বুধবার,১৮ই জুলাই, ২০১৮ ইং,৩রা শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ, সময়: সকাল ৬:৪৮
পার্বতীপুরে ৩ দিন ব্যাপি ফলদ বৃক্ষ মেলার উদ্বোধন মুক্তিযোদ্ধার সন্তানদের কোটার বিরুদ্ধেই সাম্প্রতিক আন্দোলন : প্রধানমন্ত্রী দেশ গড়তে জাপানের অভিজ্ঞতা কাজে লাগাতে হবে : শিক্ষামন্ত্রী অবশেষে বয়সসীমার বাধ্যবাধকতা আসছে কারিগরি ও মাদ্রাসায় শিক্ষক নিয়োগে সুস্থতার জন্য চাই নিয়ন্ত্রিত জীবন ৮ শিক্ষা কর্মকর্তাকে কলেজে সংযুক্তি ‘ভাতায় খাদ্য কিনতে পারবেন কিন্তু কাজ আপনাকে করতে হবে’

জাপানে উচ্চশিক্ষার সুযোগ পাবেন ৩০ বাংলাদেশি কর্মকর্তা

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: জাপানি বিশ্ববিদ্যালয়গুলোতে উচ্চ শিক্ষার সুযোগ পাবেন ৩০ জন বাংলাদেশি কর্মকর্তা। এ জন্য জাপান সরকার ৭৮ কোটি ৯০ লাখ জাপানি ইয়েন পর্যন্ত মঞ্জুরি সহায়তা দেবে। গতকাল মঙ্গলবার ঢাকায় অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগে (ইআরডি) ‘মানবসম্পদ উন্নয়ন বৃত্তির জন্য প্রকল্প (জেডিএস)’ শীর্ষক একটি সমঝোতা সই হয়।

ঢাকায় জাপানের রাষ্ট্রদূত মাসাতো ওয়াতানাবে ও ইআরডি সচিব কাজী শফিউল আজম নিজ নিজ সরকারের পক্ষে সমঝোতায় স্বাক্ষর করেন। এ সময় জাপানের আন্তর্জাতিক সংস্থার (জাইকা) বাংলাদেশ কার্যালয়ের প্রধান প্রতিনিধি তাকাতোশি নিশিকাতা মঞ্জুরি সহযোগিতা চুক্তিতে সই করেন।

ঢাকায় জাপান দূতাবাস জানায়, ২০০২ সাল থেকে ২৯৮ জন বাংলাদেশি কর্মকর্তা জেডিএস প্রকল্পের আওতায় জাপানে উচ্চ শিক্ষা গ্রহণ করেছেন। বাংলাদেশ সরকারের জোরালো আগ্রহের ভিত্তিতে জাপান সরকার সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশে জেডিএস বৃত্তি বাড়িয়েছে।

আপনার মতামত লিখুন

আন্তর্জাতিক বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষে রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা অনুমোদনরাশিয়ার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা প্রস্তাবে অনুমোদন দিয়েছেন যুক্তরাষ্ট্রের আইনসভা কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভসের আইনপ্রণেতারা। স্থানীয় সময় মঙ্গলবার অনুষ্ঠিত ভোটে এ অনুমোদন দেওয়া হয়। ২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপ ও ডোনাল্ড ট্রাম্পের প্রচার দলের সঙ্গে রাশিয়ার সংযোগ নিয়ে চলমান তদন্তের মধ্যেই এ নিষেধাজ্ঞা প্রস্তাবে অনুমোদন দিলেন মার্কিন আইনপ্রণেতারা। একই দিনে সন্ত্রাসে পৃষ্ঠপোষকতার অভিযোগে ইরান ও দেশটির বিপ্লবী ইসলামী গার্ড কোর (আইআরজিসি) এবং পরমাণবিক অস্ত্র পরীক্ষার জন্য যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে নিষেধাজ্ঞার প্রস্তাবে অনুমোদন দেন তাঁরা। এর আগে ক্ষমতাসীন রিপাবলিকান পার্টি নিয়ন্ত্রিত কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে প্রায় সর্বসম্মতিক্রমে এ ধরনের একটি খসড়া প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়। পরে নিম্নকক্ষে উত্তর কোরিয়ার বিষয়টি যুক্ত করে খসড়াটির অনুমোদন দেওয়া হয়। নতুন নিষেধাজ্ঞা প্রস্তাবে অনুমোদনের বিষয়ে হাউস অব রিপ্রেজেন্টেটিভসের পররাষ্ট্রবিষয়ক কমিটির রিপাবলিকান পার্টির চেয়ারম্যান এড রয়েস বলেন, তিনটি দেশ যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ জায়গাগুলোকে হুমকির মুখে ফেলেছে এবং প্রতিবেশীদের অস্থিতিশীল করে তুলেছে। নতুন নিষেধাজ্ঞার প্রস্তাবটি কত দ্রুত হোয়াইট হাউসে পৌঁছে ট্রাম্পের অনুমোদন বা ভেটো পাবে, তা নিশ্চিত করে বলা যাচ্ছে না। কারণ এর আগে প্রস্তাবটি অবশ্যই সিনেটে পাস হতে হবে। নতুন এই নিষেধাজ্ঞা প্রস্তাবের বিষয়ে রুশ পার্লামেন্টের উচ্চকক্ষের প্রভাবশালী সদস্য কনস্টান্টিন কসাচিওভ বুধবার বলেন, যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপের জবাবে মস্কোর উচিত ‘বেদনাদায়ক’ পাল্টা ব্যবস্থা নেওয়া।