সোমবার,১১ই ডিসেম্বর, ২০১৭ ইং,২৭শে অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ, সময়: রাত ৯:৩০
পার্বতীপুরের ৭ বছরের অপহৃত শিশু কুড়িগ্রামে উদ্ধার দুবাই পৌঁছেছেন প্রধানমন্ত্রী মুক্তিপনের দাবীতে পার্বতীপুরে স্কুল ছাত্রী অপহরণ ৪দিন পর উদ্ধার, একজন গ্রেপ্তার বড়পুকুরিয়া কয়লা খনি কর্তৃপ সাংবাদিকদের সঙ্গে বিমাতা স্বরূপ আচরণ করছে ॥ দিনাজপুরের চিরিরবন্দর উপজেলা ৫০ শষ্যা বিশিষ্ট স্বাস্থ্য কমপ্লেক্সটি অনিয়ম,দূর্নীতি ও স্বেচ্চাচারীতার রাহুগ্রাসে জিম্মিঃ চলছে রামরাজত্ব ফুলবাড়ীতে শিক্ষার্থীদের বইপড়া প্রতিযোগিতার বই বিতরণ জলঢাকায় র‌্যালী ও পথসভা

ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা সুপ্রিমকোর্টে অনুমোদন

মূক্তিনিউজ২৪.কম ডেস্ক:  ৬টি মুসলিম দেশের ওপর জারি করা ট্রাম্প প্রশাসনের ভ্রমণ নিষেধাজ্ঞাকে দেশটির সুপ্রিমকোর্ট অনুমোদন দিতে সম্মত হয়েছে। তবে শর্ত হলো, এ বিষয়ে নিম্ন আদালত থেকে আইনি বৈধতা আসতে হবে।

দেশগুলো হলো ইরান, সিরিয়া, সোমালিয়া, লিবিয়া, ইয়েমেন ও চাদ।

আপিল বিভাগের ৯ বিচারকের মধ্যে ৭ জন একমত হন যে, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ৬টি মুসলিম দেশের ওপর যুক্তরাষ্ট্রে ভ্রমণে সর্বশেষ যে নিষেধাজ্ঞা জারি করেছিলেন, তা বহাল থাকবে। তবে নিম্ন আদালতের দেয়া নির্দেশনার আইনি সুরাহা হয়ে আসতে হবে।

এই সপ্তাহের মধ্যে এ বিষয়টির বৈধতা নিয়ে শুনানি হবে সানফ্রানসিসকো, ক্যালিফোর্নিয়া, রিচমন্ড এবং ভার্জিনিয়ার ফেডারেল কোর্টে ।

অবশ্য উত্তর কোরিয়া এবং ভেনিজুয়েলার ওপর জারি করা ভ্রমণ নিষেধাজ্ঞা নিম্ন আদালত অনুমোদন দিয়েছে আগেই।

ক্ষমতায় আসার পরপরই ট্রাম্প প্রশাসন ৭টি মুসলিম প্রধান দেশের ওপর ৯০ দিনের ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করে। সেই সঙ্গে শরণার্থীদের প্রবেশেও বাধা সৃষ্টি করে নির্বাহী আদেশ জারি করা হয়। তাৎক্ষণিকভাবেই এর বিরুদ্ধে প্রতিবাদ হয় এবং নিম্ন আদালত থেকে তা আইনি বাধার মুখে পরে।

এই নিষেধাজ্ঞায় সবচেয়ে দুশ্চিন্তায় পড়েন যুক্তরাষ্ট্রে আসা মুসলিমপ্রধান দেশের শিক্ষার্থীরা।

নির্বাহী আদেশটি দুই দফা পরিবর্তনের পর সেপ্টেম্বরে উত্তর কোরিয়া ও ভেনিজুয়েলার ওপর একই রকম নিষেধাজ্ঞা জারি করা হয় হোয়াইট হাউস থেকে।

সাম্প্রতিক সময়ে নানা বিষয়ে ট্রাম্পের বিতর্কিত কার্যকলাপের মধ্যে আপিল বিভাগের এ রায়কে তার জন্যে এক ধরনের বিজয় বলেই মনে করা হচ্ছে।

সূএ: এবিনিউজ

আপনার মতামত লিখুন

আন্তর্জাতিক বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ