বুধবার,১৮ই অক্টোবর, ২০১৭ ইং,৩রা কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ, সময়: রাত ২:২৫

আইসিটি শিক্ষকদের তথ্য চেয়েছে অধিদপ্তর দেশে মানসম্মত স্কুলের অভাব: প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী ৩৬তম বিসিএসের ফল প্রকাশ দুমকির টেকনিক্যাল মহিলা কলেজ স্টুডেন্ট কমিউনিটি পুলিশিং ফোরাম সভা অনুষ্ঠিত। পার্বতীপুরে চুরির অপবাদ সইতে না পেরে গৃহবধুর আত্মহত্যা রোহিঙ্গা ইস্যুতে মন্ত্রিসভায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ শলৈকুপায় চোরাই মোটরসাইকলে, পাঞ্ছ ম্যাশনি ও দশেীয় অস্ত্রসহ ৩ ছনিতাইকারী আটক

পার্বতীপুরের বড়পুকুরিয়া কয়লা খনিতে স্থায়ী নিয়োগের দাবীতে শ্রমিকদের বিক্ষোভ সমাবেশ

pic-13-10-16
আতাউর রহমান:
স্থায়ী নিয়োগের দাবিতে  পার্বতীপুরে বড়পুকুরিয়া কয়লা খনির শ্রমিকরা বিক্ষোভ সমাবেশ করেছে। আজ বৃহস্পতিবার (১৩ অক্টোবর) বেলা ১১টায় খনির প্রধান ফটকের সামনের রাস্তায় বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন বড়পুকুরিয়া কয়লা খনি শ্রমিক-কর্মচারী ইউনিয়নের (রেজিঃ নং রাজ-২৬৪৭) এর সভাপতি রবিউল ইসলাম রবি। সমাবেশে বক্তব্য রাখেন, সংগঠনের প্রধান উপদেষ্টা পার্বতীপুর উপজেলা আওয়ামীলীগের সভাপতি হাফিজুল ইসলাম প্রামানিক, সাধারন সম্পাদক আবু সুফিয়ান, সাংগঠনিক সম্পাদক এহসানুল হক সোহাগ, অর্থ সম্পাদক মোরসালিন রহমান, খনি শ্রমিক মানিক মন্ডল, শ্রমিক নেতা ওয়াজেদ আলী, শফিকুল ইসলাম প্রমুখ।
শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সভাপতি রবিউল ইসলাম বলেন, দীর্ঘ ১২ বছর ধরে জীবনের ঝুঁকি নিয়ে এক হাজারেরও বেশি শ্রমিক কয়লা খনিতে কাজ করছেন। অথচ তাদের বেতন দেওয়া হয় দিনে মাত্র ২৯৭ টাকা। খনিতে কাজ করতে গিয়ে অনেক শ্রমিক আহত হয়ে পঙ্গু হয়েছেন। কয়লার চাপায় মারা গেছেন খনি শ্রমিক রঞ্জিত কুমার। কিন্তু তাদের পরিবারের সদস্যদের উপযুক্ত পুর্নবাসন করা হয়নি। চুক্তি অনুযায়ী খনি কর্তৃপক্ষ রেশন ও প্রফিট বোনাস বৃদ্ধি করছে না। কয়লার ময়লা আর ডাস্টের কারনে কোন শ্রমিক মাসে ১৫ থেকে ২০ দিনের বেশি কাজ করতে পারেন না। নিশ্চিত করা হয়নি শ্রমিকদের চিকিৎসা সেবা ও ঝুকি ভাতার ব্যবস্থা। শ্রমিকরা দেশের জ্বালানি খাতে অবদান রাখলেও কর্মকর্তারা মুল বেতনের বাইরে বছরে লাখ লাখ টাকার প্রফিট বোনাস তুলছেন। অথচ খনি কর্তৃপ শ্রমিকদের চাকুরী স্থায়ী করতে কোন ব্যবস্থা নিচ্ছেন না। তিনি অনতিবিলম্বে শ্রমিকদের চাকুরী স্থায়ী করতে প্রধান মন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন। তা না হলে শ্রমিকরা এবার আন্দোলনে গেলে হয় চাকুরী স্থায়ী হবে, না হয় বড়পুকুরিয়া কয়লা খনিতে আমাদের স্মরণে শহীদ মিনার রচিত হবে। শ্রমিক ইউনিয়নের প্রধান উপদেষ্টা হাফিজুল ইসলাম শ্রমিকদের ন্যয্য দাবীর প্রতি একাত্বতা ঘোষনা করে দাবী আদায়ে শ্রমিকদের সাথে থাকার অঙ্গীকার ব্যক্ত করেন।

আপনার মতামত লিখুন

রংপুর,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ