শুক্রবার,২৪শে নভেম্বর, ২০১৭ ইং,১০ই অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ, সময়: রাত ২:১৬
হবিগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ৩ ২০১৯ সালের মধ্যে ১শ’ কারিগরি স্কুল-কলেজ হচ্ছে পার্বতীপুরে মধ্যপাড়া পাথর খনির ২৫ শ্রমিক পুরস্কৃত আক্রোশের বলি কোমলমতি পরীার্থীরা হবিগঞ্জে মাইক্রোবাস মোটরসাইকেল সংঘর্ষে নিহত ৩ বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের সাথে পরিবহন শ্রমিকদের সংঘর্ষে ৪ জন আহত তুচ্ছ ঘটনায় দিনাজপুরে ২টি বাসে আগুন ॥ সমঝোতা বৈঠক সিদ্ধান্ত ছাড়াই শেষ ॥ অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট ॥ চরম দুর্ভোগে জনসাধারণ ফুলবাড়ীতে আন্ত : সম্পর্ক উন্নয়ন সভা অনুষ্ঠিত

তুরস্কে অভ্যুত্থানচেষ্টায় শীর্ষ ৯৯ কর্মকর্তা অভিযুক্ত

turki_22308 (1)মুক্তিনিউজ ২৪.কম ডেস্ক:  গত সপ্তাহের ব্যর্থ অভ্যুত্থানচেষ্টায় জড়িত থাকার দায়ে ৯৯ জন জেনারেল ও অ্যাডমিরালকে আনুষ্ঠানিকভাবে অভিযুক্ত করেছে তুরস্ক। এতে করে দেশটির সামরিক বাহিনীর শীর্ষ কর্মকর্তাদের একটি বড় অংশ অভিযোগের মুখোমুখি হলেন।
প্রেসিডেন্ট রিজেপ তায়িপ এরদোয়ান রাজধানী আঙ্কারায় তার অনুগত কমান্ডারদের সঙ্গে বৈঠকে বসেছেন।
কর্তৃপক্ষ শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে জড়িতদের বিদেশ ভ্রমণ নিষিদ্ধ করেছে। সরকারের ব্যাপক দমনাভিযানের আওতায় এ পদক্ষেপ নেওয়া হয়েছে। চলমান অভিযানে এ পর্যন্ত ৫০ হাজারেরও বেশি মানুষ আটক, পদচ্যুত বা বরখাস্ত হয়েছে।
তুরস্কের গণমাধ্যম জানিয়েছে, ১৫,২০০ শিক্ষক এবং শিক্ষায় জড়িত অন্যান্য কর্মচারী বরখাস্ত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ১,৫৭৭ জন ডিনকে পদত্যাগ করতে বলা হয়েছে।
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ৮ হাজার ৭৭৭ জন কর্মীকে চাকরিচ্যুত করা হয়েছে। অর্থ মন্ত্রণালয়ের ১৫শ’ স্টাফকে বরখাস্ত করা হয়েছে এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ে কর্মরত ২৭৫ জন বরখাস্ত হয়েছে।
তুরস্কের গণমাধ্যম পরিচালনাকরী পর্ষদ মঙ্গলবার ২৪টি বেতার এবং টিভি চ্যানেলের লাইসেন্স বাতিল করেছে। এ বেতার ও টিভি চ্যানেলগুলোর বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে বসবাসরত ধর্মীয় নেতা ফেতুল্লাহ গুলেনের সঙ্গে সম্পৃক্ততার অভিযোগ আনা হয়েছে। সরকার বলছে, যারা বরখাস্ত হয়েছে তারাও সবাই গুলেনের মিত্র।
ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের সঙ্গে বুধবার প্রেসিডেন্ট এরদোয়ানের জরুরি বৈঠকের পর আরও কোনো ঘোষণা আসবে বলে মনে করা হচ্ছে।
তুরস্কে এর আগে গুলেন ও তার অনুসারীদের নিঃশেষ করে দিতে শুরু করা ব্যাপক দমনাভিযানে দেশজুড়ে ৬ হাজারের বেশি জনকে আটক হয়েছে। আটককৃতদের মধ্যে ছিল উচ্চপদস্থ সেনা সদস্যরাসহ প্রায় ৩ হাজার বিচারক। আর প্রায় ৯ হাজার পুলিশ কর্মকর্তা।
এ ব্যাপক-ধরপাকড়ে তুরস্কে আইনের শাসন এবং গণতান্ত্রিক শাসন ক্ষুন্ন হওয়া নিয়ে আন্তর্জাতিক মহল উদ্বেগ প্রকাশ করার পরও অভিযান থামেনি।
তবে গুলেন বরাবরই অভ্যুত্থান প্রচেষ্টায় জড়িত থাকার কথা অস্বীকার করে আসছেন।এবিনিউজ
আপনার মতামত লিখুন

আন্তর্জাতিক বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ