বৃহস্পতিবার,১৯শে জানুয়ারি, ২০১৭ ইং,৬ই মাঘ, ১৪২৩ বঙ্গাব্দ, সময়: রাত ২:১৮
মেধাবীদের ডিও লেটার দেবে সরকার পাঁচবিবিতে ঢেউটিন, নগত অর্থ বিতরণ চিরিরবন্দরে ইয়াবাসহ যুবক আটক গাজীপুরে ট্রাক উল্টে দুই শিশু নিহত দিনাজপুরে বিজিবির কম্বল বিতরণ দিনাজপুরে ১৫০ পিস ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক দিনাজপুরে পিস্তল ও গুলিসহ ১ ব্যক্তি গ্রেফতার

জানুয়ারির মধ্যেই জেলা পরিষদ নির্বাচন চান প্রধানমন্ত্রী

file-1মুক্তিনিউজ24.কম ডেস্ক: আগামী জানুয়ারির মধ্যেই জেলা পরিষদ নির্বাচন শেষ করতে সংশ্লিষ্টদের বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ লক্ষ্যে কাজ করছে স্থানীয় সরকার বিভাগসহ সংশ্লিষ্টরা। স্থানীয় সরকার মন্ত্রণালয়ের নির্ভরযোগ্য একটি সূত্র এ তথ্য জানিয়েছে। উল্লেখ্য, গত সোমবার জেলা পরিষদ (সংশোধন) অধ্যাদেশ-২০১৬ আইন করার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। জেলা পরিষদ নির্বাচনে অংশ নিতে চাইলে বর্তমান প্রশাসকদের পদত্যাগের বিধানটি যুক্ত করা হয়েছে অধ্যাদেশে। বাকি সব বিধান আছে আগের মতোই।

স্থানীয় সরকার বিভাগের ঊর্ধ্বতন একজন কর্মকর্তা জানান, স্থানীয় সরকার আইনে জেলা পরিষদ অধ্যাদেশ যুক্ত হলেও এখন পর্যন্ত কোনো  নির্বাচিত প্রতিনিধি পায়নি পরিষদগুলো। ওই অর্থে পরিষদগুলো কার্যকর হয়নি আজও। প্রধানমন্ত্রী চান যত দ্রুত সম্ভব নির্বাচন অনুষ্ঠানের মাধ্যমে নির্বাচিত প্রতিনিধিকে বসিয়ে জেলা পরিষদকে আরও কার্যকর করতে। দ্রুত নির্বাচন অনুষ্ঠানের উদ্যোগকে  সরকারের সদিচ্ছা হিসেবে দেখছেন স্থানীয় সরকার বিশেষজ্ঞরা। জানতে চাইলে স্থানীয় সরকার বিশেষজ্ঞ তোফায়েল আহমেদ বলেন, ‘জেলা পরিষদ নির্বাচন তো অনেক আগেই হওয়ার কথা ছিল। কিন্তু তা হয়নি। এখন যদি সরকার দ্রুত নির্বাচন করার যে সদিচ্ছা করেছে তা ইতিবাচক।’ তিনি মনে করেন, জেলা পরিষদ নির্বাচনের মাধ্যমে নির্বাচিত প্রতিনিধিরা এলে তৃণমূলে স্থানীয় সরকারের ভিত আর মজবুত হবে।

প্রসঙ্গত, স্বাধীনতার পর প্রথম ১৯৮৮ সালে জেলা পরিষদগুলোতে  চেয়ারম্যান হিসেবে সরাসরি নিয়োগ দেয়া হয় সংসদ সদস্যদের। ১৯৯০ সালে এরশাদ সরকারের পতনের পর ১৯৯১ সালে জেলা পরিষদ চেয়ারম্যানদের নিয়োগ বাতিল করা হয়। তখন থেকে একজন সরকারি কর্মকর্তার নিয়ন্ত্রণে চলছিল জেলা পরিষদ। দীর্ঘ ১৮ বছর পর ২০০৯ সালে জেলা পরিষদে প্রশাসক হিসেবে স্থানীয় নেতাদের নিয়োগ দেয় আওয়ামী লীগের সরকার। এবার জেলা পরিষদ চেয়ারম্যান নির্বাচনের উদ্যোগ নিচ্ছে সরকার।

আপনার মতামত লিখুন

জাতীয় বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ


%d bloggers like this: