শুক্রবার,২৭শে এপ্রিল, ২০১৮ ইং,১৪ই বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ, সময়: দুপুর ১২:৩৬
উচ্চহারে করারোপ দাবী ‘তামাক চাষ এসডিজি অর্জনের অন্তরায়’ বাংলাদেশের নারী ক্রিকেটাররা যাচ্ছেন দক্ষিণ আফ্রিকা সফরে! নির্বাচন নিয়ে মোদির সঙ্গে কোনো কথা হয়নি: কাদের বড়পুকুরিয়া কয়লা খনি শ্রমিক কর্মচারী ইউনিয়ন ও ক্ষতিগ্রস্থ ২০ গ্রামের সমন্বয় কমিটির সংবাদ সম্মেলন ॥ লালমনিরহাটে ভ্রাম্যমান আদালতে কাজীর জেল চিরিরবন্দরে কমিউনিটি কিনিকের ১৮তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন শৈলকুপায় শিার্থীদের জীবন পরিকল্পনা বিষয়ক প্রশ্নোত্তর পর্ব

পোখরানে হাউইটজার কামানের পরীক্ষা ভারতের

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: যুক্তরাষ্ট্রের কাছ থেকে সদ্য কেনা দুটি ‘আলট্রা-লাইট’ হাউইটজার কামানের পরীক্ষা চালিয়েছে ভারত। রাজস্থানের পোখরানে গতকাল রোববার দূরপাল্লার এ কামানের পরীক্ষা করা হয়। বলা হচ্ছে, চীনের সঙ্গে সুদীর্ঘ সীমান্তে নিরাপত্তাব্যবস্থাকে আরও জোরদার করতে সেখানে তা মোতায়েন করা হবে।

যুক্তরাষ্ট্রের কাছ থেকে কেনা ওই দুটি হাউইটজার কামান হচ্ছে ‘এম-৭৭৭ এ-টু’। এগুলোর ওজন ৪ হাজার ২০০ কিলোগ্রাম করে। এই কামানে চার ধরনের গোলা ভরা যায়। এর পাল্লা ২৫ থেকে ৩০ কিলোমিটারের মধ্যে। তবে কামানের ক্ষমতা বাড়িয়ে সেই পাল্লা ৪০ কিলোমিটারও করা যায়।

১৪৫টি আলট্রা-লাইট হাউইটজার কামান কেনার জন্য গত নভেম্বরে যুক্তরাষ্ট্রের সঙ্গে চুক্তি করে ভারত। এর পরিপ্রেক্ষিতে এ বছরের মে মাসে দুটি কামান পেয়েছে ভারত। গতকাল সেই দুটি কামানের পাল্লা, গতি, গতিপথ ও সক্ষমতা পোখরানে পরীক্ষা করে দেখা হয়। সেপ্টেম্বর পর্যন্ত তা আরও কয়েকবার যাচাই করে দেখা হবে।

আশির দশকে সুইডিশ কামান নির্মাতা সংস্থা বোফর্সের কাছ থেকে হাউইটজার কামান কিনেছিল ভারত। তা নিয়ে রাজীব গান্ধীর সরকার কেলেঙ্কারির অভিযোগে জড়ায়। এর ৩০ বছর পর ভারত হাউইটজার কামান কিনছে যুক্তরাষ্ট্রের কাছ থেকে।

সেনাবাহিনীর সূত্র অনুযায়ী, এমন আরও তিনটি কামান ভারতে আসছে ২০১৮ সালের সেপ্টেম্বরে। এরপর ২০১৯ সালের মার্চ থেকে বাকি ১৪০টি কামান ধাপে ধাপে পাঠাবে যুক্তরাষ্ট্র।

আপনার মতামত লিখুন

আন্তর্জাতিক বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ