বুধবার,১৯শে সেপ্টেম্বর, ২০১৮ ইং,৪ঠা আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ, সময়: রাত ১২:০৬
প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিনে নরেন্দ্র মোদির অগ্রিম শুভেচ্ছা র‍্যাবের নতুন অতিরিক্ত মহাপরিচালক হলেন কর্নেল জাহাঙ্গীর আলম বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রে শ্রমিক অধিকার আদায়ে নিয়োগের দাবীতে সংবাদ সম্মেলন ॥ নাটোরে বন্দুকযুদ্ধে মাদক ব্যবসায়ী নিহত ভারত থেকে পাইপ লাইনে জ্বালানী তেল আসবে পার্বতীপুরে ইন্ডিয়া-বাংলাদেশ ফ্রেন্ডশীপ পাইপ লাইনের ভিত্তিপ্রস্তর স্থাপন মৈত্রী পাইপলাইনের উদ্বোধন করলেন হাসিনা-মোদি পরীক্ষায় সাফল্য অর্জন করায় পার্বতীপুর সরকারী কলেজের ৩ শিক্ষার্থী পুরস্কৃত

নিমের গুণাবলী

%e0%a6%a8%e0%a6%bf%e0%a6%aeমুক্তিনিউজহ২৪.কম ডেস্ক: এই বহুগুণ সম্পন্ন বৃক্ষটি বহু প্রাচীনকাল থেকেই ঔষধার্থে ব্যবহৃত হচ্ছে। এই গাছ বাংলাদেশের প্রায় সকল এলাকায় জন্মায়।

বিভিন্ন নাম

সংস্কৃত-নিম্ব, বাংলা, হিন্দি ও পাঞ্জাবী ভাষায়-নিম, তেলেগু-ভেপা English-Mrgosa, neem tree, Latin, Azadiracta Indica বা Melia Azadiracta।

বিশেষ গুণ

এটি ম্যালেরিয়া নাশক। নিম ঘি নালী ঘায়ে বা যে কোনো ক্ষত শুকাতে অব্যর্থ।ফোঁড়ার প্রথম অবস্থায় নিম পাতা পানিতে বেটে প্রলেপ দিলে বসে যায়। যদি বসবার অবস্থায় না থাকে তবে মধুসহ নিমপাতা বেটে প্রলেপ দিলে ফেটে যাবে। নিম তেল গর্ভনিরোধক। নিম তেল বিভিন্ন চর্মরোগে চর্মরোগে দেওয়া চলে। নিমের ঝোল বসন্ত প্রতিষোধক।

হোমিওপ্যাথিতে-মাদার টিংচার (q) ৫-১০ ফোঁটা ব্যবহার করা যায়।

আপনার মতামত লিখুন

লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ