রবিবার-২১শে এপ্রিল, ২০১৯ ইং-৮ই বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: সকাল ১০:০৬
ফেরদৌসের সমালোচনায় যা বললেন মোদি তিন দিনের সরকারি সফরে ব্রুনেইয়ের পথে প্রধানমন্ত্রী প্যারোলের বিষয়ে নমনীয় খালেদা! তিন দিনের সফরে প্রধানমন্ত্রী ব্রুনাই যাচ্ছেন আজ আজ পবিত্র শবেবরাত নারায়ণগঞ্জে বাহারি রঙের ঘুড়ি উৎসব পার্বতীপুর মধ্যপাড়া খনিতে ১৬ দিন ধরে পাথর উত্তোলন বন্ধ

প্যাপিরাসে লেখা হাজার বছরের পুরনো কুরআন

3 months ago , বিভাগ : ধর্ম,

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: আফ্রিকার দেশ আলজেরিয়ায় এবার পাওয়া গেছে প্যাপিরাস কাগজে লেখা হাজার বছর আগের পবিত্র ধর্মগ্রন্থ কুরআন, যা এখনো অক্ষত অবস্থায় রয়েছে।

সম্প্রতি আলজেরিয়ার খেনচেলাহ শহরের নিকটবর্তী আলজাভিয়া গ্রামে ‘নূর উৎসব’ নামক এক অনুষ্ঠানে কুরআনের এ পাণ্ডুলিপিটি দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করা হয়। অনুষ্ঠানে ছিল দর্শনার্থীদের উপচেপড়া ভিড়।
প্রদর্শনীর আয়োজক কর্তৃপক্ষ জানিয়েছে, ইতিহাস বিখ্যাত প্যাপিরাসে লেখা কুরআনের পাণ্ডুলিপিটি খেনচেলাহ শহরের এক বাসিন্দার কাছে রক্ষিত ছিল। তিনি উত্তরাধিকার সূত্রে পূর্বপুরুষদের কাছ থেকে এ ঐশী গ্রন্থ পেয়েছেন।

প্রদর্শনী শেষে হাজার বছরের পুরনো এ কুরআন ওই ব্যক্তির তত্ত্বাবধানেই থাকবে বলেও জানান তারা। জলাভূমিতে উৎপন্ন সাইপ্রাস প্যাপিরাস গাছের মণ্ড থেকে এ ধরনের কাগজগুলো উৎপন্ন করা হতো। প্রাচীন আমলে এ কাগজের ওপরই গুরুত্বপূর্ণ বিষয়গুলো লেখা হতো। উত্তর আফ্রিকার একটি মুসলিম দেশ আলজেরিয়া। দেশটির জনসংখ্যার ৯৯ শতাংশই মুসলিম।সূত্র: বাংলাদেশপ্রতিদিন

আপনার মতামত লিখুন

ধর্ম বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ