মঙ্গলবার-২৩শে এপ্রিল, ২০১৯ ইং-১০ই বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: বিকাল ৪:০৬
এক্সিকিউটিভ পদে ক্যারিয়ার গড়ুন জায়ান্ট গ্রুপে এক্সিকিউটিভ পদে নিয়োগ দেবে নভোএয়ার সারা দেশে নিয়োগ দেবে প্রাণ গ্রুপ একাডেমিক ভবন হয়নি ৫ বছরেও হাত ছাড়াই হাতের লেখা প্রতিযোগিতায় সেরা! যৌবন ধরে রাখে যেসব খাবার রেকর্ড ভাঙলেন লিভারপুল গোলরক্ষক

দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

2 years ago , বিভাগ : জাতীয়,
file-2মুক্তিনিউজ24.কম ডেস্ক: বিশ্ব জলবায়ু সম্মেলনে যোগদান শেষে আজ বৃহস্পতিবার দেশে ফিরলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ভিভিআইপি ফ্লাইটটি (বিজি-১০২০) বৃহস্পতিবার সকাল ৮টা ১৫ মিনিটে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।
মন্ত্রী, প্রধানমন্ত্রীর কয়েকজন উপদেষ্টা এবং উচ্চপদস্থ বেসামরিক ও সামরিক কর্মকর্তারা বিমানবন্দরে উপস্থিত থেকে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান।
এর আগে বুধবার মরক্কোর স্থানীয় সময় বিকেল ৩টা ১৫ মিনিটে দেশের উদ্দেশে মারাকেশের মেনারা বিমানবন্দর ত্যাগ করেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রীকে বিমানবন্দরে বিদায় জানান মরক্কোর সংস্কৃতিমন্ত্রী মোহামেদ আমিন সবিহি, মরক্কোয় বাংলাদেশের রাষ্ট্রদূত সুলতানা লায়লা হোসেন এবং মরক্কো সরকার ও বাংলাদেশ দূতাবাসের জ্যেষ্ঠ কর্মকর্তারা।
বিশ্ব জলবায়ু সম্মেলনের (কপ ২২) উচ্চ পর্যায়ের বৈঠকে যোগ দিতে গত সোমবার মারাকেস পৌঁছান শেখ হাসিনা।
মঙ্গলবার ৮০টি দেশের সরকার ও রাষ্ট্র প্রধানদের সঙ্গে সম্মেলনের উচ্চ পর্যায়ের সেগমেন্টের উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেওয়ার পর রাতে ভাষণ দেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।
জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যে (এসডিজি) পানি নিয়ে যে লক্ষ্য নির্ধারণ করা হয়েছে, তা অর্জনে তহবিল গঠনের প্রস্তাব করেন তিনি। এ লক্ষ্যে গবেষণা, উদ্ভাবন ও প্রযুক্তি হস্তান্তরে সহায়তার জন্য ‘ওয়াটার এসডিজি’ নিয়ে একটি বৈশ্বিক তহবিল গঠনেরও বিশ্ব নেতাদের সামনে রাখেন শেখ হাসিনা।
গত বছর প্যারিসে অনুষ্ঠিত জলবায়ু সম্মেলনের যে চুক্তি হয়েছিল তা বাস্তবায়নে এই সম্মেলনে একটি রূপরেখা তৈরি এবং তার বাস্তবায়ন নিয়ে আলোচনা হবে বলে মনে করা হচ্ছে।
ঐতিহাসিক প্যারিস চুক্তির পর এটাই প্রথম জলবায়ু সম্মেলন। প্যারিস চুক্তিতে প্রথমেই যে কয়টি দেশ অনুস্বাক্ষর করেছে তার মধ্যে বাংলাদেশ অন্যতম। জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবের অন্যতম শিকার বাংলাদেশ। বিশ্বে এ বিষয়ক আলোচনা ও দরকষাকষিতেও বাংলাদেশ অন্যতম ভূমিকা পালন করে আসছে।
প্রধানমন্ত্রীর ৫৮ সদস্যের সফরসঙ্গী দলে ছিলেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু, পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ এবং বন ও পরিবেশ উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব।
আপনার মতামত লিখুন

জাতীয় বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ