শুক্রবার,২২শে ফেব্রুয়ারি, ২০১৯ ইং,১০ই ফাল্গুন, ১৪২৫ বঙ্গাব্দ, সময়: বিকাল ৫:৫১
চকবাজারে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ভবনগুলো ‘ব্যবহার অনুপযোগী’ দগ্ধদের চিকিৎসার সব খরচ বহন করবে সরকার: স্বাস্থ্যমন্ত্রী নিহতদের স্মরণে শুক্রবার মসজিদে বিশেষ মোনাজাত জলঢাকায় ভাষা শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন” ছাতকের রাউলী স্কুলে মাতৃভাষা দিবস পালিত জলঢাকায় ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানাতে সর্বস্তরের মানুষ ঢল দিনাজপুরে অবসর প্রাপ্ত সরকারি কর্মচারী কল্যাণ সমিতি’র শহীদের প্রতি শ্রদ্ধাঞ্জলী

প্যাপিরাসে লেখা হাজার বছরের পুরনো কুরআন

1 month ago , বিভাগ : ধর্ম,

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: আফ্রিকার দেশ আলজেরিয়ায় এবার পাওয়া গেছে প্যাপিরাস কাগজে লেখা হাজার বছর আগের পবিত্র ধর্মগ্রন্থ কুরআন, যা এখনো অক্ষত অবস্থায় রয়েছে।

সম্প্রতি আলজেরিয়ার খেনচেলাহ শহরের নিকটবর্তী আলজাভিয়া গ্রামে ‘নূর উৎসব’ নামক এক অনুষ্ঠানে কুরআনের এ পাণ্ডুলিপিটি দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করা হয়। অনুষ্ঠানে ছিল দর্শনার্থীদের উপচেপড়া ভিড়।
প্রদর্শনীর আয়োজক কর্তৃপক্ষ জানিয়েছে, ইতিহাস বিখ্যাত প্যাপিরাসে লেখা কুরআনের পাণ্ডুলিপিটি খেনচেলাহ শহরের এক বাসিন্দার কাছে রক্ষিত ছিল। তিনি উত্তরাধিকার সূত্রে পূর্বপুরুষদের কাছ থেকে এ ঐশী গ্রন্থ পেয়েছেন।

প্রদর্শনী শেষে হাজার বছরের পুরনো এ কুরআন ওই ব্যক্তির তত্ত্বাবধানেই থাকবে বলেও জানান তারা। জলাভূমিতে উৎপন্ন সাইপ্রাস প্যাপিরাস গাছের মণ্ড থেকে এ ধরনের কাগজগুলো উৎপন্ন করা হতো। প্রাচীন আমলে এ কাগজের ওপরই গুরুত্বপূর্ণ বিষয়গুলো লেখা হতো। উত্তর আফ্রিকার একটি মুসলিম দেশ আলজেরিয়া। দেশটির জনসংখ্যার ৯৯ শতাংশই মুসলিম।সূত্র: বাংলাদেশপ্রতিদিন

আপনার মতামত লিখুন

ধর্ম বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ