বৃহস্পতিবার,২১শে সেপ্টেম্বর, ২০১৭ ইং,৬ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ, সময়: দুপুর ১২:৫৫

শাবিপ্রবিতে ‘মেকানিক্যাল ইননোভেশন’ শুরু ২১ সেপ্টেম্বর ২০১৭, ০৫:৪১ জাবি ছাত্রলীগের হল কমিটি হবে কবে? জবিতে ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুক্রবার চার দিনের দিবারাত্রির টেস্ট! আরো ৫০ হাজার মেট্রিক টন চাল আমদানি করবে বাংলাদেশ অর্থনৈতিক উন্নয়নে পুঁজিবাজারের আরো বিকাশ জরুরি মান্দায় দত্তক নেয়া নবজাতককে বিক্রির পায়তারা করছেন কিনিক মালিক

তুরস্কের বন্দি সেনাদের পানিও দেয়া হচ্ছে না

turky_23101                         মুক্তিনিউজ২৪.কম ডেক্স: তুরস্কে হাজার হাজার বন্দি সেনার ওপর অমানবিক নির্যাতন করা হচ্ছে। বন্দি সেনাদের যৌন নির্যাতন, দীর্ঘ সময় ধরে খাবার না দেয়া এবং হাত-পা বেঁধে রাখাসহ বিভিন্নভাবে অমানবিক নির্যাতন করা হচ্ছে।
অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানিয়েছে, তাদের কাছে বন্দি সেনাদের নির্যাতনের বিশ্বাসযোগ্য প্রমাণ রয়েছে।
সংস্থাটির এক রিপোর্টে বলা হয়েছে, পুলিশ আটক বন্দীদের খাবার, পানি এবং চিকিৎসা সেবা দিচ্ছে না এবং তাদের হাত-পা বেঁধে মারধর এবং নির্যাতন করা হচ্ছে।
প্রায় ১০ হাজার বন্দিকে তালাবদ্ধ করে রাখা হয়েছে। এদের সঙ্গে খুব অমানবিক আচরণ করা হচ্ছে বলে মানবাধিকার সংস্থাটি উদ্বেগ প্রকাশ করেছে।
গত সপ্তাহে তুরস্কে আকস্মিক অভ্যুত্থানের ঘটনা ঘটে। তবে ওই অভ্যুত্থান প্রচেষ্টা ব্যর্থ হওয়ার পর অভ্যুত্থানে অংশ নেয়া কয়েক হাজার সেনাকে আটক করে এরদোয়ান সরকার। ব্যর্থ অভ্যুত্থানের পর দেশটিতে ৩ মাসের জরুরি অবস্থা জারি করা হয়েছে।
বন্দি সেনাদের ওপর নির্যাতনের খবর, ছবি এবং ভিডিও গণমাধ্যমে ছড়িয়ে পড়ার পর তুরস্ক সরকার এ বিষয়ে কোনো প্রতিক্রিয়া জানায় নি। সেনাদের ওপর অমানবিক নির্যাতনের বিষয়ে কর্তৃপক্ষ নিশ্চুপ রয়েছে।
বন্দি সেনাদের সঙ্গে কি কি ঘটছে সে বিষয়ে জানতে আইনজীবী, চিকিৎসক এবং আটককেন্দ্রের দায়িত্বে থাকা রক্ষীদের সঙ্গে কথা বলেছে মানবাধিকার সংস্থাটি।
সংস্থাটি জানিয়েছে, আঙ্কারা পুলিশ হেড কোয়ার্টার স্পোর্টস হল, আঙ্কারা বাসকেন্ট স্পোর্টস হল এবং রাইডিং ক্লাবে রাখা বন্দীদের ওপর অমানবিক নির্যাতন করা হচ্ছে। তারা সেখানে গিয়ে বন্দীদের ওপর নির্যাতনের প্রমাণ পেয়েছেন।এবিনিউজ
আপনার মতামত লিখুন

আন্তর্জাতিক বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ