বুধবার,১৮ই জুলাই, ২০১৮ ইং,৩রা শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ, সময়: সন্ধ্যা ৬:৩০
অভিজ্ঞতা ছাড়াই চাকরি দেবে সিটি ব্যাংক নোয়াখালীতে শহীদদের স্মরণে গাছের চারা রোপন কর্মসূচির উদ্বোধন ঢাকায় আনোয়ার গ্রুপ অব ইন্ডাস্ট্রিজে চাকরির সুযোগ একাধিক পদে নিয়োগ দেবে আকিজ ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেড নীলফামারীতে মাছের ঘাটতি ১০ হাজার ৩৯২ মেট্রিক টন ট্রিপল নাইনে ফোন দিয়ে মাগুরায় অভিযুক্ত আটক এসএসসি পাসেই শাবিপ্রবিতে নিয়োগ

ডিএসইতে ৯০১ কোটি টাকা লেনদেন

1 week ago , বিভাগ : অর্থনীতি,

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক:  শেয়ার বিক্রির চাপে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস গতকাল সোমবার দেশের ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে। দুই বাজারেই বেশির ভাগ কম্পানির শেয়ার দামও কমেছে। তবে লেনদেন কিছুটা বেড়েছে। আগের দিন সূচক সামান্য বাড়লেও কমেছিল লেনদেন।

সোমবার ডিএসইতে লেনদেন হয়েছে ৯০১ কোটি ২৬ লাখ টাকা। আর সূচক কমেছে প্রায় ২৫ (২৪.৭) পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৮৯২ কোটি ৪৯ লাখ টাকা। আর সূচক বেড়েছিল ৩.৭৪ পয়েন্ট।

বাজার পর্যালোচনায় দেখা যায়, লেনদেন শুরুতে শেয়ার কেনার চাপ থাকলেও পরবর্তী সময়ে হ্রাস পেয়েছে। সকাল ১১টা পর্যন্ত সূচক বৃদ্ধির পর পরবর্তীতে ধারাবাহিকভাবে কমেছে। বেলা বাড়ার বাড়ার সঙ্গে সঙ্গে বিক্রির চাপ বাড়লেও সূচকের পতনও ত্বরান্বিত হয়। এতে সূচক কমার মধ্য দিয়েই লেনদেন শেষে হয়েছে। দিন শেষে সূচক দাঁড়িয়েছে পাঁচ হাজার ৩৪১ পয়েন্ট।

ডিএস-৩০ মূল্যসূচক ১৮ পয়েন্ট কমে এক হাজার ৯১০ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে এক হাজার ২৬৮ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া ৩৪১ কমপানির মধ্যে দাম বেড়েছে ১৪১টির, কমেছে ১৬৪টির ও অপরিবর্তিত রয়েছে ৩৬টি কম্পানির শেয়ার দাম।

আইডিএলসির বাজার পর্যবেক্ষণ বলছে, লেনদেন বৃদ্ধি পেয়েছে ১ শতাংশ। প্রকৌশল খাতের কম্পানির শেয়ার দাম বেড়েছে ০.২ শতাংশ। অন্যান্য খাতের কম্পানির শেয়ার দাম কমেছে।

লেনদেনের ভিত্তিতে শীর্ষে রয়েছে বিবিএস কেবলস। কম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৪২ কোটি ৪৮ লাখ টাকা। দ্বিতীয় স্থানে থাকা বসুন্ধরা পেপার মিলসের লেনদেন হয়েছে ৪০ কোটি ৫৩ লাখ টাকা। আর তৃতীয় স্থানে থাকা লিগেসি ফুটওয়্যারের লেনদেন হয়েছে ৩১ কোটি ৭৫ লাখ টাকা। অন্যান্য শীর্ষ কম্পানি হচ্ছে সিঙ্গার বিডি, আরএসআরএম স্টিল, প্যাসিফিক ডেনিমস, ইউনাইটেড পাওয়ার, ফরচুন সুজ, প্রাইম টেক্সটাইল ও ড্রাগন সোয়েটার।

দার বৃদ্ধির শীর্ষে রয়েছে লিগেসি ফুটওয়্যার, বিবিএস কেবলস, পেনিনসুলা চিটাগাং, প্যাসিফিক ডেনিমস, ড্রাগন সোয়েটার, সিঙ্গার বিডি, জাহিন স্পিনিং, এম্বি ফার্মা, দেশবন্ধু পলিমার ও প্রাইম টেক্সটাইল।

সিএসইতে লেনদেন হয়েছে ৪৪ কোটি ১২ লাখ টাকা। আর সূচক কমেছে ৩৪ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৪৪ কোটি ৯৪ লাখ টাকা। আর সূচক বেড়েছিল ৮ পয়েন্ট। সোমবার লেনদেন হওয়া ২৪৬ কম্পানির মধ্যে দাম বেড়েছে ১০২টির, দাম কমেছে ১২১টির আর অপরিবর্তিত রয়েছে ২৩টি কম্পানির শেয়ার দাম।

সূত্র: কালের কন্ঠ

আপনার মতামত লিখুন

অর্থনীতি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ