সোমবার,২৪শে জুলাই, ২০১৭ ইং,৯ই শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ, সময়: রাত ১২:৪৮

জলঢাকায় প্রাথমিক শিক্ষা পরিবারের কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষকগণের বৃক্ষরোপন কর্মসূচী পালন পার্বতীপুরে ২০৭ প্রাথমিক বিদ্যালয়ে বৃক্ষ রোপন দায়িত্ব পালনে উদ্ভাবনী শক্তি কাজে লাগাতে হবে: প্রধানমন্ত্রী ঝিনাইগাতীতে ১১দফা দাবি বাস্তবায়নের লক্ষ্যে শিক্ষক-কর্মচারী ফ্রন্টের সমাবেধ ও মিছিল চিরিরবন্দরেজাতীয়পাবলিকসার্ভিসদিবসউদযাপন লালপুরে জাতীয়করণের দাবিতে বেসরকারি শিক-কর্মচারীদের মানববন্ধন সেন্সরে যাচ্ছে ‘ফিফটি ফিফটি লাভ’

ত্রয়োদশ শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষা নভেম্বরে

cap-29মুক্তিনিউজ24.কম ডেস্ক: ত্রয়োদশ শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষা নভেম্বর মাসের শেষ সপ্তাহে অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক নিবন্ধন কর্তৃপক্ষের একজন সদস্য দৈনিকশিক্ষাকে আজ বৃহস্পতিবার এ খবর নিশ্চিত করেছেন।

তিনি বলেন, লিখিত পরীক্ষার ফল প্রকাশের পরপরই নভেম্বরের তৃতীয় অথবা চতুর্থ সপ্তাহে মৌখিক পরীক্ষা নেয়া শুরু হবে। প্রতিটি বোর্ডে একজন করে বিষয় বিশেষজ্ঞ থাকবেন। বিশেষজ্ঞদের জন্য একটি পুল তৈরি করা হবে। এ বিষয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের সহায়তা নেয়া হবে।

চলতি বছরের মে মাসে অনুষ্ঠিত প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণরা লিখিত পরীক্ষায় অংশ নিয়েছেন। লিখিতের ফল প্রকাশের অপেক্ষায়।

ত্রয়োদশ পরীক্ষা থেকে বেসরকারি স্কুল-কলেজ ও মাদ্রাসায় এন্ট্রি লেভেলে শিক্ষক নিয়োগের জন্য প্রার্থী বাছাইয়ের ক্ষমতা নিবন্ধন কর্তৃপক্ষকে দেয়া হয়েছে। এ পরীক্ষায় উত্তীর্ণরাই শিক্ষক হিসেবে নিয়োগ পাবেন।

বি সি এস পরীক্ষার আদলে প্রিলিমিনারি, লিখিত ও সবশেষে মৌখিক পরীক্ষার মাধ্যমে চূড়ান্ত বাছাই হবে।

অতীতে শুধু ম্যানেজিং কমিটি চাইলেই নিয়োগ দেয়া যেত অতপর ২০০৫ খ্রিস্টাব্দ থেকে প্রার্থী হিসেবে আবেদনের জন্য নিবন্ধন সনদ বাধ্যতামূলক করে সরকার। গত বছরের অক্টোবর থেকে প্রার্থী বাছাইয়ের পুরো দায়িত্ব পায় নিবন্ধন কর্তৃপক্ষ।

তবে, প্রশাসনিক পদ যেমন অধ্যক্ষ, প্রধান শিক্ষক  ও কর্মচারি নিয়োগের ক্ষমতা ব্যবস্থাপনা কমিটির হাতেই রয়েছে। দৈনিক শিক্ষা

আপনার মতামত লিখুন

শিক্ষা বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ