শনিবার,১৫ই ডিসেম্বর, ২০১৮ ইং,১লা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ, সময়: রাত ১০:৫৯
নেতা নয়, সেবক হতে চাই: শেখ তন্ময় ভোটকক্ষে সাংবাদিকরা যা করতে পারবেন, যা পারবেন না ফখর উদ্দিন মোহাম্মদ স্বপনের শেরে-বাংলা পদক লাভ ঈশ্বরদীতে সড়ক দুর্ঘটনায় কিশোরের মৃত্যু মুক্তিযোদ্ধাদের জন্য কলমাকান্দা ইউএনও’র অনন্য নজির জাতীয় স্মৃতিসৌধ প্রস্তুত, থাকবে চার স্তরের নিরাপত্তা বলয় ক্রিকেটে জয়ের ধারা অব্যাহত রাখার আশাবাদ প্রধানমন্ত্রীর

দক্ষিণ সুদানে সহিংসতায় দেড় শতাধিক নারী ধর্ষিত

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক:  দক্ষিণ সুদানে নতুন করে সহিংসতা ও ধর্ষণসহ নারী নির্যাতনের ঘটনা ছড়িয়ে পড়েছে। গত ১২ দিনে ধর্ষণ বা যৌন নির্যাতনের শিকার হওয়া ১৫০ জনের বেশি নারী সাহায্যের আবেদন জানিয়েছেন।

গত সোমবার জাতিসংঘের তিনটি সংস্থার প্রধান নারী নির্যাতনের বিষয়টি গণমাধ্যমে তুলে ধরেছেন। সংস্থা তিনটি ‘এই ঘৃণ্য হামলার’ নিন্দা করে দুষ্কৃতিকারীদের বিচার নিশ্চিত করতে দক্ষিণ সুদান কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছে।

জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফের প্রধান হেনরিয়েটা ফোর, ইউএনএইড প্রধান মার্ক লোকক এবং ইউএন পপুলেশন ফান্ডের পরিচালক ন্যাটালি কানেম এক যৌথ বিবৃতিতে জানান, সশস্ত্র হামলাকারীরা উত্তরাঞ্চলীয় শহর বেনটিউয়ের কাছে হামলা চালায়।এদের অধিকাংশের পড়নে ইউনিফর্ম ছিল।

২০১৩ সালে যুদ্ধ শুরুর পর থেকে দক্ষিণ সুদানের যৌন সহিংসতা ভয়াবহ রূপ নিয়েছে।

গত সপ্তাহে ডক্টর্স উইদআউট বর্ডার্স (এমএসএফ) জানিয়েছে, আন্তর্জাতিক সহায়তা সংস্থাগুলোর স্থাপিত জরুরি খাদ্য বিতরণ কেন্দ্র থেকে খাবার আনতে যাওয়ার পথে ১২৫ যুবতী ও কিশোরী ধর্ষিত হয়েছে।

জাতিসংঘ এক বিবৃতিতে জানায়, ২০১৮ সালের প্রথম অর্ধেক সময়ে ২ হাজার ৩শ ধর্ষণের অভিযোগ পাওয়া গেছে। এদের অধিকাংশই যুবতী ও কিশোরী। আক্রান্তদের ২০ শতাংশের বেশিই শিশু। তবে প্রকৃত ধর্ষণের ঘটনা অনেক বেশি।সূত্র: কালের কন্ঠ

আপনার মতামত লিখুন

আন্তর্জাতিক বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ