বুধবার,২১শে নভেম্বর, ২০১৮ ইং,৭ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, সময়: ভোর ৫:২২
বাংলাদেশ তিন বছরের জন্য ওপিসিডাব্লিউ’র সদস্য নির্বাচিত মির্জাপুরে ভ্রামমাণ আদালতের অভিযানে ৫ ড্রেজার মেশিন ধ্বংস ও ২ জনের সাজা পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী (সা.) কাল শহীদ জিয়া জনসংখ্যাকে মানব সম্পদে পরিনত করেছিলেন একারণেই আমি বিএনপি’র রাজনীতি করি- সৈয়দপুর পৌর মেয়র হাতীবান্ধায় জলপাইয়ের বিচি গলায় আটকে শিশুর মৃত্যু “জলঢাকায় প্রত্যন্ত এলাকায় প্রাইমারী ও ইবতেদায়ী পরীক্ষা কেন্দ্র ভাবনচুর এমটিএস উচ্চ বিদ্যালয়” ইসি সচিবসহ সংশ্লিষ্ট চারজনের শাস্তি দাবি বিএনপির

নিত্য দিনের ব্যবহারে এসেনশিয়াল অয়েল

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক:  এসেনশিয়াল অয়েল যেমন রূপচর্চায় ব্যবহৃত হয় তেমনি প্রাকৃতিক ওষুধ হিসেবেও এটি বিবেচিত। এই বিশেষ তেল গুলো পাওয়া যায় বিভিন্ন গাছের বাঁকল, ফুল, ফল পাতা, বীজ ইত্যাদি থেকে। এ সকল তেল তীব্র সুবাস ধারণ করে।
এ্যাসেনশিয়াল তেল বিভিন্ন রকম হয়। যেমন- রোজ, ল্যাভেন্ডার, টি-ট্রি, ইউক্যালিপটাস, লেমন, স্যান্ডালউড ইত্যাদি। সর্দি-কাশি, জ্বর, এবং নানা অসুখের নিরাময় হয় এইসব তেলের মাধ্যমে।
জেনে নেওয়া যাক বিভিন্ন এ্যাসেনশিয়াল অয়েলের উপকারিতাঃ
১।পানির সঙ্গে ‘রোজ অয়েল’ ২ থেকে ৩ ফোটা মিশিয়ে তা পান করলে সর্দি-কাশি, জ্বর থেকে উপশম ঘটে। ব্যাক্টেরিয়া সংক্রামক রোগ হতেও মুক্তি পাওয়া যায়।
২।শরীরের ক্ষতস্থান, পুড়ে যাওয়া ইত্যাদি থেকে রেহাই পেতে ব্যবহার করা যায় ‘লেমন অয়েল’। কারণ এতে রয়েছে জীবাণুনাশক উপাদান যা জীবাণু ধ্বংস করে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।
৩। ‘ল্যাভেন্ডার অয়েল’ শরীরের রক্ত সঞ্চালন ও খাদ্য হজমে সহয়তা করে। এছাড়া ত্বকের ব্রণ, কালো দাগ দূর করতে সাহায্য করে। চুলের খুশকি প্রতিরোধেও এই তেল বেশ কার্যকরী।
৪। ‘টি ট্রি অয়েল’ মুখের কালো দাগ ও ব্রণের জন্য বেশ বিখ্যাত। শরীরের এলার্জি দূর করতেও এই তেল সহয়তা করে।সূত্র: দৈনিক ইত্তফাক
আপনার মতামত লিখুন

লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ