটিপতির বিজ্ঞাপন হোয়াইটওয়াশ এড়ানোর লক্ষ্যে দুপুরে মাঠে নামছে বাংলাদেশ ‘পুঁচকে’ হাডার্সফিল্ডের কাছে ম্যানইউয়ের হার অবশেষে জয়ে ফিরল চেলসি

প্রতিদিন ৫ লাখ লোকের খাবার সরবরাহ করবে খান’স কিচেন

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: বিশ্বের সবচেয়ে বড় রান্না ঘর নিয়ে এসেছে খান’স কিচেন।

প্রতিদিন এ রান্না ঘর থেকে পাঁচ লাখ ঢাকাবাসীর খাবার সরবরাহ করা হবে।

শিল্পের মত বড় বড় ভারী মেশিনারিজের সমন্বয়ে প্রতিষ্ঠা করা হয়েছে খান’স কিচেন। প্রযুক্তিনির্ভর এই রান্নাঘর থেকে প্রতিদিনি সরবারহ করা হবে প্রায় পাঁচ লাখ লোকের খাবার।

আজ শনিবার রাজধানীর বাড্ডার দেরাইদে অবস্থিত কিচেনটির কারখানায় আয়োজিত মতবিনিময়ে সাংবাদিকদের এ তথ্য জানান উদ্যোক্তারা।

দেরাইদে অবস্থিত কারখানা পরিদর্শন করে দেখা যায়, ভাত, ডাল, শাকসবজি, স্যুপ, মাছ, মাংস রান্না করার জন্য বিদেশ থাকা আনা হয়েছে ভারী মেশিনপত্র। হাতের ছোয়া ছাড়াই ওই মেশিনে খাবার তৈরি হবে। রান্না করা খাবার সরবারহের জন্য বিশেষ প্লাস্টিকের বক্সে দেয়া হবে যা প্রায় ছয় থেকে আট ঘন্টা গরম থাকবে। দুপুরের খাবারের জন্য দুই ধরনের বক্সের দাম রাখা হবে ৯৫ টাকা এবং ১৩৫ টাকা।

খান’স কিচেনের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নারী উদ্যোক্তা আফরোজা খান বলেন, এই কারখানার মাধ্যমে স্বল্পমূল্যে স্বাস্থ্যসম্মত খাবার উৎপাদন হবে। পাশাপাশি এই কারখানায় প্রত্যক্ষভাবে তিন হাজার লোকের কর্মসংস্থান হবে।

খান’স কিচেনের নির্বাহী পরিচালক আলিফ আহমেদ খান বলেন, বিশুদ্ধ খাবারের অভাবে ঢাকার অধিকাংশ মানুষ পেটের পীড়ায় ভুগছেন। স্বাস্থ্যকর টাটকা খাবার সরবারহের জন্য জার্মান প্রযুক্তিতে খান’স কিচেন চালু হচ্ছে। এর সাথে রয়েছেন বিশ্ববিখ্যাত রন্ধনশিল্পী টনিখান।

তিনি বলেন, রান্না ঘর কয়েকটি নিরাপদ জোনে ভাগ করা হয়েছে। কাঁচা দ্রব্য থেকে কিচেনে প্রবেশ থেকে শুরু করেই প্রতিটি পর্যায়ে রয়েছে সুরক্ষিত পদ্ধতি। মাছ-মাংস, শাকসবজির কাটা ধোয়ার জন্য আলাদ ভারী মেশিন। এর পরে অন্য মেশিনে সেগুলো রান্না হয়। রান্নার পর তার স্বাদ ও মানপরীক্ষার জন্য রয়েছে অটোমেটিক মেশিন। নির্ধারিত তাপমাত্রা আনার পর তা অটোমেটিকভাবে বক্সে ভরে সরবারহের জন্য সংরক্ষণে রাখা হয়। গ্রাহকদের চাহিদা অনুসারে ডিস্ট্রিবিউটরা খাবার পৌঁছে দেবেন। চলতি মাসেই কারখানাটি চালু করা হচ্ছে।

আপনার মতামত লিখুন

অর্থনীতি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ