বৃহস্পতিবার,১৯শে জানুয়ারি, ২০১৭ ইং,৬ই মাঘ, ১৪২৩ বঙ্গাব্দ, সময়: রাত ২:১৯
মেধাবীদের ডিও লেটার দেবে সরকার পাঁচবিবিতে ঢেউটিন, নগত অর্থ বিতরণ চিরিরবন্দরে ইয়াবাসহ যুবক আটক গাজীপুরে ট্রাক উল্টে দুই শিশু নিহত দিনাজপুরে বিজিবির কম্বল বিতরণ দিনাজপুরে ১৫০ পিস ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক দিনাজপুরে পিস্তল ও গুলিসহ ১ ব্যক্তি গ্রেফতার

দিনাজপুর জেলায় ৩৫৯৩ জন বীর মুক্তিযোদ্ধার বছরে ৪৩ কোটি ১১ লক্ষ ৬০ হাজার টাকা ভাতা বাবদ বরাদ্দ

downloadদিনাজপুর  প্রতিনিধি ॥ দিনাজপুর জেলায় ৩ হাজার ৫৯৩ জন বীর মুক্তিযোদ্ধাকে প্রতি মাসে ১০ হাজার টাকা করে ভাতা প্রদানে বছরে ৪৩ কোটি ১১ লক্ষ ৬০ হাজার টাকা বরাদ্দ প্রদান করা হয়েছে।
দিনাজপুর সমাজ সেবা অধিদপ্তরের উপ-পরিচালক স্টিফেন মুর্মু জানান, চলতি বছর জেলায় ৩ হাজার ৫৯৩ জন বীর মুক্তিযোদ্ধাদের মাসিক ১০ হাজার টাকা করে ভাতা হিসেবে চলতি বছরের ৪৩ কোটি ১১ লক্ষ ৬০ হাজার টাকা বরাদ্দ দেয়া হয়েছে। মুক্তিযোদ্ধা মন্ত্রনালয় থেকে চলতি অর্থ বছরের গত জুলাই মাসে এই বরাদ্দ প্রদান করা হয়। সম্প্রতি আরো ৬ জন নতুন বীর মুক্তিযোদ্ধাকে এই ভাতা প্রদানের আওতায় তালিকাভুক্ত করা হয়। ওই ৬ জন বীর মুক্তিযোদ্ধার জন্য চলতি বছরের ৭ লক্ষ ২০ হাজার টাকা ভাতা গত ১০ অক্টোবর পাওয়া গেছে। গত জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত ৩ মাসের ভাতা বীর মুক্তিযোদ্ধাদের ব্যাংক হিসাব মাধ্যমে বিতরণ করা হয়েছে।
উল্লেখ্য যে, গত অর্থ বছরে জেলায় ৮ হাজার টাকা করে প্রতি মাসের ভাতা হিসেবে বছরে ৩৪ কোটি ৪৯ লাখ ২৮ হাজার টাকা বিতরণ করা হয়। যুদ্ধাহত, শহীদ পরিবার ও পঙ্গু মুক্তিযোদ্ধাদের ভাতা মুক্তিযোদ্ধা মন্ত্রনালয়ের সদর দপ্তরের বিতরণ করা হয়।
তিনি জানান, জেলার মুক্তিযোদ্ধার দাবী সম্বলিত ৫৯৫ জনের কাগজপত্র যাচাই-বাছাইয়ের কাজ চলমান রয়েছে। জেলা ও উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল থেকে প্রাপ্ত কাগজপত্র, তাদের যুদ্ধকালীন সময় এফএফ নম্বর ও অন্যান্য কাগজপত্রের মধ্যে ত্রুটি-বিচ্যুতি থাকায় এইসব মুক্তিযোদ্ধাদের সনদ সরেজমিন তদন্ত কাজ চলছে। প্রাপ্ত তথ্য ও কাগজপত্র যাচাই-বাছাই করে স্বল্প সময়ের মধ্যে মুক্তিযোদ্ধা মন্ত্রনালয়ে ব্যবস্থা গ্রহণের জন্য ওই ৫৯৫ জন মুক্তিযোদ্ধার বিষয় তথ্য প্রেরণ করা হবে।

আপনার মতামত লিখুন

মুক্তিযুদ্ধ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


%d bloggers like this: