শুক্রবার,২২শে জুন, ২০১৮ ইং,৮ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ, সময়: দুপুর ১:২৬
যোগ দিবসে তারকাদের মেলা সিরাজগঞ্জে যাত্রীবাহী বাস খাদে পড়ে নিহত ২ ‘আগামীতে ইউপি চেয়ারম্যানদেরও বর্ধিত সভায় ডাকা হবে’ বড়পুকুরিয়া কয়লা উত্তোলন বন্ধ জাতীয় ফলদ বৃক্ষ রোপণ পক্ষ ও ফল প্রদর্শনী শুরু হচ্ছে কাল সরকার সিনেমা হল ডিজিটালাইজ করার প্রকল্প গ্রহণ করেছে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের নাম পরিবর্তন

জেনে নিন কম্পিউটারের ভাইরাস দূর করার সহজ উপায়

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: কম্পিউটার ইউজারের মধ্যে আমরা অনেকেই জানি উইন্ডোজ সেট-আপ করলে শুধু সিস্টেম ড্রাইভ অর্থাৎ যে ড্রাইভে অপারেটিং সিস্টেম ইন্সটল করা আছে, সেটি ফরম্যাট হয়। অন্য ড্রাইভগুলো অপরিবর্তিত থাকে। ফলে সিস্টেম ড্রাইভে যদি ভাইরাস থাকে, তা ডিলিট হয়ে যায়। কিন্তু অন্য ড্রাইভের ভাইরাসগুলো আগের মতোই পিসিতে ঘরবাড়ি পেতে বসে থাকে। তার ওপর অনেক ভাইরাস এতই মারাত্মক হয় যে, তার জন্য এন্টিভাইরাসই ইন্সটল করা যায় না, তাহলে পিসির এসব ভাইরাস পিসিতেই থাকবে।

এখন নিশ্চয় আপনার মনে প্রশ্ন উঁকি দিচ্ছে ‘পিসি ফরম্যাট করা ছাড়া তবে কোনও উপায় নেই? অবশ্যই আছে। সাধারণত যে সকল ভাইরাস আপনার পিসিতে এন্টিভাইরাস ইন্সটল করতে দেয় না বা আপনার এন্টিভাইরাস দিয়েও যায়না তার কারণ, তারা আপনার পিসিতে অ্যাক্টিভ আছে বলেই তারা আপনাকে এন্টিভাইরাস ইন্সটল করা থেকে বিরত রাখতে পারে আর আপনার এন্টিভাইরাস এর ক্ষমতাকেও হারাতে পারে। সুতরাং এমন কিছু করতে হবে যেন, ভাইরাসগুলো অ্যাক্টিভ না থাকে।

পিসিতে ভাইরাস তখনই অ্যাক্টিভ হয়, যখন আপনি আপনার পিসির ড্রাইভগুলো ওপেন করেন। ধরুন, আপনার পিসিতে সিস্টেম ড্রাইভ ছাড়া অন্য ড্রাইভে ভাইরাস আছে। এখন আপনি যদি ওইন্ডোজ সেটাপ দিয়ে আবার আপনার ড্রাইভগুলো ওপেন করেন, তাহলে ভাইরাসগুলো আবার অ্যাক্টিভ হবে।

আসুন দেখে নেওয়া যাক সহজ উপায়ে কীভাবে ভাইরাস দূর করবেন:

১. প্রথমেই আপনি আপনার উইন্ডোস সেট-আপ করুন।
২. এখুনি মাদারবোর্ডের সিডির সফটওয়্যারগুলো (সাউন্ড, ল্যান, চিপসেট, ভিডিও) ইন্সটল করবেন না।
৩. ওইন্ডোজ সেটাপের পরে প্রথম যখন কম্পিউটারটি অন করবেন তখন, ‘MY Computer’ এ বা এর কোনো ড্রাইভেও যাবেন না। ফলে আপনার পিসির ভাইরাসগুলো অ্যাক্টিভ হবে না।
৪. এখন এন্টিভাইরাসের সিডি অথবা পেনড্রাইভ থেকে এন্টিভাইরাস সফ্টওয়্যারটি ইন্সটল করুন। পেনড্রাইভ কম্পিউটারে প্রবেশ করানোর সময় shift প্রেস করে রাখুন যেন তা নিজ থেকেই ওপেন না হয়।

৫. এখন ‘MY Computer’ থেকে প্রত্যেকটি ড্রাইভ থেকে স্ক্যান করলেই ভাইরাসগুলো ক্লিয়ার হয়ে যাবে। তবে সতর্ক থাকতে হবে, স্ক্যান করার আগে যেন কোন ড্রাইভ ওপেন না হয়। এতে অন্যড্রাইভের ভাইরাসগুলো সক্রিয় হয়ে যেতে পারে।

আপনার মতামত লিখুন

তথ্য-প্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ