শুক্রবার-১৯শে এপ্রিল, ২০১৯ ইং-৬ই বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: সন্ধ্যা ৬:১৬
পঞ্চগড়ে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত বিশ্বকাপে নতুন যে অস্ত্র নিয়ে মাঠে নামবেন মোস্তাফিজ ফের বিয়ের পিঁড়িতে শ্রাবন্তী ? নুসরাত হত্যায় অর্থ লেনদেন, তদন্তে সিআইডি হাত ও মুখের সাহায্যে এইচএসসি পরীক্ষা দিচ্ছে প্রতিবন্ধী বাবুল ১০ টাকায় টিকিট কেটে চিকিৎসাসেবা নিলেন প্রধানমন্ত্রী ব্রীজটির আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন

দুদকের সুপারিশ প্রাথমিক শিক্ষার অনিয়ম রোধে

2 months ago , বিভাগ : জাতীয়,

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: প্রাথমিক বিদ্যালয়ের অনিয়ম দূর করতে ‘জরুরি কর্মসূচি’ গ্রহণ করতে সুপারিশ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল সোমবার দুদক সচিব মো. শামসুল আরেফিন স্বাক্ষরিত এসংক্রান্ত চিঠি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিবের কাছে পাঠানো হয়। সম্প্রতি দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ চট্টগ্রামের পাঁচটি সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিদর্শন করেন। এসব বিদ্যালয়ের অনিয়ম ও বিশৃঙ্খলা দেখে এই সুপারিশ করল দুদক।

চিঠিতে বলা হয়, গত ২৭ জানুয়ারি দুদক চেয়ারম্যান চট্টগ্রামের কাট্টলী নুরুল হক চৌধুরী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ১১ জন শিক্ষকের মধ্যে ৯ জনকে অনুপস্থিত পেয়েছেন। শিক্ষার্থীরা শ্রেণিকক্ষে অলসভাবে বসে ছিল এবং ঘোরাঘুরি করছিল। একই দিন ভাটিয়ারি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কর্মরত ১১ জন শিক্ষকের মধ্যে দুজনকে অনুপস্থিত পান তিনি। এমনকি অনুপস্থিত শিক্ষার্থীকেও উপস্থিত দেখানোর প্রমাণ পান দুদক চেয়ারম্যান।

গত ২৭ জানুয়ারি সীতাকুণ্ড উপজেলার শীতলপুর উচ্চ বিদ্যালয় পরিদর্শনকালে প্রধান শিক্ষক আবুল কালাম আজাদকে বিদ্যালয়ে পাননি দুদক চেয়ারম্যান। এই বিদ্যালয়ে নবম শ্রেণি থেকে এক বা দুই বিষয়ে অনুত্তীর্ণ ২৭ জন শিক্ষার্থীকে জনপ্রতি দুই হাজার টাকার বিনিময়ে দশম শ্রেণিতে উত্তীর্ণ করারও প্রমাণ পান দুদক চেয়ারম্যান।

চিঠিতে বলা হয়, ‘এসব অব্যবস্থাপনা সারা বাংলাদেশের চিত্র কি না তা ভেবে দুদক উদ্বিগ্ন। কমিশন মনে করে, এমন বিশৃঙ্খলা ও অবক্ষয় থেকে উত্তরণ দরকার। এ অবস্থার পরিত্রাণ না ঘটলে এসডিজি-৪ অর্জন অনিশ্চিত হয়ে পড়বে এবং বাংলাদেশের ভবিষ্যত্ প্রজন্মকে জনসম্পদে পরিণত করা দুরূহ হয়ে পড়বে।’ ‘অনিয়ম, দুর্নীতি ও বিশৃঙ্খলা’ সারা দেশের চিত্র হয়ে থাকলে তা দূর করতে জরুরি কর্মসূচি হাতে নিতে মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়। সূত্র: কালের কন্ঠ

আপনার মতামত লিখুন

জাতীয় বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ