মঙ্গলবার,১৭ই জুলাই, ২০১৮ ইং,২রা শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ, সময়: সকাল ৭:৩৫
পার্বতীপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডাক্তারের অভাবে স্বাস্থ্য সেবা ব্যাহত মানুষের দুঃখ দুর্দশা দেখলে প্রধানমন্ত্রীর প্রাণ কাঁদে: পররাষ্ট্রমন্ত্রী শপথ নিলেন পিএসসির নবনিযুক্ত সদস্য নুরজাহান বেগম রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশের পাশে থাকবে আইওএম ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন শুরু ৩১ জুলাই কুমিল্লায় সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত বীজতলা নষ্ট করায় প্রতিপক্ষের হামলায় নিহত কৃষক

নিত্য দিনের ব্যবহারে এসেনশিয়াল অয়েল

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক:  এসেনশিয়াল অয়েল যেমন রূপচর্চায় ব্যবহৃত হয় তেমনি প্রাকৃতিক ওষুধ হিসেবেও এটি বিবেচিত। এই বিশেষ তেল গুলো পাওয়া যায় বিভিন্ন গাছের বাঁকল, ফুল, ফল পাতা, বীজ ইত্যাদি থেকে। এ সকল তেল তীব্র সুবাস ধারণ করে।
এ্যাসেনশিয়াল তেল বিভিন্ন রকম হয়। যেমন- রোজ, ল্যাভেন্ডার, টি-ট্রি, ইউক্যালিপটাস, লেমন, স্যান্ডালউড ইত্যাদি। সর্দি-কাশি, জ্বর, এবং নানা অসুখের নিরাময় হয় এইসব তেলের মাধ্যমে।
জেনে নেওয়া যাক বিভিন্ন এ্যাসেনশিয়াল অয়েলের উপকারিতাঃ
১।পানির সঙ্গে ‘রোজ অয়েল’ ২ থেকে ৩ ফোটা মিশিয়ে তা পান করলে সর্দি-কাশি, জ্বর থেকে উপশম ঘটে। ব্যাক্টেরিয়া সংক্রামক রোগ হতেও মুক্তি পাওয়া যায়।
২।শরীরের ক্ষতস্থান, পুড়ে যাওয়া ইত্যাদি থেকে রেহাই পেতে ব্যবহার করা যায় ‘লেমন অয়েল’। কারণ এতে রয়েছে জীবাণুনাশক উপাদান যা জীবাণু ধ্বংস করে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।
৩। ‘ল্যাভেন্ডার অয়েল’ শরীরের রক্ত সঞ্চালন ও খাদ্য হজমে সহয়তা করে। এছাড়া ত্বকের ব্রণ, কালো দাগ দূর করতে সাহায্য করে। চুলের খুশকি প্রতিরোধেও এই তেল বেশ কার্যকরী।
৪। ‘টি ট্রি অয়েল’ মুখের কালো দাগ ও ব্রণের জন্য বেশ বিখ্যাত। শরীরের এলার্জি দূর করতেও এই তেল সহয়তা করে।সূত্র: দৈনিক ইত্তফাক
আপনার মতামত লিখুন

লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ