বুধবার,২১শে নভেম্বর, ২০১৮ ইং,৭ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, সময়: রাত ৩:৫১
বাংলাদেশ তিন বছরের জন্য ওপিসিডাব্লিউ’র সদস্য নির্বাচিত মির্জাপুরে ভ্রামমাণ আদালতের অভিযানে ৫ ড্রেজার মেশিন ধ্বংস ও ২ জনের সাজা পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী (সা.) কাল শহীদ জিয়া জনসংখ্যাকে মানব সম্পদে পরিনত করেছিলেন একারণেই আমি বিএনপি’র রাজনীতি করি- সৈয়দপুর পৌর মেয়র হাতীবান্ধায় জলপাইয়ের বিচি গলায় আটকে শিশুর মৃত্যু “জলঢাকায় প্রত্যন্ত এলাকায় প্রাইমারী ও ইবতেদায়ী পরীক্ষা কেন্দ্র ভাবনচুর এমটিএস উচ্চ বিদ্যালয়” ইসি সচিবসহ সংশ্লিষ্ট চারজনের শাস্তি দাবি বিএনপির

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণার ‘পরিণতি ভয়ংকর’ হবে

মূক্তিনিউজ২৪.কম ডেস্ক:  যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণা করলে তার ‘পরিণতি ভয়ংকর’ হবে বলে হুঁশিয়ারি দিয়েছে জর্ডান।

জর্ডানের পররাষ্ট্রমন্ত্রী আয়মান সাফাদি জানান, এ বিষয়ে তিনি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনের সঙ্গে আলাপ করেছেন। ট্রাম্পের এ ধরনের সিদ্ধান্ত আরব দেশগুলোসহ মুসলিম বিশ্বকে ক্ষুব্ধ করবে।

বিবিসির খবরে বলা হয়, ট্রাম্পের নির্বাচনী প্রতিশ্রুতিগুলোর মধ্যে একটি ছিল তেল আবিব থেকে জেরুজালেমে মার্কিন দূতাবাস সরিয়ে নেওয়া। খুব শিগগির মার্কিন প্রেসিডেন্ট ওই প্রতিশ্রুতি পূরণ করতে যাচ্ছেন বলে খবর ছড়িয়ে পড়ে। তবে ট্রাম্পের জামাতা ও উপদেষ্টা জেরাড কুশনার এ ধরনের সিদ্ধান্তের কথা অস্বীকার করেছেন।

সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটারে সাফাদি বলেন, ‘জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণার ভয়ংকর পরিণতি সম্পর্কে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনের সঙ্গে কথা বলেছি। এ ধরনের সিদ্ধান্তের ফলে আরব ও মুসলিম বিশ্বে ক্ষোভ ছড়িয়ে পড়বে, উত্তেজনা বাড়িয়ে দেবে এবং শান্তি প্রতিষ্ঠার প্রচেষ্টা সংকটের মুখে ফেলবে।’

এদিকে এমন কোনো সিদ্ধান্ত গ্রহণে মার্কিন প্রেসিডেন্টকে বাধা দিতে আন্তর্জাতিক অঙ্গনের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। স্থানীয় সময় রোববার তিনি ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরোঁ ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের সঙ্গে এ বিষয়ে কথা বলেছেন।

১৯৬৭ সালে পূর্ব জেরুজালেম দখল করে নেয় ইসরায়েল। পরে ১৯৮০ সালে তারা পূর্ব জেরুজালেমকে অধিগ্রহণ করে নেয় এবং ইসরায়েলের অংশ হিসেবে ঘোষণা করে। তবে আন্তর্জাতিক আইন অনুযায়ী ওই অঞ্চলকে দখলকৃত হিসেবেই বিবেচনা করা হয়।

সূএ: এনটিভিনিউজ

আপনার মতামত লিখুন

আন্তর্জাতিক বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ