বৃহস্পতিবার,২১শে জুন, ২০১৮ ইং,৭ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ, সময়: রাত ১১:৪০
জাতীয় ফলদ বৃক্ষ রোপণ পক্ষ ও ফল প্রদর্শনী শুরু হচ্ছে কাল সরকার সিনেমা হল ডিজিটালাইজ করার প্রকল্প গ্রহণ করেছে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের নাম পরিবর্তন একনেক সভায় ১৫টি প্রকল্পের অনুমোদন কলকাতার গণমাধ্যমে নেই শাকিব সৈয়দপুরে আইকন কোচিং সেন্টারের পরিচালক মিলনের ইন্তেকাল নাটোরে স্ত্রী হত্যার দায়ে স্বামীসহ দুজনের মৃত্যুদন্ড

জাপানে দফায় দফায় ভূমিকম্প : সর্তকতা জারি

01_22142মুক্তিনিউজ২৪.কম    কয়েক ঘণ্টার ব্যবধানে জাপানে ৪ দফা ভূমিকম্পের খবর পাওয়া গেছে। আজ বুধবার এই ভূমিকম্পের সর্বোচ্চ মাত্রা ছিল রিখটার স্কেলে ৫। তাৎক্ষণিকভাবে ভূমিকম্পজনিত কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।
ভূমিকম্পটির উৎপত্তি টোকিওর উত্তরপূর্বের ইবারাকি জেলায়। এ ভূমিকম্পের কারণে সুনামির কোনো আশঙ্কা না থাকলেও সাধারণ সর্তকতা জারি করেছে জাপানের আবহাওয়া অধিদফতর।
যুক্তরাষ্ট্রের ভূ-তাত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, মঙ্গলবার স্থানীয় সময় রাত ১১ টার দিকে মিসুকাইডোতে ৪ দশমিক ২ মাত্রার ও বুধবার ভোর ৫ টা ৩৮ মিনিটে ৪ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়।
তৃতীয় দফায় ইবারাকির মিসুকাইডোতে ৫ মাত্রার ভূমিকম্পে পুরো জাপানই কেঁপে উঠে। সর্বশেষ চতুর্থ দফায় স্থানীয় সময় সকাল ৯ টা ৫০ মিনিট (বাংলাদেশ সময় সকাল ৬ টা ৫০ মি) দক্ষিণ পূর্ব অঞ্চলের অসুচি এলাকায় ৪ দশমিক ৯ মাত্রার ভূমিকম্প রেকর্ড করা হয়।
জাপানের আবহাওয়া অধিফতর বলছে, আমরা সবাইকে সতর্কতার সঙ্গে থাকতে বলছি। এই মুহূর্তে কোনো সুনামিবার্তা নেই।
টোকিও থেকে ২২০ কিলোমিটার উত্তরপূর্বের ফুকুশিমা পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের পরিচালনা প্রতিষ্ঠান টোকিও ইলেকট্রিক পাওয়ার কোম্পানি অবস্থিত। সেখানে ভূমিকম্পে বড় ধরনের কোনো ক্ষতি হয়নি বলে বলা হচ্ছে।
এদিকে ভূমিকম্পে জাপানের দ্রুতগামী ট্রেন (বুলেট) কয়েক মিনিটের জন্য বন্ধ ছিল। অন্যান্য ট্রেনও তাদের যাত্রা বিলম্ব করে।
এর আগে গেল এপ্রিলে ৬ দশমিক ৫ মাত্রার ও ৭ দশমিক ৩ মাত্রার ভূমিকম্পে ধ্বংস্তস্তুপে পরিণত হয় সাড়ে ৩ লাখ বাসিন্দার দক্ষিণ-পশ্চিমাঞ্চলের কুমামতো প্রদেশ।
ওই দুই ভূমিকম্পে ৪৯ জনের মৃত্যু হয়। প্রায় দেড় মাস আশ্রয় কেন্দ্রে থাকার পর গেল মাসের শেষের দিকে মানুষজন ঘরে ফেরে।
 এবিনিউজ
আপনার মতামত লিখুন

আন্তর্জাতিক বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ