বুধবার,২৫শে এপ্রিল, ২০১৮ ইং,১২ই বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ, সময়: দুপুর ২:৪৯
ইন্দোনেশিয়ায় তেলকূপে অগ্নিকাণ্ড, ১০ জনের মৃত্যু টরেন্টোতে পথচারীদের ওপর গাড়ি তুলে দেয়ার ঘটনায় নিহত ১০ কেসিসি নির্বাচনে মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের প্রতীক বরাদ্দ কালীগঞ্জে পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ১, আহত ১৫ নওগাঁয় পিকআপভ্যান ও গাঁজাসহ আটক ৩ ধামরাইয়ে সড়ক দুর্ঘটনায় নিহত ১, আহত ২০ দেশের অর্থনৈতিক উন্নয়নে চট্টগ্রাম বন্দর অবদান রাখছে : প্রধানমন্ত্রী

পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগে নতুন দুই নির্দেশনা

2 years ago , বিভাগ : শিক্ষা,

download-1মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষক ও কর্মকর্তা নিয়োগের ক্ষেত্রে নতুন দুই নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

আদেশে বলা হয়েছে, ইদানিং পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষক ও কর্মকর্তা নিয়োগের ক্ষেত্রে বিভিন্ন জটিলতার সৃষ্টি হচ্ছে। তাই এ সমস্যা সমাধানের জন্য প্রধানমন্ত্রী কার্যালয়ের গোয়েন্দা বিভাগের গোপণীয় প্রতিবেদন থেকে প্রাপ্ত দুটি সুপারিশকে আমলে নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

দুই নির্দেশাবলীর মধ্যে বলা হয়েছে, পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান। এর শিক্ষক ও কর্মকর্তা নিয়োগের ক্ষেত্রে কোন পুলিশ ভেরিফিকেশন অথবা গোয়েন্দা সংস্থা দ্বারা কোন তথ্য যাচাই করা হয় না। তাই এখন থেকে শিক্ষক-কর্মকর্তা নিয়োগের পূর্ণাঙ্গ তালিকা প্রকাশের পূর্বে পুলিশ ও গোয়েন্দা সংস্থা দ্বারা ভেরিফিকেশন সম্পন্ন করে নিয়োগ করা যাবে।

আর অপর নির্দেশে বলা হয়েছে, পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষক ও কর্মকর্তা নিয়োগের ক্ষেত্রে শুধুমাত্র মৌখিক পরীক্ষা নেয়া হয়, ফলে এতে অনিয়মের অনেক সুযোগ তৈরি হয়। তাই মৌখিক পরীক্ষার পাশাপাশি লিখিত পরীক্ষার উদ্যোগ নেয়া হলে প্রার্থীর মেধা যাচাই করা সহজ হবে এবং অনিয়মের সুযোগ কমে যাবে।

শিক্ষা মন্ত্রণালয়ের বিশ্ববিদ্যালয় শাখা-২ এর উপসচিব লায়লা আরজুমান্দ বানু স্বাক্ষরিত এক আদেশে এ খবর জানা গেছে। আদেশটি চলতি বছরের ১৩ এপ্রিল স্বাক্ষরিত হলেও শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে বুধবার (২১ সেপ্টেম্বর) প্রকাশ করা হয়।

আর এ নির্দেশানাবলী বাস্তবায়নে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য ইউজিসিকে নির্দেশ দেয়া হয়েছে। দৈনিক শিক্ষা

আপনার মতামত লিখুন

শিক্ষা বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ