শনিবার,২৫শে নভেম্বর, ২০১৭ ইং,১১ই অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ, সময়: রাত ১২:৩৫
বরিশাল বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু আমরা ম্যাচ বাই ম্যাচ যেতে চাই: রুবেল কুষ্টিয়ায় বাস-ট্রাক সংঘর্ষে সুপারভাইজার নিহত বারী সিদ্দিকীর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক কালুখালি থানা-মাহেন্দ্রপুর ফাড়িঁ ও ফায়ার সার্ভিস স্টেশনের উদ্বোধন জলঢাকায় যুব মহিলা লীগের ত্রি-বার্ষিক কাউন্সিল ও আলোচনা সভা অনুষ্টিত পার্বতীপুরে আমনের বাম্পার ফলন ॥ কৃষকের মুখে হাসি

তিউনিসিয়া ও মরক্কো আবার বিশ্বকাপে

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক:  আফ্রিকা মহাদেশে এবারের বিশ্বকাপ বাছাই পর্ব যেন চিরায়তদের বিদায় আর নতুনের আগমনধ্বনী শোনাচ্ছে। রাশিয়া বিশ্বকাপে এই মহাদেশ থেকে জায়গা করে নেওয়া পাঁচ দলের ভেতর নাইজেরিয়া বাদে বাকি সবারই যে লম্বা সময় বাদে বিশ্বকাপে পা রাখা! অন্যদিকে অনুপস্থিত ক্যামেরুন, ঘানা, আইভরি কোস্টের মতো বিশ্বকাপে আফ্রিকার চেনা দলগুলোও।

বিশ্বকাপে আফ্রিকা মহাদেশের জন্য নির্ধারিত শেষ দুটো জায়গার নিষ্পত্তি হয়ে গেল শনিবার। আইভরি কোস্টকে ২-০ গোলে হারিয়ে ১৯৯৮ সালের পর আবারও বিশ্বকাপে খেলবে মরক্কো আর লিবিয়ার সঙ্গে গোলশূন্য ড্র করে ‘এ’ গ্রুপের শীর্ষেই থেকে যাওয়া তিউনিসিয়াও ২০০৬ বিশ্বকাপের পর ফের জায়গা করে নিল বিশ্বকাপে। আগেই বিশ্বকাপ নিশ্চিত করেছে সেনেগাল ও মিসর। সেনেগাল দ্বিতীয়বারের মতো বিশ্বকাপে খেলছে ১৬ বছর বিরতিতে আর মিসরের অপেক্ষা ছিল ২৮ বছরের।

আবিদজানে আইভরি কোস্টের সঙ্গে খেলা ছিল মরক্কোর। দিদিয়ের দ্রগবা পরবর্তী সময়ে আইভরি কোস্টের বড় তিন তারকা—সের্গে অরিয়ের, গেরভিনহো এবং উইলফ্রেড জাহা; সবাই ছিলেন দলে। কোচের দায়িত্বে বেলজিয়ামের ফুটবলে রেনেসাঁ নিয়ে আসা মার্ক উইলমটস। তবু পারল না ‘এলিফেন্ট’রা। ম্যাচের ২৫ মিনিটে ফেনারবাচেতে খেলা লেফট উইঙ্গার নাবিল দিরারের গোলে এগিয়ে যায় মরক্কো, আর ৩০তম মিনিটে জুভেন্টাসের মেদহি বেনাটিয়ার গোলে ব্যবধান দ্বিগুণ করে অ্যাটলাসের সিংহরা।

২-০ গোলের এই জয়ই ‘সি’ গ্রুপে তাদের রেখেছে ১২ পয়েন্ট নিয়ে শীর্ষে, তাই তো ফ্রান্স বিশ্বকাপের পর রাশিয়া বিশ্বকাপে আবারও খেলার সুযোগ হচ্ছে মরক্কোর। শেষ ম্যাচে কঙ্গো প্রজাতন্ত্র ৩-১ গোলে হারিয়েছে গিনিকে, কিন্তু তাতে লাভ হয়নি কারণ লিবিয়ার সঙ্গে গোলশূন্য ড্র করে তাদের চেয়ে ১ পয়েন্ট বেশি নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে গেছে তিউনিসিয়া। প্লে-অফে ইউরোপিয়ান অঞ্চলে ডেনমার্ক নিজমাঠে গোলশূন্য ড্র করেছে আয়ারল্যান্ডের সঙ্গে। কর্নেলিয়াস ও সিসোটো প্রথমার্ধে গোলের সহজ সুযোগ পেলেও কাজে লাগাতে পারেননি। ফিরতি লেগের আগে আইরিশ কোচ মার্টিন ও’নিল বলছেন, ‘এখন সব কিছু বাজি রেখে খেলতে হবে। মঙ্গলবার আমাদের একাধিক গোল করার কৌশল নিয়ে মাঠে নামতে হবে, কারণ ডেনমার্কও গোল করে ফেলতে পারে। এখানে একটা গোল করে গেলে ভালো হতো, তবে আমরাও খুব একটা সুযোগ পাইনি। ’ ২০০২ সালের কোরিয়া-জাপান বিশ্বকাপের পর আর বিশ্বকাপে খেলা হয়নি আয়ারল্যান্ডেরও। ডেনমার্ককে হারাতে পারলে ১৬ বছর পর বিশ্বকাপ খেলা সেনেগালের সঙ্গী হবে আইরিশরাও। ফিফা সূএ: কালের কন্ঠ

আপনার মতামত লিখুন

খেলাধুলা বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ