সোমবার,১৯শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং,৭ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, সময়: সকাল ৬:১৪
রাবিতে মহান শিক্ষক দিবস পালিত ‘ই-স্বাস্থ্য’ কার্ডের মাধ্যমে ফোনেই মিলছে ডাক্তারের পরামর্শ ইতালি সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন সোমবার লেবুর খোসাতেও রয়েছে অনেক গুণ! বইমেলায় শেখ হাসিনার ১০০ নির্বাচিত ভাষণ কফ দূর করবে ঘরোয়া উপায় শিক্ষার্থীদের সত্যিকারের ইতিহাস জানতে বঙ্গবন্ধু সম্পর্কে জানতে হবে- পররাষ্ট্রমন্ত্রী

পরীক্ষায় বসছে ৩১ লাখ খুদে শিক্ষার্থী

3 months ago , বিভাগ : শিক্ষা,

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক:  কিছুক্ষণ বাদেই প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষা শুরু হচ্ছে।

আজ রোববার থেকে শুরু হয়ে দেশের সাত হাজার ২৬৭টি এবং বিদেশের ১২টি কেন্দ্রে প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা চলবে ২৬ নভেম্বর পর্যন্ত।

সারা দেশে মোট প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনীতে ৩০ লাখ ৯৬ হাজার ৭৫ শিক্ষার্থী অংশগ্রহণ করবে।

এবার দুই হাজার প্রাথমিকে ৯৫৩ জন ও ইবতেদায়িতে ৩৭৯ জন ‘বিশেষ চাহিদাসম্পন্ন’ পরীক্ষার্থী অংশ নেবে। এই শিক্ষার্থীদের অতিরিক্ত ২০ মিনিট সময় দেওয়া হবে।

প্রশ্নপত্র ফাঁসরোধে এবার থেকে পরীক্ষা কেন্দ্রে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা পরীক্ষা শুরুর পাঁচ মিনিট আগে প্রশ্নপত্র সরবরাহ করবেন এবং এ সময় কোনো পরীক্ষা কেন্দ্রে মোবাইল ব্যবহার করা যাবে না বলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়।

এ ব্যাপারে গত বুধবার সচিবালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান বলেছেন, প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে গত বছর থেকে দেশের ৬৪ জেলাকে বিশেষ আটটি অঞ্চলে ভাগ করে আট সেট প্রশ্ন ছাপিয়ে প্রাথমিক ও ইবেতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা নিচ্ছে সরকার। পরীক্ষার দায়িত্ব পালনে অবহেলা বা অনিয়মের ক্ষেত্রে ‘জিরো টলারেন্স’ নীতি গ্রহণ করা হবে।

এরই মধ্যে প্রশ্নপত্র ফাঁসরোধে বিশেষ নিরাপত্তায় জেলা ও উপজেলা পর্যায়ে এবং দুর্গম এলাকার ২০৪টি কেন্দ্রে বিশেষ ব্যবস্থায় প্রশ্নপত্র পাঠানো হয়েছে।

মন্ত্রণালয় সূত্র জানায়, পরীক্ষা শুরুর দিন বেলা ১১টায় প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী রাজধানীর মতিঝিলের আইডিয়াল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কেন্দ্র পরিদর্শন করবেন।সূএ: এনটিভিনিউজ

আপনার মতামত লিখুন

শিক্ষা বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ