বুধবার,১৮ই জানুয়ারি, ২০১৭ ইং,৫ই মাঘ, ১৪২৩ বঙ্গাব্দ, সময়: বিকাল ৩:৫৮
‘পোশাকশিল্পে কর্মপরিবেশ নিশ্চিত করতে সরকার দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ’ পার্বতীপুরে ওপেন হাউজ-ডে ঠাকুরগাঁওয়ে এক ব্যক্তিকে হত্যার দায়ে যুবকের মৃত্যুদণ্ড পটিয়া বাইপাস সড়ক নির্মাণ কাজ পরিদর্শনে এমপি সামশুল হক কোচিং থেকে অবসর নিলেন লুই ফন খাল ফের নাপোলিতে ফিরছেন মারাডোনা আজ রাতে সেল্টা ভিগোর বিপক্ষে ফিরছেন রোনালদো

পার্বতীপুর ডিগ্রী কলেজ উপজেলায় শীর্ষে ডিগ্রী পরীক্ষার ফলাফলে

file
আতাউর রহমান, পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধি
জাতীয় বিশ্ববিদ্যালয় অধীন অনুষ্ঠিত ২০১৪ সালের ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স (পুরাতন সিলেবাস) পরীার চুড়ান্ত ফলাফলে দিনাজপুরের পার্বতীপুর ডিগ্রী কলেজ পার্বতীপুর উপজেলার ৭ ডিগ্রী কলেজের মধ্যে সেরা ফলাফল অর্জন করেছে। পার্বতীপুর ডিগ্রী কলেজ থেকে মানবিক, বিজ্ঞান ও বাণিজ্য শাখা মিলে মোট ১২৫ জন পরীার্থী এবছর ডিগ্রী— পরীায় অংশ নেয়। এদের মধ্যে ১০৩ জন উত্তীর্ণ হন। পাশের হার শতকরা ৮৪.২০। উত্তীর্ণদের মধ্যে মানবিক বিভাগ থেকে ১৩ জন, বিজ্ঞান ও বাণিজ্য বিভাগ থেকে একজন করে মোট ১৫ প্রথম শ্রেণি অর্জন করেছেন। এছাড়া এ কলেজ থেকে ২০১৩ সালে ৮ জন ও ২০১২ সালে ১২ জন প্রথম শ্রেণি অর্জন করেন। অন্যদিকে, এবারের ডিগ্রী চুড়ান্ত পরীায় পার্বতীপুর উপজেলার অপর ৬ ডিগ্রী কলেজের মধ্যে খোলাহাটি ডিগ্রী কলেজ থেকে ১০৬ জন অংশ নিয়ে উত্তীর্ণ হন ৮৫ জন। প্রথম শ্রেণি পান ৯ জন, পাশের হার ৮০.১১। পার্বতীপুর আদর্শ ডিগ্রী কলেজ থেকে তিন বিভাগ মিলে ১৮০ জন অংশ গ্রহণ করে। তদের মধ্যে ১৩৯ জন উত্তীর্ণ হন। প্রথম শ্রেণি পান ৬ জন, পাশের হার শতকরা ৭৭.২১। মন্মথপুর আইডিয়াল ডিগ্রী কলেজ থেকে ৪৭ জন পরীায় অংশ নিয়ে ৩৫ জন উত্তীর্ণ হয়েছেন। প্রথম শ্রেণি পান ৩ জন। পাশের হার শতকরা ৭৪.৪৬। ভবানীপুর ডিগ্রি কলেজ থেকে ৭৭ জন অংশ নিয়ে ৫৯ জন উত্তীর্ণ হন। কেউ প্রথম শ্রেণি পাননি। পাশের হার শতকরা ৭৬.৬২। আমবাড়ী ডিগ্রী কলেজ থেকে ৪৬ জন পরীায় অংশ নিয়ে ২৮ জন উত্তীর্ণ হয়েছেন। প্রথম শ্রেণি নেই। পাশের হার শতকরা ৬০.৮৬। এছাড়া পার্বতীপুর মহিলা ডিগ্রী কলেজের মানবিক ও বাণিজ্য শাখা থেকে ১৮ জন চুড়ান্ত পরীায় অংশ নিয়ে ১২ জন উত্তীর্ণ হয়েছেন। প্রথম শ্রেণি নেই। পাশের হার শতকরা ৬৬.৬৬। গত ১০ সেপ্টেম্বর ঘোষিত ফলাফলে দেখা যায় পার্বতীপুর উপজেলার ৭ ডিগ্রী কলেজের মধ্যে ৪ টি কলেজ থেকে ৩৩ জন প্রথম শ্রেণীতে উত্তীর্ণ হয়েছেন। ৩ টি কলেজ থেকে কেউ প্রথম শ্রেণী পাননি। অন্যদিকে, ৫ টি কলেজ জাতীয় বিশ্ববিদ্যালয় ঘোষিত গড় পাশের হার শতকরা ৭৩.৬৬ অতিক্রম করতে সম হলেও আমবাড়ি ডিগ্রি কলেজ ও পার্বতীপুর মহিলা ডিগ্রী কলেজ জাতীয় বিশ্ববিদ্যালয় ঘোষিত গড় পাশের হার ষ্পর্শ করতে পারে নি।

download

ভালো ফলাফল প্রসঙ্গে পার্বতীপুর ডিগ্রী কলেজের অধ্যক্ষ গোলাম রসুল বলেন, ১৯৬৪ সালে প্রতিষ্ঠিত পার্বতীপুর ডিগ্রী কলেজ দির্ঘদিন যাবত পার্বতীপুরের এক মাত্র কলেজ হিসেবে বিদ্যমান ছিল। সে কারনে এ কলেজে মেধাবী ও প্রবীন শিকদের সমাবেশ ঘটে। সম্প্রতি কলেজের শিার মান আরো বৃদ্ধির জন্য শিক-অভিভাবক ও কলেজ পরিচালনা পরিষদের সদস্যগন সমন্বিত প্রচেষ্টা চালানোয় বর্তমান ফলাফল অর্জন করা সম্ভব হয়েছে। ভবিষ্যতে আরো ভালো ফলাফল অর্জন করা সম্ভব হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। বর্তমানে কলেজটি সরকারী করণের প্রক্রিয়াধীন রয়েছে।

আপনার মতামত লিখুন

রংপুর,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


%d bloggers like this: