বুধবার,১৮ই জুলাই, ২০১৮ ইং,৩রা শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ, সময়: সকাল ৯:০৩
পার্বতীপুরে ৩ দিন ব্যাপি ফলদ বৃক্ষ মেলার উদ্বোধন মুক্তিযোদ্ধার সন্তানদের কোটার বিরুদ্ধেই সাম্প্রতিক আন্দোলন : প্রধানমন্ত্রী দেশ গড়তে জাপানের অভিজ্ঞতা কাজে লাগাতে হবে : শিক্ষামন্ত্রী অবশেষে বয়সসীমার বাধ্যবাধকতা আসছে কারিগরি ও মাদ্রাসায় শিক্ষক নিয়োগে সুস্থতার জন্য চাই নিয়ন্ত্রিত জীবন ৮ শিক্ষা কর্মকর্তাকে কলেজে সংযুক্তি ‘ভাতায় খাদ্য কিনতে পারবেন কিন্তু কাজ আপনাকে করতে হবে’

পেঁয়াজের অস্বাভাবিক মূল্য বৃদ্ধি

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: হঠাৎ করে পেঁয়াজের অসাভাবিক মূল্য বৃদ্ধি পেয়েছে। গত এক সপ্তাহ আগেও ঢাকার খুচরা বাজারে প্রতি কেজি পেঁয়াজ ২৫ থেকে ২৮ টাকায় পাওয়া গেলেও এখন তা গিয়ে ঠেকেছে ৫০ এর কোটায়। মূল্য বৃদ্ধির কারণ হিসেবে ব্যবসায়ীরা বন্যায় আড়তে পেঁয়াজ নষ্ট হওয়া, সামনে কোরবানির ঈদ এবং ভারতীয় বাজারে দাম বৃদ্ধির কথা বলেছেন।

গতকাল রবিবার ঢাকার বিভিন্ন বাজার ও মুদি দোকানে দেশি পেঁয়াজ কেজি প্রতি ৪৫ থেকে ৫০ টাকা এবং ভারতীয় পেঁয়াজ ৪০ থেকে ৪৫ টাকায় বিক্রি হয়। এক সপ্তাহের ব্যবধানে পেঁয়াজের দাম ১০ থেকে ১৩ টাকা বাড়ার কথা জানিয়েছে সরকারি বিপণন সংস্থা টিসিবিও।

ঢাকায় পেঁয়াজের প্রধান পাইকারি বাজার পুরান ঢাকার শ্যামবাজারে গতকাল রবিবার প্রতি কেজি দেশি পেঁয়াজ ৩৫ থেকে ৩৮ টাকায় এবং ভারতীয় পেঁয়াজ ৩০ থেকে ৩৬ টাকায় বিক্রি হয়।

শ্যামবাজারে পেঁয়াজের পাইকারা বলছেন, ভারতের বাজারে পেঁয়াজের দাম বাড়ার খবরে দেশের সরবরাহকারীরাও দাম বাড়িয়ে দিয়েছেন। ভারতীয় পেঁয়াজের আমাদানিও কমে গেছে। সেই সুযোগে দেশে পেঁয়াজের দাম বেড়েছে।

ভারতে সবচেয়ে বেশি পেঁয়াজ উৎপাদন হয় মহারাষ্ট্রে, সেখানে দুই সপ্তাহের ব্যবধানে পেঁয়াজের দাম কেজি প্রতি ১৫ থেকে ২০ রুপির মতো বেড়েছে বলে ভারতীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে। টমেটো ও পেঁয়াজের দাম বৃদ্ধির প্রেক্ষাপটে দিল্লির বাজারে তদারকি বাড়ানোর নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

 

আপনার মতামত লিখুন

অর্থনীতি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ